ব্ল্যাক টি বনাম গ্রিন টি’য়ের মধ্যে স্বাস্থ্য উপকারিতার তুলনামূলক পার্থক্য।

কালো এবং সবুজ উভয় চা একই গাছের পাতা থেকে আসে। পাতাগুলি প্রক্রিয়াজাতকরণের মধ্যেই হলো প্রধান পার্থক্য। গ্রিন টি পাতাগুলি যে হিসাবে প্রসেস করা হয় তেমনি ফলস্বরূপ তাদের পুষ্টির পরিমাণও আলাদা। গ্রিন টি এবং কালো চা উভয়েরই আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তবে আপনি গ্রিন টি বা কালো চা কোনটি পছন্দ করবেন তা নিয়ে এখনও যদি আলোচনা হয় তবে গ্রিন এবং ব্ল্যাক টিয়ের মধ্যে পার্থক্যের গভীরতার দিকে নজর দেওয়া আপনার প্রথম কাজ হওয়া উচিত।

ব্ল্যাক টি বনাম গ্রিন টির মধ্যে পার্থক্য

সবুজ চা বা গ্রিন টি

গ্রিন টি পাতাগুলি ১০০% জারণ প্রক্রিয়া অতিক্রম করে না এবং এইভাবেই এর পুষ্টি বজায় রাখে। গ্রিন টির আর একটি উপকারিতা হল এটিতে চা এর তুলনায় অনেক কম ক্যাফিন রয়েছে এবং এক কাপ কফিতে পাওয়া ক্যাফিনের এক চতুর্থাংশ ক্যাফিন এতে রয়েছে।

গ্রিন টির জন্য গাঁজন প্রক্রিয়াটি নিশ্চিত করে। এটি এন্টিঅক্সিডেন্টগুলিকে সমৃদ্ধ করে তোলে। জারণের অভাব এটিকে এপিগ্যালোকোটেকিন গ্যালেট দ্বারা অত্যন্ত সমৃদ্ধ করে তোলে যা খুব উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট। সঠিক ডায়েট এবং অনুশীলনের সাথে মিলিত হলে এটি ওজন হ্রাস করতে সহায়তা করে। খাঁটি জৈব সবুজ চা ডিটক্সিফিকেশনে সহায়তা করে যা সামগ্রিক স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে।

কীভাবে গ্রিন টি তৈরি করা যায়

২২০ মিলি পানি ৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে তাপ দিন যতক্ষন না পর্যন্ত এটি ফুটতে শুরু করে। এটি একটি পাত্রে ২.৫ গ্রাম গ্রিন টি পাতা ঢালুন। এটির পাত্রটি ঢেকে রাখুন এবং এটি ৩ মিনিটের জন্য মিশ্রণ তৈরি করুন। তারপরে পরিবেশন করুন। লেবু বা মধু যোগ করা যেতে পারে। চিনি বা দুধ সাধারণত পছন্দনীয় নয়।

ব্ল্যাক টি

গ্রিন টিয়ের বিপরীতে কালো চায়ে থাকা ইসিজিজি গাঁজন প্রক্রিয়া চলাকালীন হারিয়ে যায়। সুতরাং, অ্যান্টিঅক্সিড্যান্টগুলির ক্ষেত্রে, গ্রিন টির একটি পরিষ্কার ধারনা রয়েছে। ব্ল্যাক টিতে গ্রিন টির চেয়ে বেশি ক্যাফিন থাকে। এক কাপ কফিতে প্রায় এক তৃতীয়াংশ ক্যাফিন থাকে। এটি গ্রিন টিয়ের চেয়েও বেশি অ্যাসিডিক। তবে এটিতে একটি লেবু যুক্ত করে নামিয়ে আনা যেতে পারে। ব্ল্যাক টি স্বাস্থ্য মিটারে গ্রিন টিয়ের চেয়ে বেশি স্কোর নাও করতে পারে তবে এটি এখনও শরীরের পক্ষে অপকারী নয়।

কীভাবে ব্ল্যাক টি তৈরি করা যায়

১০০ ডিগ্রি সেন্টিগ্রেডে ফুটতে ২২০ মিলি পানি আনুন। আধা গ্রাম কালো চা পাতায় গরম পানি যুক্ত করুন। এটি চার মিনিটের জন্য মিশ্রণ দিন। যার পরে স্ট্রেন এবং একটি কাপে লেবু, চিনি, ক্রিম বা দুধ আপনার পছন্দ অনুযায়ী যোগ করুন।

ক্যাফিন সামগ্রী

আপনি যদি ভাবেন যে, গ্রিন টিতে ব্ল্যাক টিয়ের চেয়ে বেশি ক্যাফিন রয়েছে তবে এর উত্তরটি আপনি পাবেন। গ্রিন টিতে প্রতি কাপে ৯ থেকে ৫০ মিলিগ্রাম ক্যাফিন রয়েছে। কালো চাতে ৪২ থেকে ৭২ মিলিগ্রাম ক্যাফিন পাওয়া যায়।

ব্ল্যাক টি বনাম গ্রিন টি এর উপকারিতা

যদিও গ্রিন এবং ব্ল্যাক টি উভয়তেই অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার এবং অন্যান্য রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে তথাপি, গ্রিন টি ক্যান্সার প্রতিরোধে কালো চা থেকে এগিয়ে আছে। যেহেতু গ্রিন টি ন্যূনতমভাবে প্রক্রিয়াজাত করা হয় তাই এতে ব্ল্যাক টিয়ের চেয়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা এটি আপনার ওজন হ্রাস ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য দুর্দান্ত পানীয় হিসাবে কাজ করে। কালো চা বনাম গ্রিন টি দুটির মধ্যে ভালো পানীয় হিসেবে গ্রিন টি অবশ্যই স্বাস্থ্যকর পানীয়ের পুরষ্কার জিতবে।

উত্তর এখন আপনার কাছে। আপনি কোন প্রকারের চা পছন্দ করবেন তা নিজেই সিদ্ধান্ত নিন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন