ব্ল্যাক হ্যাট এসইও, গ্রে এসইও এবং নেগেটিভ এসইও

সুপ্রিয় বন্ধুরা এসইও বাংলা টিউটোরিয়াল আপনাদের স্বাগতম।এসইও বাংলা টিউটোরিয়াল এর দ্বিতীয় পার্ট আলোচনার পর তৃতীয় পার্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করি সম্পূর্ণ কনটেন্ট মনোযোগ সহকারে পড়বেন। তাত্ত্বিক অংশ আলোচনার পর ব্যবহারিক অংশ আলোচনা করব।

২।ব্ল্যাক হ্যাট এসইও (Black Hat Seo): সাধারণত গুগোলের নিয়ম-কানুন ও অ্যালগরিদমকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধ উপায়ে নিজের ওয়েবসাইট কে গুগলের প্রথম পেজে নিয়ে যাওয়ার প্রক্রিয়াকে ব্ল্যাক হ্যাট এসইও বলে। এই এসইও সাধারণত প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য করা হয়। নানারকম স্পামিং,ব্যাকলিংক, লিংক বিল্ডিং, ওয়েবসাইট হ্যাক ইত্যাদি নানা রকম পদ্ধতি অবলম্বনের মাধ্যমে গুগলের চোখে এরিয়ে নিজের ওয়েবসাইট কে গুগলের প্রথম পেজে নিয়ে আসা।

এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে যদিও আপনার সাইটকে আপনি প্রথমে নিয়ে আসেন তবুও গুগলের যখন আপডেট ভার্সন আসবে তখন আপনার সাইটটি পেনাল্টি খাবে।হঠাৎ গুগোল তার সার্চ থেকে বাদ দিয়ে দেবে।

আপনি যদি দীর্ঘ দিন গুগল পেজে আপনার ওয়েবসাইটকে প্রথমে রেখে কাজ করতে চান তাহলে ব্ল্যাক হ্যাট এসইও বাদ দিন। আর যদি আপনি মনে করেন আমার ওয়েবসাইটটি এক মাস বা দুই মাস গুগোল পেজে প্রথমে রেখে কাজ করলেই চলবে তাহলে আপনি এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।মনে রাখবেন এই পদ্ধতির মাধ্যমে আপনার সাইটকে আজ প্রথম পেজে নিলে হতে পারে পরের দিনই আপনার সাইটটি পেনাল্টি খাবে।

৩।গ্রে এসইও: সাধারণত ব্ল্যাক হ্যাট এসইও এর মাধ্যমে আপনার ওয়েবসাইটটিকে প্রথমে নিলে গুগল আপডেট এলে যেকোনো সময় পেনাল্টি খাবে।অর্থাৎ  গুগোল যাতে ধরতে না পারে তাই শতকরা ৭০ ভাগ হোয়াইট হ্যাট এসইও এবং ৩০ ভাগ ব্ল্যাক হ্যাট এসইও অবলম্বন করে অর্থাৎ ব্ল্যাক হ্যাট এসইও এবং হোয়াইট হ্যাট এসইও এর মধ্যে সমন্বয় সাধন করে নিজের ওয়েবসাইট কে গুগলের প্রথম পেজে নিয়ে যাওয়ার প্রক্রিয়াকে বলে গ্রে এসইও।

৪।নেগেটিভ এসইও(Negetive Seo): গুগলের নিয়ম বহির্ভূতভাবে নিজের ওয়েবসাইট কে গুগলের প্রথম পেজে নিয়ে যাওয়ার প্রক্রিয়াকে নেগেটিভ এসইও বলে। সাধারণত যখন কোনো নতুন ওয়েবসাইট হোয়াইট হ্যাট এসইও, ব্ল্যাক হ্যাট এসইও এবং গ্রে এসইও এর মাধ্যমে যখন কোন ওয়েবসাইটকে প্রথমে নিয়ে যেতে না পারে তখন নেগেটিভ এসইও এর মাধ্যমে নতুন ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজে নিয়ে যায় এই প্রক্রিয়াকে নেগেটিভ এসইও বলে। সাধারণত অধিক পরিমান ব্যাকলিংক তৈরি, ফোরাম পোস্টিং, ওয়েবসাইট হ্যাক, ইত্যাদি যত ধরনের অবৈধ উপায়ে আছে সেই উপায়গুলো অবলম্বন করে গুগলেরসার্চ পেজে নিজের ওয়েবসাইটকে প্রথমে নিয়ে যায়। এই এসইওর মাধ্যমে নিজের ওয়েবসাইটকে প্রথমে নিয়ে গেলেও যেকোনো সময় পেনাল্টি খাবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে আরো জানতে গাথোর ডটকমের সাথেই থাকুন। এখানে আমি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সকল প্রক্রিয়া ধীরে ধীরে আলোচনা করব।

Important Keyword:

#Seo Bangla

#এসইও বাংলা টিউটোরিয়াল

#Meta Tittle and Meta Tag

#গ্রে এসইও

#ব্ল্যাক হ্যাট এসইও (Black Hat Seo)

#Digital Marketing

#CPA Marketing

#নেগেটিভ এসইও(Negetive Seo)

Related Posts

11 Comments

মন্তব্য করুন