বয়সভেদে রোগমুক্ত থাকতে শরীরের ইমিউন সিস্টেম কতটা জরুরি।

বয়সভেদে রোগমুক্ত থাকতে শরীরের ইমিউন সিস্টেম কতটা জরুরি এর সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

চলতে ফিরতে আমরা সকল বয়সের মানুষ নানান সময় নানাবিধ রোগে আক্রান্ত হই। কেও এতে দ্রুত মুক্ত হই আবার কেও অনেক বেশি আক্রান্ত হই। আবার বয়সভেদে এর তারতম্যও ভিন্ন হয়।

চলতি মহামারি ও অন্যান্য রোগ থেকে মুক্ত থাকতে আমাদের শরীরের ইমিউন সিস্টেম বাড়ানো উচিত। আমাদের বয়স বাড়ার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। যার ফলে আমাদের দেহে আরও সংক্রমণ বেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

অল্প বয়সীদের তুলনায় প্রবীণরা সংক্রামক রোগে সংক্রমণের ঝুঁকির পরিমান বেশি। শ্বাস প্রশ্বাসের সংক্রমণ, ইনফ্লুয়েঞ্জা, COVID-19 ভাইরাস এবং বিশেষত নিউমোনিয়া বিশ্বব্যাপী ৬৫ বছরের বেশি বয়সী লোকের মৃত্যুর অন্যতম প্রধান কারণ। কেন এটি ঘটে তা নিশ্চিতভাবে কেউ জানেন না। তবে কিছু বিজ্ঞানী লক্ষ্য করেছেন যে এটি শরীরে কোষের সাথে সম্পর্কিত।

বিগত সময়ে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে বয়স্ক ব্যক্তিদের সংক্রমণের প্রতিরোধ ক্ষমতা কমে আসতে দেখা গেছে। উদাহরণস্বরূপ, ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের গবেষণায় দেখা গেছে যে ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে বাচ্চাদের তুলনায় বড়দের বেলায় এই ভ্যাকসিন কম কার্যকর। তবে কার্যকারিতা কম হওয়া সত্ত্বেও ইনফ্লুয়েঞ্জা এবং এস নিউমোনিয়াসের টিকাগুলি, টিকা না দেওয়ার তুলনায় বয়স্ক ব্যক্তিদের মধ্যে অসুস্থতা ও মৃত্যুর হারকে উল্লেখযোগ্যভাবে কমিয়েছে।

প্রবীণদের মধ্যে পুষ্টি এবং প্রতিরোধের মধ্যে একটি সংযোগ রয়েছে বলে মনে হয়। বয়স্ক লোকেরা কম খাওয়ার প্রতি একটি প্রবনতা থাকে। তারা প্রায়ই তাদের ডায়েটে কম বৈচিত্র্য রাখে। এখানে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হল ডায়েটরি পরিপূরকগুলি বয়স্ক ব্যক্তিদের স্বাস্থ্যকর প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে সহায়তা করতে পারে। বয়স্ক লোকদের এই প্রশ্নটি তাদের ডাক্তারের সাথে আলোচনা করা উচিত।

আসুন আমরা আমাদের সঠিক ডায়েট ও শরীরচর্চার মাধ্যমে আমাদের শরীরের ইমিউন সিস্টেমকে বাড়াই ও রোগমুক্ত থাকি।

Related Posts

14 Comments

মন্তব্য করুন