ভালোবাসা দিয়েই ভালোবাসা আগলে রাখতে হয়

~সবার জীবনেই একজন না একজন প্রিয় মানুষ থাকে।
সবাই চায় মানুষটাকে খুব বেশি ভালোবাসতে,তার উপর অধিকার খাটাতে।
আপনি আপনার প্রিয় মানুষটার উপর রাগ দেখান,অধিকার খাটান,ইগো দেখান ঠিক আছে।কিন্তু এতটা অধিকার বা রাগ দেখাবেন না যাতে সে আপনার উপর রাগ দেখাতে বা অধিকার খাটাতে ভুলে যায়।

এই পৃথিবীতে কেউ ই বলতে পারবে না আমি ধোয়া তুলসি পাতা।কম বেশি ভুলত্রুটি সবার জীবনেই আছে।কিন্ত সবসময় যদি আপনি আপনার ভুল গুলোকে ঢেকে তার ভুলের উপর তাকেই দোষারোপ করতে থাকেন,তাহলে দেখবেন একটা সময় সম্পর্কটাতে শুধু আপনিই আছেন,আপনার ভালোবাসার মানুষটার আর কোনো অস্তিত্ব নেই।তাই প্রিয় মানুষটার ভুল গুলোকে সবসময় ভুল না ধরে,ভালোবাসা হিসেবে গ্রহন করুন।

ছোটখাটো বিষয় গুলো নিয়ে প্রিয় মানুষটার সাথে দিনের পর দিন রাগ দেখিয়ে যাচ্ছেন।বার বার তাকে হেয়ো করছেন,অপমান করছেন,ছোট করছেন,হয়তো সে আপনাকে খুব বেশি ভালোবাসে বলে আজ কিছু বলতে পারছে না।নিরবে সব সহ্য করে যাচ্ছে।আপনাকে পাওয়ার জন্য সব কিছু মেনে নিচ্ছে।কিন্তু হঠাৎ করেই একদিন খেয়াল করে দেখবেন মানুষটা আর আগের মতো নেই।সে আর কোনো কিছু নিয়েই আপনার সাথে রাগ করছে না।আপনি রাগ করার মতো কিছু করলে ও সে সেটা দেখে ও না দেখার ভান করে চলে যাচ্ছে।তখন আপনি তার ছোট ছোট রাগ গুলোকে খুব মিস করবেন।কারন আপনি অনেক আগেই তার থেকে আপনার উপর রাগ করার অধিকারটা কেড়ে নিয়েছেন।
একটু একটু অবহেলা পেতে পেতে আজ সে নিজেকে বদলে নিয়েছে।

ঝগড়া হওয়ার পরে ‘সরি’ শব্দটা সেই তো আগে বলে যার কাছে সম্পর্কের মূল্য অনেক বেশি।
প্রিয় মানুষটাকে সরি বললে কেউ কখনো ছোট হয় না,বরং আপনার উপর তার ভালোবাসা আরো বেড়ে যায়,সেই মানুষটা আপনার উপর ভরসা পায়।
সম্পর্ক টিকিয়ে রাখতে যদি নত হতে হয়,তাতে কেউ ছোট হয় না।
বরং সম্পর্কের মর্যাদা আরো বৃদ্ধি পায়।নিজের ইগোকে জিতিয়ে হয়তো সাময়িক আনন্দ পাওয়া যায়।কিন্তু ভিতরে ভিতরে ঠিকই অনুশোচনায় পুড়তে হয়।

ভালোবাসার কাছে কখনো ইগোকে জিততে দিবেন না।
নিজের ইগোর কাছে যদি সম্পর্কটাকেই হারিয়ে দেন,যদি আপনার ভালোবাসার মানুষটাকেই হারিয়ে ফেলেন,তাহলে সেই ইগো দিয়ে কি করবেন?কার উপর আপনার ইগো দেখাবেন?

রাগ,ইগোকে দূরে সরিয়ে দিয়ে প্রিয় মানুষটাকে একটু বুঝার চেষ্টা করুন।পৃথিবীতে এত মানুষ থাকতে যে মানুষটা আপনার হাত ধরে বাঁচতে চেয়েছে ঐ হাত দুটোর মূল্য দিন। তাকে তার প্রাপ্য অধিকার টুকু দিন।

<

একজন গেলে হয়তো আপনার জীবনে আরেকজন আসবে।কিন্তু যার সাথে স্বপ্ন দেখছিলেন,যাকে ভালোবাসছিলেন,তাকে তো আর কখনো ফিরে পাবেন না।মানুষটা যদি অভিমান নিয়ে আপনার জীবন থেকে হারিয়ে যায়,তাহলে নিজের বিবেকের কাছে কি জবাব দিবেন।
পারবেন তো নিজেকে ক্ষমা করতে?

কথায় আছে রেগে গেলেন তো হেরে গেলেন। রাগ দিয়ে নয়,ভালোবাসা দিয়ে শাসন করুন।আর ভালোবাসার মানুষটাকে সারা জীবন আগলে রাখুন।

Related Posts

18 Comments

মন্তব্য করুন