ভালো ব্লগ পোস্ট লিখে বেশী ভিউ পাওয়ার ১০ টি টিপস

এই পোস্টের মাধ্যমে আমি এমন দশটি টিপস আপনাদের সাথে শেয়ার করবো যা অনুসরণ করলে আপনি খুব সহজেই অনেক ভিউ পেতে পারেন। এই টিপসগুলো শুধু গ্রাথোরই না, যেকোন ব্লগের ক্ষেত্রে প্রযোজ্য। আপনার নিজের ব্যাক্তিগত ব্লগেও এই পদ্ধতি প্রয়োগ করতে পারেন। এমন কোন পদ্ধতির কথা আমি বলবো না যা নিয়ম ভঙ্গ করে। গুগোল এডসেন্স এর পলিসি কিংবা, যেকোন ব্লগের নিয়মাবলি মেনেই সেটা সম্ভব।

বেশী ভিজিটর পাওয়ার উপায়

আমি দুটি ভাগে ভাগ করেছি। একটি হচ্ছে ওয়েবসাইটের নিয়মিত ভিজিটরদের আকৃষ্ট করার মাধ্যমে এবং আরেকটি সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পাওয়ার পদ্ধতি। কথা না বাড়িয়ে বর্ণনা শুরু করি-

ভিজিটরদের আকৃষ্ট করার মতো ৫ টি পদ্ধতি

  1. পাঠকের জন্য লিখুনঃ  শুরুর আগে ভাবুন আপনি নিজে পাঠক হলে কি এই লেখাটা অন্য কারো লেখা হলেও পড়তেন। যদি উত্তর হ্যাঁ হয় তাহলে লেখুন, না হলে বিষয়বস্তু বদলান।
  2. একটু গবেষণা করুনঃ ব্লগের প্রথম পেজে চলে যান এবং সেখান থেকে বেছে বেছে পাঁচটি লেখা পড়ুন। এরপর দেখুন কোনটির ভিউ কতো, কোন বিষয়ে ভিউ বেশী হচ্ছে সে সম্পর্কে ধারণা পাবেন। পাঠকদের আগ্রহ বুঝতে অন্যভাবেও রিসার্চ করতে পারেন।
  3. ক্যাটাগরি বাছুনঃ এবারে ব্লগের সেরা পোস্ট পড়ুন এবং দেখুন সেগুলো কোন ক্যাটাগরিতে আছে। ঐ ক্যাটাগরির সাথে সামঞ্জস্য রেখে লিখতে চেষ্টা করুন। অন্যদের লেখার সাজেশনে আপনার লেখা চলে আসবে, ভিউ বাড়তে বাধ্য।
  4. জেনে, বুজে মন্তব্য করুনঃ এই ব্লগে কমেন্টের জন্য কিছু টাকা দেয়া হচ্ছে বলে আপনারা অনেকেই শুধু ‘nice’ ‘good’ এইসব লিখে কমেন্ট করছেন। এর বদলে পুরো লেখাটা পড়ে প্রাসঙ্গিক কমেন্ট করে লেখকের মনে একটি জায়গা তৈরি করুন, সে আপনার লেখাও পড়বে।
  5. ভালো লেখার কদর সবার কাছেঃ সব শেষে এমন কিছু লিখুন যা পড়তে মানুষের আগ্রহ তৈরি হয়। একটি লেখা প্রকাশের আগে দশটি লেখা পড়ার চেষ্টা করুন। এরপর আপনি যদি এক লাইনও লেখেন, সেটির মাণ অন্যদের চেয়ে ভালো হতে বাধ্য।

সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পাওয়ার ৫ টি পদ্ধতি

আমি এই বিষয়ে যে পাঁচটি টিপস আপনাদেরকে দেবো এগুলোর মাঝে অন পেজ এবং অফ পেজ এস ই ও এর সারবস্তু খুজে পাবেন। চলুন শুরু করি-

  1. বড় পোস্ট লিখুনঃ এই ব্লগে ৩৫০ শব্দের নিচে লেখা যাবে না। আপনি ৭৫০+ শব্দে এক একটি আর্টিকেল লিখুন। কি ভাই, কথা খুজে পাচ্ছেন না? এর কারণ, আপনি লেখা শুরুর আগে দশটি লেখা পড়েননি। প্রতিটি লেখা শুরুর আগে পড়ুন, কিছুদিন পরে অনেক কথা খুজে পাবেন।
  2. কিওয়ার্ড রিসার্চ করুনঃ লেখা শুরুর আগে খুজে নিন কি লিখে সার্চ হয়। যেগুলো লিখে সার্চ হয় না সেগুলো লিখলে কখনোই আপনার লেখা কেউ পড়বে না। জানার জন্য গুগোল কিওয়ার্ড প্ল্যানার, Keywordtool.io, Semscoop এগুলো ব্যবহার করুন। এইসব টুল নিয়ে অন্য কোনদিন লেখা যাবে, জানার জন্য আমার লেখাগুলো পড়ুন- কাজে লাগবে।
  3. নিজের লেখার লিংক দিনঃ এই সাইটের নীতিমালায় এমন কোন কিছু লেখা নেই যে এই সাইটে নিজের লেখা অন্য পোস্টের লিংক দেয়া যাবে না। দিলে বরং এডমিন প্যানেল আরো খুশী হবে। আপনি যদি ৫ টি লেখা এখানে পাবলিশ করেন, তাহলে ষষ্ঠ আর্টিকেলের শেষে আগের পাঁচটি থেকে সেরা এবং প্রাসঙ্গিক লেখা যোগ করে দিন। গুগোলের কাছে ইন্টারনাল লিংকিং গুরুত্ব পায়, আপনার লেখা সার্চে চলে আসবে।
  4. অন পেজ এস ই ও করুনঃ কিওয়ার্ড রিসার্চ করার কথা আগেই বলেছি। রিসার্চ করে বেশী সার্চ হয় এমন একাধিক শব্দের(যত বড় হয় ততোই ভালো, কেন সেটা নিয়ে অন্য কোন আর্টিকেলে আলোচনা করা যাবে) কীওয়ার্ড খুজে বের করুন। সেই কিওয়ার্ড আপনার আর্টিকেলের টাইটেলে, হেডিং এ এবং ব্লগ পোস্ট এর প্রথম প্যারাগ্রাফের প্রথমে রাখুন। ৩% এর বেশী যেন ঐ শব্দ আর্টিকেলে না থাকে সেটাও নিশ্চিত করুন।
  5. অফ পেজ এস ই ও করুনঃ ঐযে কিওয়ার্ড খুজেছিলেন এবং আর্টিকেল লিখেছিলেন ঐটা লিখেই গুগোলে সার্চ দিন। প্রথম ২ পেজে যতগুলো রেজাল্ট পাবেন সেখান থেকে কোন কোন সাইটে আর্টিকেল লেখার অপশন আছে দেখুন। সেখানে একাউন্ট খুলে ২৫০+ শব্দে ইউনিক আর্টিকেল লিখুন আর শেষে তথ্যসূত্রে আরো দু একটি লিংকের সাথে আপনার ব্লগ পোস্টের লিংকটাও দিয়ে দিন।

যে পদ্ধতিগুলোর কথা আমি বললাম, এই পদ্ধতিগুলো অবলম্বন করে দেখুন, ভালো ভিজিটর পাবেন। এর বাইরে ফেসবুক, টুইটার ইত্যাদিতে শেয়ারের অপশনতো আছেই। আকর্ষণীয় ছবি যুক্ত করতে ভুলবেন না- ইনফোগ্রাফিক, ভিডিও এগুলোও যোগ করতে পারেন।  কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করুন। আমার ব্লগে এগুলো নিয়ে লিখেছি, এখানেও লিখবো। কষ্ট করে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ, সবার জন্য শুভকামনা।

Related Posts

3 Comments

মন্তব্য করুন