ভিডিও টিউটোরিয়াল তৈরির জন্য কার্যকরিি কিছু টিপস

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আপনার জীবনের প্রতি মূহুর্তটাকে আরও রঙিন ও আনন্দদায়ক করার জন্য নিচের টিপসগুলো অনুসরন করুন এবং রাঙিয়ে তুলুন আপনার জীবন ও মনের আনন্দকে।

টিউটোরিয়ালে জন্য নিজেকে প্রস্তুত করুন

টিউটোরিয়াল ভিডিও বানাতে আপনার কম্পিউটার, স্মামার্ইটফোট মাইক্রোফোন এবং টিউটোরিয়াল ভিডিও নির্মাতা সফ্টওয়্যার দরকার হবে। আপনার যদি ওয়েবক্যাম থাকে তবে আপনি পর্দার কোণায় আপনার মুখটি যুক্ত করতে পারেন। আপনি বছরের পর বছর ভিডিও টিউটোরিয়াল তৈরি করে যাচ্ছেন বা এটি আপনার প্রথম ভিডিও যদি হয়, আপনি সামগ্রীক কাজ ও ভিডিও বানানোর জন্য পরিকল্পনা করে ফেলুন ও নিজেকে প্রস্তুত করুন। স্ক্রিপ্টটি সহজ ফাইলে রাখুন এবং আপনার ভিডিও দর্শক ও শ্রোতাদের সনাক্ত করুন এবং টিউটোরিয়ালটির জন্য সেরা একটি সুর সম্পর্কে  জানুন।

পদক্ষেপগুলি বার বার রিহার্সেল করুন

কোনও বিষয়ে একটি ভিডিও টিউটোরিয়াল তৈরি করতে আপনি গড়ে ভিডিও নির্মাতা ব্যক্তির চেয়ে এটি করাতে ভাল পারেন। তবে আপনার ভিডিওটি যতটা সম্ভব সরাসরি এবং সরাসরি থেকে বেশি পয়েন্ট ও গুনগত মানের হতে হবে। তাই প্রতি দ্বিতীয় ধাপ এটাকে হিসাবে গণনা করুন। আপনি কয়েক বার অনুসরণ করে এমন পদক্ষেপগুলি অতিক্রম করুন যাতে এটি নিজেকে রেকর্ড করতে পারেন। এবার রেকর্ডিংটি দেখুন এবং এটি দ্বিতীয় জোড়া চোখের সামনে প্রদর্শন করুন ও অন্যকে  দেখান।

ভিডিও রেকর্ড করুন

এখন পার্টি শুরু! এই গাইডের জন্য আমরা যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করব তা হল ব্যান্ডিক্যাম স্ক্রিন রেকর্ডার !. ব্যান্ডিক্যাম হল স্ক্রিন ডিসপ্লে রেকর্ডিং, সেগুলিকে অনলাইনে শেয়ার করে নেওয়ার জন্য এবং মূলত আপনার ভিডিও টিউটোরিয়াল তৈরি করার জন্য প্রয়োজনীয় সমস্ত সফ্টওয়্যার। এর চিত্তাকর্ষক বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, ব্যান্ডিক্যামটি সহজেই ব্যবহার করা সহজ এবং একমাত্র স্ক্রিন রেকর্ডার যা আপনি এখনই ব্যবহার করতে পারবেন। এমনকি আপনি নিজের জীবনে কোনও টিউটোরিয়াল ভিডিও তৈরি না করলেও এটি করতে পারবেন বলে আশা করি।

Related Posts