ভুলে যাবেন না বেশি খেলে শরীরের ক্ষতি হতে পারে

জাফরানকে জাফরান বা জাফরান নামেও ডাকা হয়। জাফরান বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মসলাগুলির মধ্যে গণ্য হয়। এর আকর্ষণীয় রঙ এবং সুগন্ধি এটিকে সবচেয়ে আলাদা করে তোলে। জাফরান স্বাস্থ্যের জন্য উপকারী তবে একই সাথে এর গ্রহণের ফলে শরীরেও অনেক ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। জাফরান প্রচুর পরিমাণে ওষুধ তৈরি করতে ব্যবহৃত হয়, তবে এটির অত্যধিক গ্রহণ শরীরের জন্য ক্ষতিকারক। আসুন জেনে নিন জাফরানের অতিরিক্ত ব্যবহারের মাধ্যমে আমাদের দেহের কী ক্ষতি হতে পারে .

অ্যালার্জিঃ জাফরানের অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যের জন্য খুব বিপজ্জনক হতে পারে। এবং জাফরানের ক্ষতির প্রভাব আপনার ত্বকে দেখা দিতে শুরু করে, জাফরানের অতিরিক্ত ব্যবহার শরীরে অ্যালার্জি সৃষ্টি করে। এছাড়াও, এর ব্যবহার দেহে অ্যান্টিজেনকে উত্সাহ দেয়। যার কারণে শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। লিলিয়াম, সালসোলা ইত্যাদির গাছগুলিতে অ্যালার্জিযুক্ত লোকেরা কম জাফরান খাওয়া উচিত।

গর্ভাবস্থার জন্য ক্ষতিকারকঃ মায়েদের হয়ে ওঠা মহিলাদের জন্য জাফরান গ্রহণ বিপজ্জনক হতে পারে। জাফরান দুধ লাল রক্ত ​​কণিকা হ্রাস করতে সাহায্য করে। গর্ভাবস্থায় এটি গ্রহণ মা এবং শিশুর উভয়ের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। অতএব, গর্ভবতী মা অবশ্যই জাফরান ব্যবহারের আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

রক্তচাপ হ্রাস করেঃ যারা রক্ত ​​চাপের সমস্যা নিয়ে ইতিমধ্যে লড়াই করছেন তাদের উচিত জাফরানের অত্যধিক ব্যবহার এড়ানো উচিত। জাফরান যদি প্রয়োজনের তুলনায় বেশি গ্রহণ করা হয় তবে এটি হঠাৎ শরীরের রক্তচাপকে হ্রাস করে। এর পাশাপাশি অতিরিক্ত ব্যবহারের কারণে ব্যথা, বমি বমি ভাব, বমিভাব ইত্যাদি সমস্যা দেখা দিতে শুরু করে।

বাইপোলার ডিসঅর্ডারঃ গাঁজা এবং গাঁজা দিয়ে ধূমপান করা লোকেরা সাধারণত এই রোগ হয় তবে জাফরানের অতিরিক্ত মাত্রায় গ্রহণ করলে আচরণে অতিরিক্ত উত্তেজনা দেখা দিতে পারে। বাইপোলার ডিসঅর্ডারের ঝুঁকি বেড়েছে। তাই বেশি পরিমাণে জাফরান না খাওয়াই ভালো।

কি পরিমাণ পরিমাণ জাফরান সেবন করবেনঃ

আপনি যদি হতাশা থেকে মুক্তি পেতে জাফরান ব্যবহার করেন তবে দিনে 30 বার জাফরান খান। তবে আপনি যদি পিএমএসের জন্য জাফরান গ্রহণ করেন তবে দিনে 15 বার জাফরান গ্রহণ করুন।

যে কোনও সমস্যার জন্য আপনি জাফরান খান, চিকিৎসকের পরামর্শ নিন। কোনও ডাক্তারের সাথে পরামর্শ করার পরে আপনার জাফরানের প্রাকৃতিক পরিপূরকও নেওয়া উচিত।
কারণ আপনি যদি 20 গ্রামেরও বেশি জাফরান গ্রহণ করেন তবে এটি আপনার পক্ষে বিপজ্জনক হতে পারে। নিয়মিত মাত্র পাঁচ গ্রাম জাফরান এড়ানো ভাল।

Related Posts

9 Comments

মন্তব্য করুন