ভ্রমণপিপাসুরা অল্প খরচেই ঘুরে আসতে পারেন প্রকৃতির অনন্য সৌন্দর্য্য নেত্রকোনার বিরিশিরি থেকে

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই।আশা করি সবাই ভালই আছেন।আমার আজকের পোস্টটি হচ্ছে ভ্রমণ পিপাসুদের জন্য।আজকে আমি আলোচনা করব নেত্রকোনা জেলার অন্তর্ভুক্ত দূর্গাপুর উপজেলার বিরিশিরি এবং সেখানে অবস্থিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমি নিয়ে।পুরো পোস্টটি পড়বেন আশা করি আপনাদের সবার কাছে পোস্টটি ভাল লাগবে।

বাংলাদেশে আদিবাসীদের সাংস্কৃতিক ঐতিহ্য অনেক পুরনো।আদিবাসীরা অনেক কাল আগে থেকেই এদেশে বসবাস করে আসছে।কিন্তু তাদের সংখ্যা বাংলাদেশের মূল জনসংখ্যার তুলনায় কম।এই সকল ক্ষুদ্র জনগোষ্ঠী তাদের সংস্কৃতিকে নিজের মধ্যে লালন করছে।তাদের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে ও উন্নয়ন এর জন্য বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা করেছে “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমি “।

এই একাডেমি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।।এটি ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলার দূর্গাপুর উপজেলায় অবস্থিত।এখানে বিভিন্ন উপজাতি যেমন হাজং,গারো,ডালু,বানাই,কোচ বসবাস করে আসছে। কালের বিবর্তনে তাদের সংস্কৃতি হারিয়ে যাচ্ছে।কোন কোন উপজাতির সংস্কৃতি পুরোপুরি হারিয়ে গেছে।বর্তমানে “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমি ” নামক প্রতিষ্ঠানটি এসব ক্ষদ্র নৃগোষ্ঠীদের মুল্যবান সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ করে আসছে।এছাড়াও সেখানে চিনামাটির পাহাড় ভ্রমন করতে পারবেন।অনন্য সুন্দর এই পাহাড় আপনাকে মুগ্ধ করবে।সেক্ষেত্রে আপনাকে বিরিশিরি একদিন অবস্থান করতে পারলে ভাল হয়।তাহলে ভালভাবে ঘুরে আসতে পারবেন।
আবাসনঃকালচারাল একাডেমির নিজস্ব আবাসন ব্যবস্থা রয়েছে।এছাড়া উপজেলা ডাক বাংলো রয়েছে।এক্ষেত্রে আপনাকে আগে থেকে যোগাযোগ করে যেতে হবে।

যেভাবে যাবেনঃআপনারাও নিজের পরিবার অথবা বন্ধুদের সাথে গিয়ে ঘুরে আসতে পারেন এই একাডেমি। একানে বেশী কষ্ট করতে হবে না।।ঢাকার মহাখালী থেকে সরাসরি দূর্গাপুরের বাস পাওয়া যায়।এক্ষেত্রে আপনার ভাড়া গুনতে হবে ৩৫০ টাকা।এছাড়া প্রথমে আপনাকে ময়মনসিংহ যেতে হবে। ময়মনসিংহ পর্যন্ত ভাড়া ১৫০-২২০ (বাস ভেদে)।সেখান থেকে ময়মনসিংহ -গৌরীপুর ব্রীজ থেকে সিএনজি দিয়ে সহজেই পৌছে যাবেন দুর্গাপুর।সিএনজি ভাড়া ১২০ টাকার মত। এছাড়া যারা বাস পছন্দ করেন না তারা ট্রেনে করে যেতে পারবেন।ঢাকার কমলাপুর অথবা বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে ট্রেনে নেত্রকোনা পর্যন্ত যেতে পারবেন।সেখান আবার সিএনজি দিয়ে দূর্গাপুর যেতে হবে।দুটি ইন্টারসিটি মোহনগঞ্জ এক্সপ্রেস এবং হাওর এক্সপ্রেস আর একটি লোকাল কমিউটার ট্রেন র‍য়েছে।

সময়সূচিঃবছরের যেকোনো সময় যেতে পারবেন।।তবে শুক্রবার আর শনিবার সাপ্তাহিক ছুটি। অর্থাৎ রবিবার থেকে বৃহস্পতিবার অফিস চলাকালীন সময়ে ভ্রমন করতে পারবেন।

যারা ” ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমি ” এবং বিরিশিরিতে চিনামাটির পাহাড় দেখতে ইচ্ছুক তাদের জন্য এই তথ্যগুলো সহায়ক ভূমিকা পালন করবে।কোন ভুল ত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

Related Posts

24 Comments

মন্তব্য করুন