ভ্রমণ আপনাকে কী দিবে? জানেন কি?

ভ্রমণ এবং স্থান পরিবর্তন, মনে নতুন উদ‍্যম জোগায়।
~সেনকো
ভ্রমণের মূল উদ্দেশ্য হলো অজানাকে জানা এবং অদেখাকে দেখা। অনেকেরই ভুল ধারণা রয়েছে ভ্রমণের ফলে অর্থের অপচয় হয়। তাদের আরো ভুল ধারণা রয়েছে ভ্রমনের মাধ্যমে সময়েরও অপচয় হয়। তারা হয়ত ভুলে গেছে ভ্রমণের মাধ্যমেই একজন মানুষ তার জীবনে সুন্দর সময়ে বিচরণ করে। বিভিন্ন ধর্মগ্রন্থেও ভ্রমণের বিশেষ গুরুত্ব দেওয়া আছে। কারণ সৃষ্টিকর্তার সৃষ্টিকে আমরা ভ্রমণের মাধ্যমেই দেখতে পারি এবং সৃষ্টিকর্তার এই বিশালতার সম্পর্কে জানতে পারি।

বয়সের সাথে সাথে বুদ্ধি আসে। ভ্রমণের সাথে অভিজ্ঞতা আসে।
~সান্দ্রা লেক

আসুন ভ্রমনের উপকারীতা সম্পর্কে জেনে নিই-
• বিজ্ঞানীরা প্রমাণ করেছে ক্লান্তি এবং অবসাদ দূর করার জন‍্য একটি সুন্দর ভ্রমণের গুরুত্ব অপরিসীম। ভ্রমণের মাধ্যমে একজন মানুষ তার দৈনন্দিন জীবনের এক ঘেয়েমী দূর করতে পারে। নতুন নতুন মানুষের সাথে পরিচয় হয়।যার ফলে হতাশা এবং ক্লান্তি উভয়ই দূর হয়।
• আপনি যদি মানসিকভাবে হতাশায় থাকেন তাহলে তা কাটিয়ে উঠতে একটি সুন্দর ভ্রমণই যথেষ্ট। ভ্রমণ আপনার জীবনে ফিরিয়ে আনবে সজীবতা এবং আপনাকে করে তুলবে উৎফুল্ল। আপনি পাবেন কাজ করার নতুন অনুপ্রেরণা।

• এক একটি ভ্রমণ আপনার জন‍্য এক একটি অভিজ্ঞতা। ভ্রমণের মাধ্যমে আপনি নতুন স্থান, পরিবেশ, সংস্কৃতি সম্পর্কে জ্ঞান লাভ করতে পারেন। বিভিন্ন পরিবেশে বিচরণ করে আপনি নিজেকে সকল পরিবেশে মানিয়ে নিতে শিখে যাবেন।
• ভ্রমণ আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে। ভ্রমণকালীন সময়ে আপনি যদি কোনো সমস্যায় পড়ের এবং তা যদি কাটিয়ে উঠতে পারেন

তাহলে আপনার মধ‍্যে আত্মবিশ্বাসী মনোভাব তৈরি হবে।
• পাহাড় ভালো লাগে না এমন মানুষ খুব কমই রয়েছে। পাহাড় ভ্রমণের মাধ‍্যমে আপনি কষ্ট করে কোনো কিছু অর্জন করার শিক্ষা লাভ করতে পারেন।
• আর সমুদের কথা না বললেই নয়। সমুদের এই বিশালতার মতো এটি আপনার মনকে করে তুলবে বিশাল।
• ভ্রমণ আপনাকে বাস্তববাদী করে তুলবে। আপনাকে আপনার মতো ভাবতে এবং প্রকাশ করতে সহায়তা করবে। আপনাকে নতুন কিছু করতে সহায়তা করবে।

• ভ্রমণই আপনাকে পরিচয় করিয়ে দিবে মোবাইল, কম্পিউটার, ইন্টারনেটের বাইরের জগতের সাথে। এইসব ছাড়াও জীবনকে উপভোগ করা যায় তা একটি সুন্দর ভ্রমণই আপনাকে শিখাবে।
• মূল কথা সুখী হতে হলে ভ্রমণ খুবই প্রয়োজন।
একটি সুন্দর ভ্রমণ আপনার জীবনকে সুন্দর করে তুলবে। তাই সুস্থ-সুন্দর এবং ক্লান্তি-অবসাদহীন জীবন পেতে হলে নিত্য নতুন জায়গায় ভ্রমণ করে শারীরিক ও মানসিক ভাবে প্রফুল্ল থাকুক।
ভ্রমণ মানুষকে পরিমিত করে তোলে। আপনি দেখতে পান যে আপনি পৃথিবীতে কত ছোট জায়গা দখল করেছেন।
~ গুস্তাভে ফ্লুবার্ট

লামিয়া আহমেদ

Related Posts

14 Comments

মন্তব্য করুন