মজাদার খেজুরের কেক তৈরির রেসিপি

আসসালামুয়ালাইকুম সবাইকে ।আশা করি সবাই ভাল আছেন। আমার নতুন পোস্টে আপনাকে স্বাগতম । কেক এমন একটি খাবার যা আমরা সবাই কমবেশি খেতে পছন্দ করি ।আর বাচ্চারাতো আরো বেশি পছন্দ করে কেক।এই কেক অনেক ফ্লেভার এর বানানো যায়। তবে খেজুরের কেক হয়তো সবাই খুব কমই টেস্ট করেছে ।এই কেকের স্বাদ অন্যান্য কেকের থেকে মোটেও কম নয়।

আজকে আমি আপনাদের কাছে খেজুরের কেক এর রেসিপি শেয়ার করবো।যা আপনারা খুব সহজেই ঘরে বানিয়ে নিতে পারবেন। বাচ্চারাও এটা খুব পছন্দ করবে।ঘরে খেজুর থাকলে আজই বানিয়ে নিন আর আপনার বাচ্চা ও অতিথিদের তাক লাগিয়ে দিন।

তো চলুন শুরু করা যাক ।

যা যা লাগবে:
১.খেজুর (খোসা ছাড়ানো) — ২৫০ গ্রাম
২.তরল দুধ – ½ কাপ
৩.চিনি গুড়া- ৭ টেবিল চামচ
৪.মাখন – ৫০ গ্রাম
৫.ডিম – ২ টি
৬.ময়দা – ১ কাপ
৭.বেকিং পাউডার– ১ টেবিল চামচ
৮.বেকিং সোডা– ½ টেবিল চামচ
৯.ভ্যানিলা এসেন্স – ১ টেবিল চামচ
১০.ড্রাই ফ্রুটস – ¼ কাপ

প্রস্তুতপ্রনালী :

প্রথমে একটি বাটিতে খেজুরগুলো নিয়ে গরম দুধ ও চিনি দিয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর এটিকে ব্লেন্ডারে ভালোমতো ব্লেন্ড করে নিন। পেস্ট এর মতো আঠালো হলে এটিকে একটি বাটিতে নিয়ে তাতে মাখন দিয়ে ভালোমত মিশিয়ে নিন । এরপর এতে ডিম দিয়ে এগ বিটার এর সাহায্যে ভালোমত মিশিয়ে নিন । মেশানো হয়ে গেলে এতে ময়দা , বেকিং পাউডার ও বেকিং সোডা দিয়ে দিন । এগ বিটার এর সাহায্যে সুন্দর করে মিশিয়ে নিন যেন খুব মসৃণ হয় ।

এরপর ভ্যানিলা এসেন্স ও ড্রাই ফ্রুটস দিয়ে মিশিয়ে নিন ।এবার একটি কেক এর মোল্ড নিয়ে এতে তেল ব্রাশ করে বেকিং পেপার দিয়ে দিন ।মোল্ড যেকোনো শেপ এর নিতে পারেন । এর ওপর মিক্সচারটা ঢেলে ছড়িয়ে দিন যেন কেক এর শেপটা সুন্দর হয় ।এর ওপর চাইলে বাদাম কুচি দিতে পারেন । এটিকে চুলায় তৈরি করতে চাইলে মাঝারি আঁচে ৩০ – ৪০ মিনিট রান্না করতে হবে ।

এবং মাইক্রোওয়েভ ওভেনে করতে চাইলে প্রিহিটেড ওভেনে 170c তাপে ৩০-৪০ মিনিট রান্না করতে হবে । কেক তৈরি হয়ে গেলে কেটে পরিবেশন করুন মজাদার খেজুরের কেক । আশা করি রেসিপিটি আপনাদের ভালো লেগেছে । বাসায় এটা অবশ্যই ট্রাই করে দেখবেন ।

পরবর্তী পোস্টে নতুন কোনো রেসিপি নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

Related Posts

9 Comments

মন্তব্য করুন