মজাদার চিকেন বিরিয়ানি রেসিপি ঘরোয়া পদ্ধতিতে

চিকেন বিরিয়ানি রেসিপি বাংলাদেশী ছোট বড় সব মানুষের পছন্দের একটি খাবার। খুব অল্প সময়ে এটি সহজে তৈরি করা যায় এবং খেতে সুস্বাদু বলে এই চিকেন বিরিয়ানি খেতে সবাই পছন্দ করে। কিন্তু এই সহজ রেসিপিটিও অনেকেই তৈরি করতে জানেন না। চাইলে কিন্তু বাড়িতে তৈরি করা যায়। এই মজাদার একবার তৈরি করা শিখে গেলে তাহলে তারা সহজে বাড়িতে তৈরি করে খেতে পারবে। সঠিক নিয়মে রান্না করা জানলে এটি বেশ সুস্বাদু ও মজাদার হয়।

প্রিয় পাঠক,যারা এখনো চিকেন বিরিয়ানি রেসিপি তৈরি করতে জানেন না তাদের জন্য আজকের এই লেখা। চিকেন রেসিপি তৈরি করতে কি কি উপকরন লাগে কিভবে রান্না করতে হয় সম্পুর্ন বিস্তারিত আলোচনা করবো। এই পোষ্টটি পড়লে আশা করি আপনারা বাড়িতে বসে যে কনো সময় সহজে তৈরি করে নিতে পারবেন। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

চিকেন বিরিয়ানি রেসিপি তৈরির উপকরন

১/২ কেজি বাসমতী চাল
১/২ কেজি চিনিগুড়া চাল
তরল দুধ ১ কাপ
১/২ কাপ দই
২ টি পেঁয়াজ

২-৩ সবুজ মরিচ
৩ চামচ ঘি
ধনে পাতা
৩ টি এলাচ
২ চামচ মরিচ গুঁড়ো
দারুচিনি

২ চামচ মরিচ গুঁড়ো
৪ থেকে ৭ টি লবঙ্গ
১ টি লেবু
৫০ গ্রাম আদা রসুনের পেস্ট
লবঙ্গ
রসুন ৩০ গ্রাম
৩ চামচ তেল
২ চামচ গরম মশলা

চিকেন বিরিয়ানি রেসিপি তৈরির পদ্ধতি

প্রথমে বিরিয়ানি চাউল ১০ ‍মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর পরিস্কার পানিতে ধুয়ে রাখুন।

মুরগি মাংস টুকরো টুকরো করে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। সময় হলে সামান্য গরম পানি দিয়ে ধুয়ে নিন।

পেঁয়াজ কুঁচি কুঁচি করে কেঁটে নিন এবং তেলে ভেজে বাখুন।

পেঁয়াজ বাটা ,রসুন বাটা,আদা বাটা পেষ্ট করে একটি বাতিতে রেখে দিন।
এবার মুরগি মাংসের টুকরোগুলোর সাথে লবন,হলুদের গুড়া,মরিচের গুড়া,দই,গরম মশলা,আদা,রসুন ও পেঁয়াজ বাটা হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এরপর মাংসের সাথে লেবুর রস,কাঁচা মরিচের কুঁচি,পুদিনা,তেল,ঘি ইত্যাদি উপকরন পরিমানমত ভালো করে মিশিয়ে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন।

এবার একটি পাত্রে ৩ থেকে ৪ কাপ পানি দিয়ে বিরিয়ানির চাইল চুলায় বসিয়ে দিন। সাথে লেবুর রস,পুদিনা পাতা,ধনিয়া পাতা,আস্ত এলাচ মিশিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে রান্না করুন। চাউল রান্না হয়ে গেলে একটি বাতিতে তুলে রাখুন।

এরপর একটি কড়াইয়ে তেল গরম করে নিন। তেল গরম হয়ে গেলে মুরগি মাংসের টুকরোগুলো মিশিয়ে দিন। চামচ দিয়ে নাড়িয়ে দিয়ে ঢাকনা ঢিকে ৭-৮ মিনিট রান্না করুন। মুরগি মাংসের টুকরোগুলো কিছুটা সিদ্ধ হয়ে আসলে রান্না করা চাউল মিশিয়ে দিন। এবার ভাজি করে রাখা পেঁয়াজ মিশিয়ে দিন।

এবার রান্না শেষ হয়ে আসলে ঢাকনা দিয়ে ঢেকে দিন যাতে জলীয় বাষ্প বের হয়ে সহজে ঠান্ডা হয়ে না যায়। ১০-১৫ মিনিট ঢেকে রাখার পর এবার ঢাকনা খুলে পরিবেশন করুন।

Related Posts

1 Comment

মন্তব্য করুন