মজাদার বিফ বিরিয়ানি রেসিপি নতুন স্টাইলে

আজকে আমি আপনাদেরকে তৈরি করে দেখাবো অসম্ভব মজাদার এবং পারফেক্ট বিফ বিরিয়ানির রেসিপি। আশা করি আপনাদের এই বিরিয়ানি রেসিপিটা খুব ভালো লাগবে। চুলুন জেনে নেওয়া যাক এই সুস্বাদু বিরিয়ানি রেসিপিটা কিভাবে তৈরি করতে হয়।

বিফ বিরিয়ানি রেসিপি তৈরির উপকরন

কালোজিরা বিরিয়ানি চাউল ২ কাপ
গরুর মাংস ১ কেজি
পেঁয়াজ কুচি ৩ কাপ
আদা বাটা ১ টেবিল চামচ
হলুদের গুড়া ১ টেবিল চামচ

কাঁচা মরিচ ৫-৬ টি
জিরার গুড়া ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
লাল মরিচের গুড়া ২ টেবিল চামচ
আলু বোকরা ৫-৬ পিস
কিচমিচ ৫গ্রাম

টক দই ১ কাপ
বাদাম বাটা ১ কাপ
সরিয়ার তেল ৩ টেবিল চামচ
লবন পরিমান মতো
সয়ারিন তেল ১ কাপ

বিফ বিরিয়ানি রেসিপি তৈরির পদ্ধিতি( ১ম ধাপ )

এখানে আমি নিয়ে নিয়েছি এক কেজির পরিমান গরুর মাংস। মাংসগুলো হাড়সহ টুকরো টুকরো করে কেটে নেয়ার পর পরিস্কার পানি দিয়ে ধুয়ে নেবো। একটি পাত্রে তেল গরম করে এক কাপের অর্ধের পরিনাম পেঁয়াজ ভাজি করে নেবো। এবার এক এক মশলাপাতি মিশিয়ে নেবো। প্রথমে আমি দিয়ে দিচ্ছি এককাপ পরিমান পেঁয়াজ কুচি। দিয়ে দিচ্ছি ২ টেবিল চামচ আদা আর রসুন বাটা। ভাজি করে রাখা পেঁয়াজ মাংসের সাথে মিশিয়ে দেবো। ১ চামচ পরিমান জিরার গুড়া,২ চা চামচ পরিমান লাল মরিচের গুড়া,১ টেবিল চামচ বাদাম বাটা,১ কাপ পরিমান টক দই,৩ টেবিল চামচ বিরিয়ানি মশলা,স্বাদমতো লবন,আধাকাপ পরিমান সরিয়ার তেল মিশিয়ে দিবো।

এখন হাত দিয়ে সবকিছু মেখে নেবো। আর আপনারা চাইলে এখানে বিরিয়ানি মশলাটা বাহিরে থেকে না কিনে ঘরেও তৈরি করে নিতে পারেন। এবার আমি মাংশটাকে ১ ঘন্টা ঢাকনা দিয়ে ঢেকে রাখবো। তবে সময় না থাকলে রান্না করে নিতে পারেন।

<

১ ঘন্টার পর চুলায় একটি কড়াই বসিয়ে মাংস টুকরোগুলো দিয়ে দিলাম। চুলার আঁচ মিডিয়ামে রেখে ৭-৮ মিনিট পর্যন্ত রান্না করে নেবো। ৭-৮ মিনিট পর আমি ঢাকনা খুলে নিচ্ছি। ঢাকনা খুলে নেয়ার পরে এবার চামচ দিয়ে ভালো করে নেড়েচেড়ে কষিয়ে নিচ্ছি। সবকিছু ভালোভাবে মিশিয়ে নেয়ার পরে আবারো ৭-৮ মিনিট রান্না করে নেবো।

এবার ঢাকনা খুলে সামান্য পানি দিয়ে মাংশগুলো সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করবো। ঢাকনা ঢেকে ১৫-২০ মিনিট রান্না করার পর পানি শুকিয়ে গেলে মাংস সিদ্ধ হয়ে আসলে চুলা থেকে নামিয়ে নিন।

বিফ বিরিয়ানি রেসিপি তৈরির পদ্ধিতি( ২য় ধাপ )

প্রথমে বিনিয়ানি চাউল পানি দিয়ে কয়েকবার ধুয়ে নেবো। ধুয়ে নেয়ার পর পানি ঝড়িয়ে ১০ মিনিট রেখে দিন। এবার চুলার উপর একটি কড়াই বসিয়ে এর মধ্যে আমি দিয়ে দিচ্ছি ৩ টেবিল চামচ পরিমান ঘি,সয়াবিন তেল ৩ টেবিল চামচ। চাউল ঢেলে দিয়ে চামচ দিয়ে কষিয়ে নিয়ে কিছুক্ষন ভেজে নেবো। চাউল যখন খুব ভাঁজা ভাঁজা হয়ে যাবে তখন পরিমান মতো গরম পানি মিশিয়ে দেবো।

গরম পানি দেয়ার সাথে সাথে একটু নেড়ে দেবেন এবং সামান্য লবন দিয়ে দেবেন। দিয়ে দিচ্ছি ১ চা চামচ পরিমান চিনি,কয়েকটা কাঁচা মরিচ,সবকিছু একত্র করে ভালোভাবে মিশিয়ে নেবো। ঢাকনা দিয়ে ঢেকে চুলার আঁচ মাঝারি রেখে ৭-৮ মিনিটের মত রান্না করে নেবো। ৭-৮ মিনিট পর ঢাকনা খুলে চাউল নাড়িয়ে দেবো।

এবার ঢাকনা ঢেকে চুঁলার আঁচ একদম লোতে করে আবারো ৭-৮ মিনিটের মত রান্না করুন। চাউল রান্না হয়ে গেলে চুলার আঁচ বন্ধ করে অর্ধের চাউল একটি বাতিতে তুলে নেবো। কড়াইতে থাকা বাকি চাউলের উপর ভাজি করে রাখা পেঁয়াজ কুঁচি ছিটিয়ে দিন।

তারপর মুরগি মাংসগুলো দিয়ে দিন। মাংসের উপর ভাজা পেঁয়াজ কুচি,আলু বোকরা,কিচমিচ ছিটিয়ে দিচ্ছি। এবার এর উপরে বাকী চাউল মিশিয়ে দিচ্ছি।

Related Posts