মজিলা ফায়ারফক্সের ( Mozilla Firefox) দারুন কিছু ট্রিক্সঃ পর্ব-৪

প্রত্যেকের প্রিয় ওপেন-সোর্স ব্রাউজার, ফায়ারফক্স, ( Mozilla Firefox) অন্যতম সেরা ব্রাউজারগুলির একটি।  এবং সেখানে দুর্দান্ত কিছু এক্সটেনশান যুক্ত করে ব্রাউজারটি আরও আরও ভাল হয়। এছাড়াও কিছু টিপস আর ট্রিক্স দিয়ে Mozilla firefox ব্রাউজারে আনা যায় অভাবনীয় কিছু পরিবর্তন যা একই সাথে বেশ ইউজার ফ্রেন্ডলি এবং ব্রাউজারের কাজ হয় আরো দ্রুতগতির।

 

তবে নীচে দেখুন এবং সেখানে গোপন (এবং কিছু গোপনীয় নয়) টিপস এবং কৌশল রয়েছে যা ফায়ারফক্সকে ক্র্যাঙ্ক করবে এবং আপনার ব্রাউজারকে ধোঁকা দেবে। এটিকে দ্রুত, স্মার্ট, আরও দক্ষ করে তুলুন। নিম্নলিখিত স্মার্ট ফায়ারফক্স কৌশল সহ জেডি মাস্টার হতে পারেন।

আগের তিনটি পোস্ট মিলিয়ে আমরা Mozilla Firefox এর মোট ১২ টি ট্রিক্স সম্পর্কে জেনেছি। এই পর্বে আমরা নতুন আরো ৩ টি ট্রিক্স সম্পর্কে দেখব। এটাই  আমাদের “মজিলা ফায়ারফক্সের ( Mozilla Firefox) দারুন কিছু ট্রিক্স” সিরিজটির শেষ পর্ব। তাহলে চলুন শুরু করা যাকঃ

 

১৩) র‌্যামের ব্যবহার সীমাবদ্ধ করুন। যদি ফায়ারফক্স আপনার কম্পিউটারে খুব বেশি Memory ব্যবহার করে তবে আপনি আমাদের যে পরিমাণ র‌্যামের অনুমতি দিয়েছেন তা সীমাবদ্ধ করতে পারেন। আবার, যান about:config এ, ফিল্টার ” browser.cache ” এবং ” browser.cache.disk.capacity ” নির্বাচন করুন। এটি 50000 এ সেট করা আছে তবে আপনার কত Memory রয়েছে তার উপর নির্ভর করে আপনি এটি হ্রাস করতে পারেন। আপনার 512 এমবি এবং 1 জিবি র‌্যামের মধ্যে থাকলে 15000 চেষ্টা করুন।

<

 

১৪) ফায়ারফক্স যখন Minimize করা হবে তখন র‍্যামের ব্যবহার আরও কম করুন। আপনি যখন খুব কম Memory গ্রহণ করবেন তখন এই সেটিংটি ফায়ারফক্সকে আপনার হার্ড ড্রাইভে সরিয়ে ফেলবে। আপনি যখন ফায়ারফক্স Maximize করেন তখন গতিতে কোনও লক্ষণীয় পার্থক্য নেই, তাই এটি অবশ্যই ব্যবহার করা উচিত। আবার, about:config এ যান,, যেকোন জায়গায় ডান ক্লিক করুন এবং নতুন-> বুলিয়ান নির্বাচন করুন। এটিকে “config.trim_on_minimize” নাম দিন এবং এটি True এ সেট করুন। এই সেটিংসটি কার্যকর করতে আপনাকে ফায়ারফক্স পুনরায় চালু করতে হবে।

 

15) সরানো বা বন্ধ ট্যাব Button অপসারণ। আপনি কি দুর্ঘটনাক্রমে ফায়ারফক্সের ট্যাবগুলির ঘনিষ্ঠ বোতামটিতে ক্লিক করেন? আপনি এগুলি সরাতে বা এটিকে সরাতে পারেন: about:config এর মাধ্যমে। “Browser.tabs.closeButtons” এর জন্য পছন্দটি সম্পাদনা করুন। প্রতিটি মানের অর্থ এখানে:

 

0: কেবলমাত্র সক্রিয় ট্যাবে একটি close button প্রদর্শন করুন

1: (ডিফল্ট) সমস্ত ট্যাবে close button প্রদর্শন করুন

2: কোনও close button প্রদর্শন করবেন না

3: ট্যাব বারের শেষে একটি একক close button প্রদর্শন করুন)

এই ছিল আজকের পর্ব। এর মাধ্যমে  “মজিলা ফায়ারফক্সের ( Mozilla Firefox) দারুন কিছু ট্রিক্স” ধারাবাহিক সিরিজটি শেষ হল। ৪ টি পর্ব নিয়ে গঠিত এই টিউটোরিয়াল সিরিজটি সবার ভাল লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন। আল্লাহ হাফেয।

 

Related Posts