মনকে নিয়ন্ত্রণ করার কোনও কৌশল আছে কি?

“মন” প্রসঙ্গে কোন এক সাধক বলেছেন, “মন আমার পাগলা ঘোড়া রে, কই থ্যাইক্কা কই লইয়া যায়!”

আসলেই মানুষের মন যেন এক পাগলা ঘোড়া। কখন, কোথায়, কিভাবে হারিয়ে যায়, তা মনের মালিক নিজেও জানে না।

আমাকে মাঝে মধ্যেই অনেকে প্রশ্ন করেন, “মনকে নিয়ন্ত্রণ করার কোনও কৌশল আছে কি?” আমি উত্তরে বলি –

ঃ নিশ্চই আছে। কিন্তু সে কৌশলগুলো খুব সহজ নয়।

আপনারা জেনে থাকবেন, কোনো কাজে সহজে সিদ্ধি লাভ করতে হলে আপনাকে অবশ্যই চিন্তা শুন্য মন তৈরি করতে হবে। অর্থাৎ আমাদের মনকে চিন্তা শুন্য করার অভ্যাস করতে হবে। ধ্যান বা মেডিটেশন সম্পর্কে কম বেশি সবাই জানি। কিন্তু এটাকে বাস্তব প্রয়োগ করতে জানি কয় জনে? অনেকে বলেন, কোনো চিন্তা না করাকে ধ্যান বলে। কাজটা কিন্তু খুবই কঠিন! মন পাগল ঘোড়ার মতন ছুটে বেড়ায়। তাকে বশীকরণ করার উপায় কি? আমি নিজে ইন্টারনেট ঘেঁটে ঘেঁটে অনেক পদ্ধতির সন্ধান পেয়েছি। এক এক করে ট্রাইও করেছি কয়েকটি। কিন্তু, মনকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।

অবশেষে আল্লাহ্‌র রহমতে সন্ধান পেলাম এক পুণ্যাত্মা সাধক এর। তাঁর কথা শুনে, তার শিখানো পদ্ধতি প্রয়োগ করে কিছুটা ফল পেয়েছি। তিনি মনকে চিন্তা শুন্য করে মনকে নিয়ন্ত্রণ করার এক অদ্ভুত পদ্ধতি আমাকে শিখিয়েছেন। কমপক্ষে সাত দিন খুব নিষ্ঠার সাথে এটা করতে হবে। সঠিক ভাবে করতে পারলে আজীবন ফলাফল পাওয়া সম্ভব।

<

এই পদ্ধতির মূল মন্ত্র হচ্ছে, কম কথা বলা, কম খাওয়া ও কম ঘুমানো। প্রথমে প্র্যাকটিস এর জন্য সাত দিন নির্ধারন করুন। এই সাত দিন কথা কম বলুন। লোকের সাথে মেলামেশা কম করুন। টি ভি এবং ইন্টারনেট থেকে এই সাত দিন দূরে থাকুন।

নিজের শ্বাস – প্রশ্বাসে এ মনযোগ দিন।

আস্তে কিন্তু গভীর ভাবে নিঃশ্বাস নিন এবং গভীর ভাবে নিঃশ্বাস ত্যাগ করুন। সম্পূর্ণ নিঃশ্বাস আমরা কখনই গ্রহণ ও ত্যাগ করিনা। সম্পূর্ণ নিঃশ্বাস নিন এবং তা লক্ষ্য করুন। সারা শরীর অক্সিজেনের শক্তিতে ভরিয়ে দিন।

সব থেকে ভালো হবে বেশিরভাগ সময় যদি চোখ বন্ধ করে থাকতে পারেন।

বেশিরভাগ সময় কানে ইয়ার প্লাক ব্যবহার করুন।

যতটা প্রয়োজন ঠিক ততটুকুই খাবার খান। অতিরিক্ত খাওয়ার গ্রহণ অন্তত এই সাত দিন করা যাবে না।

বেশি শারীরিক পরিশ্রম এই করা যাবে না।

দিনে চার লিটার পানি অবশ্যই পান করুন।

এই সময়ে আপনার ঘুমের দৈর্ঘ্য কমিয়ে আনুন কিন্তু ঘুমের গভীরতা অবশ্যই বাড়বে।

নিয়মিত নামাজ আদায় করুন।

সকালে ঘুম ভাঙলে হঠাৎ উঠে না পরে, শবাসনে শুয়ে গভীর নিঃস্বাস গ্রহণ ও ত্যাগ করুন এবং তা পর্যবেক্ষণ করুন। আপনার মন আপনার নিয়ন্ত্রণে আসতে বাধ্য।

আমি জানি সংসারে থেকে সাতটি দিন নিজের জন্য বের করা কঠিন। তবুও ইচ্ছে থাকলে উপায় হবেই। আর আপনি যদি ঘোর সংসারী মানুষ হন, তাহলে মন নিয়ন্ত্রণ করার প্রচেষ্টা আপনার জন্য নয়। এই চিন্তাটাই মাথা থেকে ঝেড়ে ফেলুন। সুস্থ ও সুন্দর হোক সকলের জীবন এই প্রত্যাশায়, আল্লাহ্‌ হাফিজ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন