মনিটরের হ্যান্ড কাঠামো অপসারণের উপায়

আমাদের অনেকের বাসায় টেলিভিশন বা কম্পিউটার এর মনিটর হিসাবে এল.ই.ডি. মনিটর ব্যবহার করে থাকি। মনিটরগুলো আমরা খুব সহজে ম্যানুয়াল দেখে সেট করতে পারি। কিন্তু যখন মনিটর টিতে কোন সমস্যা হয় অথবা স্থানান্তরের প্রয়োজন হয় অর্থাৎ মনিটর থেকে হ্যান্ড অপসারণ করার প্রয়োজন পরে তখন সেটা নিয়ে আমরা সবাই বিপাকে পরে যায়।

মনিটর সেট করার পর আমরা অনেকে ম্যানুয়াল ফেলে দেয়, আবার ম্যানুয়াল রেখে দিলেও সেখানে থাকা ছবি দেখে বুঝতে পারি না কিভাবে মনিটর থেকে হ্যান্ড অপসারণ করতে হয়, আর তখন পরে যায় মহাচিন্তায়। তাই আজ আমি আপনাদের দুশ্চিন্তা দুর করতে এ সমস্যার সমাধান দিব এবং জানাবো কিভাবে খুব সহজে মনিটর থেকে হ্যান্ড অপসারণ করতে হয়।

বাংলাদেশের বাজারে স্যামসাং, আসুস, ডেল, এইচপি, এলজি, লেনুভু, এসিআর সহ আরো কিছু ব্রান্ড এল.ই.ডি মনিটর বিক্রি করে থাকে। সাধারণত যেসব মনিটর টেবিলে বসানো যায় তাদের ক্ষেত্রে মনিটর এর সাথে একটি হ্যান্ড এবং একটি বেস থাকে। সব মনিটরের বেস, হ্যান্ড এর সাথে স্ক্রু এর সাহায্যে যুক্ত থাকে যা সহজেই স্ক্রু-ড্রাইভার এর সাহায্যে লাগানো এবং খোলা যায়। কিন্তু কোম্পানি এবং মডেল ভেদে মনিটর এর হ্যান্ড হয় ভিন্ন ভিন্ন এবং সেগুলো যুক্ত করা এবং খোলার পদ্ধতিও হয় কিছুটা ভিন্ন। কোম্পানি এবং মনিটর এর হ্যান্ড যেমন ই হোক না কেন হ্যান্ড সংযুক্ত এবং অপসারণ এর পদ্ধতি রয়েছে মাত্র তিনটি।

প্রথমত, হ্যান্ড মনিটর এর সাথে যুক্ত থাকে স্কুর সাহায্যে যা সহজেই স্ক্রু-ড্রাইভার এর সাহায্যে লাগানো বা অপসারণ করা যায়। এ ধরনের হ্যান্ড অপসারণ করতে কারোরই কোন সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু এ ধরনের হ্যান্ড খুব কম ব্যান্ড বা মডেলে পাওয়া যায়।

দ্বিতীয়ত, হ্যান্ড এর মাথাটি বিশেষভাবে কাটা থাকে এবং হ্যান্ড এর এই মাথাকে মনিটরে থাকা বিশেষ ছিদ্রের মধ্যে যথাযথ উপায়ে বসানোর মাধ্যমে হ্যান্ডকে মনিটর এর সাথে যুক্ত করতে হয়। সাধারণত এসব মনিটর এর হ্যান্ডের পাশেই বিশেষ বাটন থাকে এবং এ বাটনের আশে পাশে লক শব্দটি ইংরেজিতে লিখা থাকে। কোন কারণবশঃত হ্যান্ড খুলতে হলে লক লিখা বাটনকে চেপে ধরলেই মনিটর থেকে হ্যান্ড অপসারণ হয়ে যায়।

তৃতীয়ত, মনিটরের পিছনে হ্যান্ড এর খুব সামান্য অংশ বের হয়ে থাকে যার সাথে বিশেষভাবে সাবধানে মুল হ্যান্ডটিকে চেপে ধরে মনিটরের সাথে হ্যান্ডকে যুক্ত করতে হয়। এ ধরনের হ্যান্ড অপসারণে সবচেয়ে বেশি সমস্যা হয়ে থাকে। কারণ এ ধরনের হ্যান্ড এর সাথে বা আশেপাশে কোনো লক বাটন থাকে না। ফলে অপসারণ করতে গিয়ে অনেকেই বুঝতে পারেন না কিভাবে অপসারণ করবেন এবং এটা দেখে অনেকের মনে হয় হ্যান্ডটি মনিটরের অবিচ্ছেদ্য একটি অংশ। কিন্তু যখন মনিটরটি তার বক্সে প্যাকেট করতে যাওয়া হয় তখন হ্যান্ডটি সহ প্যাকেট করা যায় না কারণ মনিটর প্যাকেট করতে হলে অবশ্যই আপনাকে হ্যান্ডটিকে মনিটর থেকে আলাদা করতে হবে। এ ধরনের হ্যান্ড অপসারণে আপনাকে ধৈর্য্যশীল হতে হবে।

প্রথমে মনিটরকে নিরাপদ স্থানে রেখে স্ক্রু-ড্রাইভার দিয়ে বেস অপসারণ করুন। এবার খুব সাবধানে এবং ধিরে ধিরে হ্যান্ডকে বাইরের দিকে মানে যেদিকে বেস যুক্ত থাকে সেদিক বরাবর টানতে থাকুন। সময় নিন, তবে বেশি জোরাজোরি করবেন না তাহলে ভেংগে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আস্তে-ধীরেই টানতে থাকুন। কিচ্ছুক্ষণ পরে মনে হবে হ্যান্ডটি খোলে এসেছে, হ্যান্ড এবং মনিটরের মাঝে কিছুটা আলাদা হওয়ার মত ফাক দেখা যাবে, তবে সে ফাকে কিছু ডুকিয়ে চাপ বা ধাক্কা দেওয়ার চেষ্টা করবেন না। কিছু দিয়ে চাপ বা ধাক্কা দিলেই আপনার হ্যান্ডটি ক্ষতিগ্রস্ত হবে। আর মনিটরের হ্যান্ড আলাদাভাবে কিনতে পাওয়া যায় না, তাই কিছু দিয়ে চাপ বা ধাক্কা না দিয়ে সময় নিয়ে আস্তে আস্তে টানতে থাকুন। আশা করি এক থেকে দেড় মিনিটের মধ্যেই আপনার হ্যান্ডটি মনিটর থেক খোলে আসবে।

আশা করি আপনারা এ লেখার মাধ্যমে কিছুটা হলেও উপকৃত হবেন। সকলকে ধন্যবাদ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন