মনুষ্যত্ব নিয়ে স্ট্যাটাস | মনুষ্যত্ব নিয়ে কিছু কথা

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই ?আশা করি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন এইটাই সকলের কাম্য। বর্তমানে মহামারীর প্রাদুর্ভাবে সারা বিশ্বে এক ধরণের অস্থিরতা সৃষ্টি হয়েছে। এই বিরাজমান অস্থিরতায় মানুষের জীবন দুর্বিষহ থেকে দুর্বীষহত্তর হয়ে পড়ছে। সেই যাত্রায় রক্ষা পাইনি কোনো বড় দেশ কিংবা ছোট কোনো রাষ্ট্র। বর্তমানে এই মহামারী আমাদের মানবতার সামনে এক বিরাট প্রশ্ন তুলে ধরেছে। মনুষ্যত্ব নিয়ে স্ট্যাটাস

এক  জন মানুষের বিপদে আরেকজন মানুষ যেমন এগিয়ে আসবে ঠিক তেমনি এক দেশের বিপদে আরেক দেশ এগিয়ে আসবে এটাই প্রত্যেকটি দেশের সৌহার্দপূর্ণ সম্পর্ক। যুগে যুগে কালে কালে আমরা ঠিক এমনটাই দেখে এসেছে মানুষজন ।কিন্তু এই করোনা মহামারী আমাদের সবকিছু যেমন উলোট পালট করে দিয়েছে ঠিক তেমনি আমাদেরকে এক বিরাট শিক্ষা দিয়ে দিয়েছে যা আমাদের আজ ভাবতে বাধ্য করে মানুষের মধ্যে কি আসলেই মনুষত্বের ঘাটতি আছে কিনা ?

এখন কোনো পরিবারের কোন এক সদস্যের করোনা আক্রান্ত হলে সমাজের কেউ তার পাশে এগিয়ে আশা দূরের কথা তার কোনো ধরণের  খোঁজ খবরই রাখে না।তার পাশেও এগিয়ে আসে না। এমনকি কোনো করোনা আক্রান্ত ব্যক্তি মারা গেলেও এমনকি তার পরিবারের মানুষজন ও দূরে ঠেলে দেওয়ার মতো ঘটনা পত্রিকায় দেখতে পাচ্ছি। এমনকি করোনা আক্রান্ত মৃত্যুবরণকারী ব্যক্তির শেষ কৃত্যের সময় পরিবারের কাউকে খুঁজে না পাওয়ার মতো ঘটনা দেখতে পাচ্ছি। এসকল ঘটনা আমাদের আজ ভাবতে বাধ্য করে একবিংশ শতাব্দীর এই যুগে আমরা নিজেদের জায়গায় কতটা ঠিক আছি ?নাকি ভুলতে বসেছি মানবতা।
ভুলে গেলে চলবেনা মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। আপনি যদি ভালো থাকেন আপনার পাশের বাসার মানুষকেও ভালো রাখা আপনার দায়িত্ব এবং কর্তব্য। আপনি যদি আজ কারো বিপদে এগিয়ে আসেন একসময় সেই মানুষটিও আপনার বিপদে এগিয়ে আসবে।যদি এগিয়ে নাও বা আসে অন্তত মনে শান্তি পাবেন এই ভেবে কিছু উপকার করেছেন মানুষের। অন্তত মনের শান্তিটুকু অর্জন করতে পারবেন। মানুষের জীবন কখনোই অনুমান নির্ভর নয়। আজ আপনার দিন ভালো তাই বলে বাকি দিনগুলো ভালো যাবে তা কিন্তু নয়। বরং খারাপ এর থেকেও খারাপ হতে পারে।

তাই সময় থাকতে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হউন।ভালো কাজ করুন। আশেপাশের মানুষের সাহায্যে এগিয়ে আসুন। অন্তত বেশি না হলেও অল্প কিছু সাহায্য করুন।এতে আপনাকে দেখে দেখে অন্যরাও উৎসাহিত হবে।তাহলে শুরুটা আপনি করুন।এতে ক্ষতির কিছু নেই। উল্টা আপনারই লাভ হবে।অন্তত দশ জনকে সাহায্য করে থাকলে আপনার বিপদের দিনে একজনকে হলেও পাশে পাবেন। মানুবতার কল্যাণে এগিয়ে আসুন। আপনি মানুবের কল্যাণে কাজ করুন। অন্যদের উৎসাহিত করুন।এতে সকলের মনুষ্যত্বের জাগরণ ঘটবে।আশা করি আজকের পোস্টটির মাধ্যমে অনন্ত একজন হলেও অন্যের সাহায্যে এগিয়ে আসবেন। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

18 Comments

মন্তব্য করুন