মন খারাপ বা টেনশন হলে যা করবেন !

আমাদের দৈনন্দিন, জীবনে চলার পথে নানা রকম বাধা বিঘ্ন আসতে পারে। আমাদের খুশির সময় আসতে পারে আবার কোনো কোনো সময় হুট করে আমাদের খারাপ সময় চলে আসে। আমাদের যখন খুশি সময়টা আসে তখন আনন্দে আত্মহারা হয়ে থাকি যেসময় আমরা সবকিছু ভুলে যায়। সেই মুহূর্তটাকে নিয়ে ব্যস্ত থাকি। কিন্তু আমাদের যখন কোন খারাপ সময় চলে আসে তখন আমাদের মনটা খুব বেশি খারাপ হয়ে যায় আমরা নানা রকম চিন্তা ভাবনা ভাবতে থাকি। আমাদের সেই খারাপ সময়ের কথা বারবার মনে পড়তেই থাকে। যেখানেই যাই সেখানেই মনে পড়ে কোন কাজ করতে গেলেও সেই কথা মনে পড়ে এবং ভাবনা চলে আসে। তো চলুন দেখে নেয়া যাক কিভাবে আমাদের এই মন থেকে আজেবাজে চিন্তা ভাবনা কি একেবারে দূর করা যায় এবং নিজেকে টেনশন মুক্ত রাখা সম্ভব হবে।

প্রথমত ও যখন আমাদের হুট করেই একটি খারাপ সময় চলে আসবে বা আমাদের সাথে কোন দুর্ঘটনা ঘটবে তখন আমরা অতিরিক্ত কোন টেনশন করবো না। পুরোপুরি টেনশন মুক্ত থাকব কারণ আপনার যত ওই বিষয় নিয়ে টেনশন করব বা চিন্তা করব তখন আমাদের আরো নানারকম সমস্যায় ভুগতে হতে পারে। এটা শরীরের জন্য অনেক খারাপ সময় ডেকে আনতে পারে। যদিও খারাপ সময়ের কথা বারবার মনে পড়তে থাকে তাই সেই বিষয়কে দূর করতে হলে আপনাকে কিছু পদক্ষেপ নিতে হবে এবং হাসিখুশি থাকতে হবে।।

দ্বিতীয়তঃ আপনার মনকে হাসিখুশি অথবা সতেজ রাখার জন্য আপনার কিছু ছোট ছোট কাজ করতে হবে। যেমন আপনি যদি স্মার্ট ফোন ব্যবহার করেন তাহলে নেটে গিয়ে আপনি বিভিন্ন ধরনের গল্পের বই পেয়ে যাবেন। অথবা ছোটখাটো জোকস পড়ে আপনি হাসিখুশি থাকতে পারেন বিভিন্ন ধরনের সফটওয়্যার এর মাধ্যমে আপনি ছোটখাটো উপন্যাস পড়তে পারেন থাক আপনার স্মার্টফোন হলে আপনি প্লে স্টোর থেকে বা এন্ড্রয়েড ফোনটা দিয়ে বিভিন্ন ধরনের উপন্যাস আপনি নামিয়ে নিয়ে সেটা পড়ে চিন্তা মুক্ত হতে পারেন। আপনার যদি কোন স্মার্টফোন না থাকে অথবা কোন ফোনই যদি না থাকে তাহলে আপনার বাড়িতে থাকা কোন গল্পের বই আর যদি তাও না থাকে তাহলে বাজারের কোন লাইব্রেরী থেকে আপনি কোন গল্পের বই নিয়ে আসে সেটা পড়তে পারেন তাহলে দেখবেন আপনার মনটাও ভালো থাকবে আপনি চিন্তা মুক্ত হবেন।।

সর্বশেষ আপনি যদি টেনশনমুক্ত হাসিখুশি থাকতে চান তাহলে আপনার আশেপাশের মানুষদের সাথে বেশি মেলামেশা করুন তাদের সাথে মেলামেশা মাধ্যমে আপনার ওইগুলো কথা আর মনে পড়বে না প্রয়োজনে বারবার টিভিতে সিনেমা, নাটক বা বিভিন্ন অনুষ্ঠান দেখতে পারেন তাছাড়া আপনি বাইরে কোথাও ঘুরতে যেতে পারেন যাহোক কোন পার্ক অথবা কোন মনোরম জায়গা তাহলে দেখবেন আপনার শরীরটা অসুস্থ থাকবে আপনার মনটাও সতেজ থাকবে এবং আপনিও টেনশন এবং চিন্তামুক্ত হয়ে যাবেন।।

Related Posts