মাইক্রোসফট ওয়ার্ডের মাধ্যমে কিভাবে লিখালিখির জন্য প্রয়োজনীয় কাজ শিখবেন?

আসসালামুআলাইকুম,আসা করি সবাই অনেক ভালো আছেন এবং সুস্থ আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালোই আছি।আপনি চাইলে বাড়িতে বসেই অনলাইন থেকে কম্পিউটার সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারেন।আজকের এপিসোডে Microsoft Word নিয়ে লেখালেখি সম্পর্কে বেসিক আলোচনা করবো যেটি কম্পিউটারে MS Word করার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ।

 

প্রথমত মাইক্রোসফট ওয়ার্ড এ গিয়ে কয়েক লাইন টাইপ করুন।লেখা শেষ হলে Enter দিলে নতুন প্যারা হিসেবে লেখা শুরু হবে।

 

শব্দ সিলেক্ট করা: যে শব্দকে সিলেক্ট করতে চান তার উপর মাউস দিয়ে দুইবার ক্লিক করলে লেখা টি সিলেক্ট হইয়ে যাবে।

 

লাইন/বাক্য সিলেক্ট করা: লাইনের শুরুতে কার্সর রেখে বাক্যের যে পর্যন্ত সিলেক্ট করতে চান সেটা মাউস দিয়ে চেপে রাখুন, লাইনটি সিলেক্ট করা হলে মাউস টি ছেরে দিন সিলেক্ট হয়ে যাবে।

 

প্যারাগ্রাফ সিলেক্ট করা: যে প্যারাগ্রাফ সিলেক্ট করতে হবে তার মধ্যে মাউস টা নিয়ে গিয়ে 3বার ক্লিক করলেই পুরটা সিলেক্ট হয়ে যাবে।

 

জাস্টিফাই করা: সাধারণ ভাবে কিছু লিখে Enter Press করি।এবার প্যারাগ্রাফ টির ডান পার্শ্বের লাইনগুলো এলোমেলোভাবে দেখা যাচ্ছে।এবার প্যারাগ্রাফ টি সিলেক্ট করে ,Home রিবনের paragraph কমান্ড গ্রুপ থেকে justify ক্লিক করলে লেখা ডান বামে সমান দেখাবে।এটাকে justify হওয়া বলে।

 

Copy করা : একই লেখা বারবার না লিখে কপি করা যায়। প্রয়োজনীয় লেখা বা অংশটুকু সিলেক্ট করে Home Tab থেকে Copy তে ক্লিক করে যে স্থানে কপি প্রয়োজন সেখানে মাউস রেখে পুনরায় Home ট্যাব থেকে paste নির্বাচন করতে হবে।

 

Cut করা: প্রয়োজনীয় লেখা সিলেক্ট করে Home ট্যাব থেকে Cut ক্লিক করে কাঙ্খিত স্থানে কার্সর রেখে Home ট্যাব থেকে Paste করতে হবে।

অপ্রয়োজনীয় লিখা গুলো ডিলিট করতে Copy করে Cut করুন।

 

Paste Special কমান্ডের ব্যবহার: এই কমান্ডের মাধ্যমে কপি করা লেখাতে পরিবর্তন আনা যায়। অর্থাৎ যে অংশ কপি করে পেস্ট করা হয়েছে সেই প্রথমের অংশে কোনো পরিবর্তন আনলে পেস্ট করা অংশ ও পরিবর্তন হবে।

এমনকি লিখাতে ফন্ট স্টাইল, কালার অথবা আন্ডার লাইন যা দেওয়া হয়েছে সেগুলিতেও পরিবর্তন হবে।যেমন:

 

  • যে লিখাটি কপি করতে চাই সে অংশটি ক্লিক সিলেক্ট করি।
  • Copy বাটনে ক্লিক করি।
  • paste বাটনের নিচের অংশ তে ক্লিক করি।
  • Paste Special এ ক্লিক করি।Paste Special D.Box আসবে।
  • As থেকে Microsoft Word Document Object নির্বাচন করি।
  • Paste Link সিলেক্ট করি।
  • Ok বাটনে ক্লিক করি।

এবার মূল অংশে কোনো পরিবর্তন আনলে paste করা অংশেও পরিবর্তন আসবে।

 

মূলত এইভাবেই আপনি মাইক্রোসফট ওয়ার্ড ব্যাবহার করে আপনার লিখাটি সুন্দর ভাবে সাজাতে পারবেন।বিভিন্ন ফরম্যাট ব্যাবহার এর মাধ্যমে।

আজকের এপিসোডটি এখানেই শেষ করলাম।আসা করি আপনাদের অনেক উপকারে আসবে।আপনার উপকারে আসলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন।ভালো থাকুন সুস্থ থাকুন, দেখা হবে পরের কোনো এপিসোডে।ধন্যবাদ

Related Posts

14 Comments

মন্তব্য করুন