মাইক্রোসফ্ট উইন্ডোজ ১০ রিভিউ

এক বিলিয়নেরও বেশি সক্রিয় পিসি দ্বারা চালিত ডেস্কটপ কম্পিউটারগুলির জন্য উইন্ডোজ এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম। মাইক্রোসফ্ট ভিস্তা এবং উইন্ডোজ ৮ এর মতো বিপর্যয়কর রিলিজ থেকে উদ্ধার করার জন্য কঠোর পরিশ্রম করেছে এবং টাচ ইনপুট, ভয়েস-ভিত্তিক ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, ফেসবুক লগইন এবং পথচারীদের জন্য আপডেট সরঞ্জামগুলির সাথে মিশ্র বাস্তবতা যুক্ত করে স্ক্রিনশট গ্রহণ, উইন্ডো বাছাই করে এবং বিজ্ঞপ্তির মতো জিনিসগুলিকে সাড়া দিয়েছে। উইন্ডোজ ১০ অক্টোবর ২০২০ আপডেটে একটি স্লিকার স্টার্ট মেনু, কার্যকরী এজ ওয়েব ব্রাউজার এবং অন্যান্য।

উইন্ডোজ ১০-এ সর্বশেষ কয়েকটি বৈশিষ্ট্য আপডেটগুলি ব্যাপকভাবে বর্ধনশীল হয়ে উঠেছে, এমন কথা রয়েছে যে বড় ইন্টারফেস পরিবর্তনগুলি আসছে, কেবলমাত্র ওএসের পৃথক আগত উইন্ডোজ এক্স সরলিকৃত সংস্করণই নয়, একটি ইউআই রিফ্রেশ কোড-নামক “সান ভ্যালি, “উইন্ডোজ ইনসাইডার অনুসারে। ২০২১ সালের পতন হওয়া পর্যন্ত বড় আপডেটের আশা করা যায় না।

মাইক্রোসফ্ট ২০২০ সালের অক্টোবর (20H2 নামে পরিচিত) আপডেটটিকে “পারফরম্যান্স উন্নত করতে এবং মান বাড়ানোর জন্য বৈশিষ্ট্যগুলির স্ক্যাপড সেট” সমন্বিত হিসাবে আপডেট হিসাবে বর্ণনা করে। এটি কোনও বিশাল আপডেট নাও হতে পারে তবে এর অর্থ এই যে এটি ন্যূনতম গোলযোগ ব্যতিত দ্রুত ইনস্টল হয়। কিছু ডিজাইন আপডেটের মধ্যে আরও মস্ত স্টার্ট মেনু টাইলস, আরও ভাল-লেবেলযুক্ত বিজ্ঞপ্তিগুলি এবং স্মার্ট ট্যাবলেট-মোড স্যুইচিং অন্তর্ভুক্ত রয়েছে।

এই আপডেটের সাহায্যে এজের নতুন ক্রোমিয়াম-ভিত্তিক সংস্করণটি অন্তর্নির্মিত ওয়েব ব্রাউজারে তৈরি করা হবে, যার জন্য কেবল এজ ব্রাউজারই নয়, উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশনগুলির জন্যও ওয়েব অ্যাক্সেসের প্রয়োজন হবে। । বিজ্ঞাপনটি কেবল উইন্ডোজ নয়, অ্যান্ড্রয়েড, আইওএস, ম্যাকোস এবং এমনকি লিনাক্সেও চলে।

যারা উইন্ডোজ ৭ ওএস সংস্করণে আঁকড়ে আছেন তাদের জন্য, উইন্ডোজ ১০ একটি সহজ আপগ্রেড এবং ইন্টারফেস-ভিত্তিক বক্ররেখা উপস্থাপন করে না। আপনার যদি আরও দৃঢ় বিশ্বাসের প্রয়োজন হয় (যদিও সুরক্ষা আপডেট না পাওয়া মানুষকে বোঝাতে যথেষ্ট নয়), উইন্ডোজ ১০ এ আপগ্রেড করার কারণগুলি পড়ুন।

উইন্ডোজ ১০ এর সাফল্যের পেছনে:

এক বিলিয়নেরও বেশি সক্রিয় পিসি দ্বারা চালিত (মাইক্রোসফ্ট অনুসারে) উইন্ডোজ ১০ এখন বাজারের (স্ট্যাটকাউন্টার) ৭৫ শতাংশের অধীনে এবং উইন্ডোজ সামগ্রিকভাবে বিশ্বব্যাপী ডেস্কটপ ওএস বাজারে ৮৭ শতাংশেরও বেশি (নেটমার্কেটশেয়ার) রয়েছে। তুলনা করে, অ্যাপলের সমস্ত ম্যাকোস মার্কিন যুক্তরাষ্ট্রের কম্পিউটারের ২০ শতাংশেরও কম এবং বিশ্বব্যাপী অর্ধেকেরও কম অ্যাকাউন্টে রয়েছে। সামগ্রিকভাবে লিনাক্স প্রায় ২ শতাংশ পায় এবং উবুন্টু, ক্রোম, ওএস উভয় বিশ্বব্যাপী ১ শতাংশের নীচে।

নতুন উইন্ডোজ এখনও বিদ্যমান মিলিয়ন মিলিয়ন ডেস্কটপ প্রোগ্রামগুলির বিশাল সংখ্যাগরিষ্ঠতা চালায়, এমন কিছু প্রতিযোগিতামূলক ডেস্কটপ অপারেটিং সিস্টেমের গর্ব করতে পারে না। হ্যাঁ, এর অর্থ এটি কনফিগারেশন সেটিংস বজায় রাখার জন্য এখনও বহুলোকামী রেজিস্ট্রি ব্যবহার করে তবে আজকের দ্রুত হার্ডওয়্যারে এটি আর কোনও সমস্যা নয়। মাইক্রোসফ্ট এখন উইন্ডোজ 10 এর জন্য কোনও তৃতীয় পক্ষের রেজিস্ট্রি-অপ্টিমাইজিং সফ্টওয়্যার ব্যবহার করার বিরুদ্ধে সুপারিশ করেছে।

উইন্ডোজ 10 কীভাবে পাবেন:

আপনি যদি উইন্ডোজ 10 চালাতে চান তবে সর্বশেষতম হওয়া উইন্ডোজ আপডেট চালানোর সাধারণ বিষয়, সেটিংস অ্যাপ্লিকেশন থেকে অ্যাক্সেসযোগ্য। আপনার “উইন্ডোজ 10 এর ফিচার আপডেট, সংস্করণ 20H2” লেখাটি দেখতে হবে। আপডেট ও সুরক্ষা আপডেটটি না দেখতে পান তবে আপনি উইন্ডোজ 10 ডাউনলোড পৃষ্ঠায় গিয়ে আপডেট অ্যাসিস্ট্যান্ট অ্যাপ্লিকেশন চালিয়ে এই সমস্যাটিকে সমাধান করতে পারেন। আপডেটটি যদি আপনার পিসির জন্য প্রস্তুত না হয় তবে সেটিংসের উইন্ডোজ আপডেট পৃষ্ঠাটি আপনাকে পরিষ্কারভাবে তা বলে দেয়।

উইন্ডোজ 10 20H2 আপডেট বর্তমান উইন্ডোজ ১০ পিসি মালিকদের জন্য একটি বিনামূল্যে আপগ্রেড। এটি সমস্ত নতুন উইন্ডোজ পিসিতেও ইনস্টল করা যায়, তবে আপনি যদি উইন্ডোজ ৭ বা তারও আগের এসেছেন এবং পুরো বছরটি যদি না নেন তবে এটি বিনামূল্যে আপগ্রেড হয়, আপনি $139 জন্য ডাউনলোডের মাধ্যমে বা ইউএসবি স্টিকের মাধ্যমে সফ্টওয়্যারটি পেতে পারেন এবং $199 হোম জন্য প্রো। আপনি সাধারণত তৃতীয় পক্ষের অনলাইন ডিজিটাল খুচরা বিক্রেতার মাধ্যমে কম ব্যয়বহুল বিকল্পগুলি খুঁজে পেতে পারেন।

আপনি পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণগুলি থেকে আপডেট করার সময় আপনার ডেটা এবং প্রোগ্রামগুলি পাশাপাশি চলে আসে, যদিও কোনও ওএস আপগ্রেডের আগে আপনার ডেটা ব্যাকআপ করা ভাল ধারণা। মাইক্রোসফ্ট অটো-আপডেট করার আগে প্রতিটি হার্ডওয়্যার সংমিশ্রনের জন্য আপডেটগুলি বৈধ করার চেষ্টা করে, কারণ উইন্ডোজ আপডেটগুলি জোর করে না করে আপডেটটি স্বয়ংক্রিয়ভাবে চালনার জন্য অপেক্ষা করা ভাল।

মে ২০১৯ আপডেট দিতে শুরু করে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 এর জন্য সর্বনিম্ন হার্ড ড্রাইভের আকারের নতুন ইনস্টলেশনগুলির জন্য ১৬ গিগাবাইট থেকে ৩২ জিবি বাড়িয়েছে – বর্তমানে হার্ডওয়্যার মানদণ্ডের দ্বারা এখনও খুব কমই বিশাল। অন্যান্য সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি আশ্চর্যজনকভাবে কম থাকে: 1GHz প্রসেসর, 1 গিগাবাইট র‌্যাম। উইন্ডোজ 10-এর ৬৪-বিট সংস্করণ র‌্যামের প্রয়োজনীয়তা ২ জিবি বাড়িয়েছে। আপনার ডাইরেক্টএক্স ৯-সক্ষম গ্রাফিক্স কার্ড এবং কমপক্ষে ৮০০-বাই-৬০০ রেজোলিউশন সহ একটি ডিসপ্লেও প্রয়োজন।

উইন্ডোজ 10 কেবলমাত্র দুটি সংস্করণেই বেশিরভাগ ব্যবহারকারীর জন্য উপলভ্য: হোম এবং প্রো, প্রত্যেকের জন্য ৩২-বিট এবং ৬৪-বিট বিকল্প সহ, যদিও মাইক্রোসফ্ট ৩২-বিট সংস্করণগুলি ফেজ করছে। উইন্ডোজ 10 প্রো নেটওয়ার্ক-ডোমেন জয়েনিং, হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন, গ্রুপ নীতি পরিচালন এবং বিটলকার এনক্রিপশন এর মতো ব্যবসায়িক ভিত্তিক জিনিস যুক্ত করে। এটি শেষেরটি সুরক্ষা-সচেতন ব্যক্তিগত ব্যবহারকারীদের পক্ষেও আগ্রহী হতে পারে।

অবশ্যই বিশেষ ব্যবহারের ক্ষেত্রে উইন্ডোজ 10 এর অন্যান্য সংস্করণ রয়েছে: উইন্ডোজ 10 এর এন্টারপ্রাইজ সংস্করণ এখনও বড় সংস্থাগুলির জন্য একটি বিকল্প যা বাল্ক লাইসেন্সের চুক্তি। দুটি শিক্ষামূলক সংস্করণ K-12 প্রতিষ্ঠানকে লক্ষ্য করে: উইন্ডোজ 10 প্রো এডুকেশন এবং উইন্ডোজ 10 এডুকেশন। হালকা সংস্করণটি ভুলে যাবেন না যা ইন্টারনেট অফ থিংস ডিভাইস এবং রাস্পবেরি পাই: উইন্ডোজ 10 আইওটি কোরকে সাপোর্ট করে।

উইন্ডোজ 10 ইন্টারফেস:

উইন্ডোজ 10 দ্রুত স্টার্টআপস, ট্যাবলেট ক্ষমতা, আরও ভাল বিজ্ঞপ্তি এবং একটি অ্যাপ স্টোরে প্রচুর অগ্রগতি একীকরণের জন্য দীর্ঘমেয়াদী উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য প্রায় কোনও শেখার বক্রতা উপস্থাপন করে না। এর ঘুরানোর দক্ষতা তুলনামূলকভাবে অব্যাহত রয়েছে, আপনাকে স্ক্রিনের পাশ এবং কোণগুলিতে সহজেই ডেস্কটপ এবং স্ন্যাপ উইন্ডো প্রদর্শন করতে দেয়।

স্টার্ট মেনু হ’ল ম্যাকস এবং উবুন্টু উভয়ের থেকে পৃথকীকরণকারী, যার অ্যাপ্লিকেশন, ফাইল, অনুসন্ধান এবং সেটিংস দিয়ে কাজ শুরু করার জন্য কোনও কেন্দ্রীভূত স্থান নেই। ক্রোম ওএসের একটি লঞ্চার টল রয়েছে তবে এটি উইন্ডোজের স্টার্ট মেনুর মতো সুদূরপ্রসারী নয়। আরেকটি ডিফারেনেট হ’ল প্রোগ্রামগুলি ম্যাকোস এবং উবুন্টু হিসাবে স্ক্রিনের শীর্ষে অপারেটিং সিস্টেম মেনুগুলি ব্যবহার না করে তার নিজস্ব মেনু থাকে।

ফ্লুয়েট ডিজাইন, মাইক্রোসফ্টের নবীন ডিজাইনের ভাষা যা সহায়ক ভিজ্যুয়াল ইঙ্গিত দেওয়ার জন্য স্বচ্ছ অ্যানিমেশন ব্যবহার করে, প্রতিটি আপডেটের সাথে নিজেকে আরও জোর দেয়। একটি মজাদার ফ্লুয়েন্ট এফেক্টকে অ্যাক্রিলিক মেটালিয়াল বলা হয়, যা মেনু বারগুলির মতো উপাদানগুলিকে একটি আধা-স্বচ্ছ চেহারা দেয় এবং মাউস তাদের উপর দিয়ে গেলে গভীরতার উপস্থিতি দেয়। এটি এখন স্টার্ট মেনু, সেটিংস ডায়ালগ এবং অ্যাকশন সেন্টার সহ প্রায় সমস্ত উইন্ডোজ ইউটিলিটিতে প্রসারিত। বিল্ড ২০২০-এ, মাইক্রোসফ্ট ফ্লুয়েন্টকে ওপেন সোর্স তৈরি করেছে, তাই তৃতীয়-আংশিক বিকাশকারীরা তাদের অ্যাপগুলিতেও এটি ব্যবহার করতে পারে।

মোবাইল সংযোগ:

সেটিংস অ্যাপ্লিকেশনটিতে একটি ফোন বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে, যা আপনাকে আপনার পিসির সাথে আপনার Android বা iOS ডিভাইসকে সংহত করতে দেয়। পিসি-ধারাবাহিক অ্যাপ্লিকেশনটি কোনও আইওএস বা অ্যান্ড্রয়েড ব্রাউজারটিকে তাত্ক্ষণিকভাবে উইন্ডোজ 10 পিসিতে একটি ওয়েবপৃষ্ঠা খুলতে বা লিঙ্কটি সহ অ্যাকশন সেন্টারে একটি বিজ্ঞপ্তি তৈরি করার অনুমতি দেয়। এই ফিচারটি দিয়ে কীভাবে শুরু করবেন তার টিপসের জন্য, আপনার স্মার্টফোনটিকে পিসিতে উইন্ডোজ 10-এ সিঙ্ক করে চালিয়ে যান।

নিরাপত্তা এবং গোপনীয়তা:

উইন্ডোজ 10 অ্যাকাউন্ট সেটআপ করার সময় আপনি কোনও মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের প্রয়োজন ছাড়াই একটি স্থানী অ্যাকাউন্ট সেটআপ করতে পারেন। তবুও অনেক সমালোচক ডিফল্টরূপে ব্যবহারের ডেটা সংগ্রহের জন্য মাইক্রোসফ্টকে ডেকেছেন, তাই সংস্থাটি সেটআপে গোপনীয়তার পছন্দগুলি স্পষ্ট করে দিয়েছে। তদুপরি, একটি গোপনীয়তা ড্যাশবোর্ড আপনাকে আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টে সংরক্ষিত যে কোনও ডেটা দেখতে এবং পরিচালনা করতে দেয়।

উইন্ডোজ 10-এ অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস সর্বশেষ কয়েকটি সংস্করণে ব্যাপক উন্নতি করেছে। তবুও, পিসিমেগের সুরক্ষা গুরু, নীল জে রুবেঙ্কিং এখনও তৃতীয় পক্ষের সুরক্ষা সফটওয়্যারটি সর্বোত্তম সুরক্ষার জন্য সুপারিশ করেন, কারণ এটি কেবল ভাইরাসের চেয়ে বেশি কাজ করে।

আইটি কর্মীরা উইন্ডোজ 10 এর বর্ধিত উইন্ডোজ ডিফেন্ডার অ্যাডভান্সড থ্রেট প্রোটেকশন (উইন্ডোজ ডিফেন্ডার এটিপি) থেকে উপকৃত হতে পারেন, যা আক্রমণগুলির নতুন সূচকগুলি প্রতিরোধ ও নিরীক্ষণ করে। ভোক্তাদের জন্য, সুরক্ষা সেটিংস প্যানেলটি নিয়ন্ত্রিত ফোল্ডার অ্যাক্সেস বিকল্পের সাহায্যে ransomware থেকে সুরক্ষার জন্য একটি বিকল্প সরবরাহ করে এটিতে ডেটা এক্সিকিউশন প্রিভেনশন এবং ম্যান্ডেটরি এএসএলআরের মতো বৈশিষ্ট্য সহ সুরক্ষার শোষণও অন্তর্ভুক্ত রয়েছে, যার উভয়ই এখানে আমাদের সুযোগের বাইরে।

উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড সুরক্ষা উইন্ডোজ 10 বাণিজ্যিক এবং শিক্ষাগত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ; এটি এমনকি পরিশীলিত, লক্ষ্যযুক্ত আক্রমণ বন্ধ করতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার নিয়মিত সিস্টেম স্ক্যান এবং হুমকি সম্পর্কে বিজ্ঞপ্তি প্রদর্শন শিডিউল করতে পারে।

Related Posts

12 Comments

মন্তব্য করুন