মাখন এর রেসিপি জেনে নিন

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা। কেমন আছেন আপনারা সবাই? আশা করছি ভালো আছেন।আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে বাড়িতেই মাখন তৈরি করতে পারবেন সেই রেসিপি।
আমরা অনেকেই রেডিমেড সল্টেড বাটার বাড়িতেই কিভাবে বানাতে পারি সেই রেসিপি আপনাদের সাথে আজ শেয়ার করব।এটা খুব সহজ বানাতে।এবং মাত্র একটি বেসিক উপকরন দিয়েই এটি বানানো যায়। সব চেয়ে ভালো বিষয়টি হলো এই বাটার টি একদম বাজারে পাওয়া মাখনের মতোই হয়।এটার রং হবে হলুদ এবং টেস্ট নোনতা।
এই বাটারটি বানানোর জন্য প্রথমেই আমরা মালাই নিয়ে নেব। যদি বাড়িতেই আপনি মালাই বানাতে চান তাহলে ৫ দিন আগে থেকে মালাই সংগ্রহ করতে হবে। যতটা সম্ভব ফ্রেশ মালাই ব্যাবহার করুন।
এবার মাখন তৈরির জন্য যা করতে হবে তা হলো মালাইটা বিটার দিয়ে বিট করে নিতে হবে। আপনারা চাইলে মিক্সার দিয়েও মিক্স করে নিতে পারেন মিক্সারে ব্লেন্ড করলে ৩ থেকে ৪ মিনিট সময় লাগবে আর হ্যান্ড বিটার দিয়ে ব্লেন্ড করলে ৭ থেকে ৯ মিনিট লাগবে। বিট ততক্ষন করতে হবে যতক্ষন না মালাইটা ঘন হয়ে আসে। ঘন হতে থাকলে যখন দেখা যাবে মালাই টা আর চামচ থেকে পড়ে যাচ্ছেনা তখন মিক্স করা বন্ধ করে দিতে হবে।
এর পরে ঠান্ডা পানি দিয়ে মালাই এর মাখন টুকু ভালো করে ধুয়ে নিতে হবে।যদি শীতের সময় মালাই থেকে মাখন তৈরি করেন তাহলে নরমাল পানি দিয়েই এটি ধুয়ে নিতে পারবেন তবে গরমের সময় অবশ্যই ফ্রিজের ঠান্ডা পানি দিয়ে মালাই টা ধুয়ে নিতে হবে।
মালাই এর পাত্রে পানি ঢেলে নিয়ে ভালো করে চেপে চেপে ধুয়ে নিতে হবে। তার পরে পানি ফেলে দিয়ে আবার ধুয়ে নিতে হবে এরকম করে তিন থেকে চার বার মাখন টা ধুয়ে নিতে হবে।এর পরে পানি ঝরিয়ে নিয়ে তাতে হাফ চা চামচ লবন, এবং এক চিমটি জর্দা রং মিশিয়ে নিতে হবে তাহলে মাখনের যে হলুদ রং থাকে তা চলে আশবে এবার সব কিছু এক সাথে মেখে নিতে হবে এবং তা একটি মুখ বন্ধ পাত্রে রেখে ফ্রিজে রেখে দিতে হবে।
এরপরে ৪৫ মিনিট পরে ফ্রিজ থেকে বের করলে মাখনটা রেডি দেখা যাবে। এটি খেতেও খুবই টেস্টি। আর দেখতেও খুবই সুন্দর।
আশা করি মাখনের রেসিপিটা আপনাদের ভাল লেগেছে।
ধন্যবাদ বন্ধুরা।

Related Posts