মাত্র একটি পাসওয়ার্ড মনে রাখলেই সমস্ত পাসওয়ার্ড মনে থাকবে।

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ। সুপ্রিয় পাঞ্জপাঠকবৃন্দ। সবাই কেমন আছেন। সবাই আশা করি ভাল আছেন সুস্থ আছেন এবং ঘরে নিরাপদভাবে অবস্থান করছেন। আজ আমি আপনাদের সামনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় শেয়ার করব।

আমরা অনেকেই আছি যারা বিভিন্ন সময়ে বিভিন্ন ওয়েবসাইটে বা এপ্লিকেশনে একাউন্ট করে থাকি। আর একাউন্ট করা শেষে পরে যখন সেই এপ্লিকেশনে বা ওয়েবসাইট লগিন করার চেষ্টা করি তখন অনেকেরই সেই পাসওয়ার্ড ভূলে যায়। আর এই কারোনেই পড়তে হয় নানা বিড়ম্বনায়। আজ আমি তারই একটি সমাধান আপনাদের সবার কাছে শেয়ার করব। আশা করি এই পোষ্ট-টি পড়ার পর আপনিও আরা আপনার দেওয়া পাসওয়ার্ড টি আর কখনোই ভুলবেন না। কারন আপনিমাত্র মাস্টার পাসওয়ার্ড টি মনে রাখলেই সব পাসওয়ার্ড মনে রাখতে পারবেন। তো আর বেশী কথা না বলে চলুন সেই ট্রিকস টি আপনাদের সাথে শেয়ার করি।পাসওয়ার্ড মনে রাখার জন্য একটি এপ্লিকেশন আপনাকে গুগোল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে হবে। হয়তোবা আপনারা সেই এপ্লিকেশনের কথা অনেকেই শূনেছেন। আর সেই এপ্লিকেশনের নাম হচ্ছে ‘লাস্টপাস’। আজকের মূল বিষয়টি হচ্ছে এই ‘লাস্টপাস’ এপ্লিকেশন টি নিয়ে। আপনারা আপনাদের হাতে থাকা মোবাইলে প্লেস্টোরে গিয়ে সিম্পিলি ‘লাস্টপাস’ লিখিলেই আপনার সামনে চলে আসবে আপনি সিম্পলি এপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করে নিবেন।এই লাস্টপাস এপ্লিকেশনের সুবিধা হচ্ছে এই এপ্লিকেশনের একটি মাস্টার পাসওয়ার্ড মনে রাখলেই এই এপ্লিকেশনে সেইভ করা সমস্ত পাসওয়ার্ড দেখা মাত্রই আপনার মনে চলে আসবে ফলে আপনার আর কোন বিড়ম্বনার মধ্য পড়তে হবে না।

কিভাবে লাস্টপাসে রেজিষ্ট্রেশন করবেন?
লাস্টপাস ডাউনলোড করা হয়ে গেলে সব পারমিশন গুলো এলাউ করে দিবেন। এরপর আপনার একটি ভেলিড ই-মেইল এড্রেস দিবেন। যেটি আপনার এক্টিভ ই-মেইল। অরথাত আপনার মোবাইলে যেটি সবসময় লগিন করা থাকি।ইমেইল এড্রেস দেওয়ার পরে এবার মাস্টার পাসওয়ার্ড দিতে হবে। আপনি প্রথমে যে মাস্টার পাসওয়ার্ড দিয়েছিলেন এবার আপনি আবার সেই পাসওয়ার্ড টি কনফার্ম পাসওয়ার্ড এ বসান এবার নেক্সট বাটনে ক্লিক করে আপনার লাস্টপাস একাউন্টটি কনফার্ম করুন। কনফার্ম হয়ে গেলে আপনার ই-মেইলে একটি চার সংখ্যার অথবা একটি ভেরিফিকেশন লিংক যেতে পারে। যদি যায় তাহলে কনফার্ম করে নিবেন। এরপর আপনি চাইলে আপনার সিকিউরিটির জন্য ফোনের ফিংগার প্রিন্ট ও এড করতে পারেন।

এবার আপনার জটিল পাসওয়ার্ড টি এই এপ্লিকেশনের ভেতর ভালোভাবে লিখে রাখুন৷ এভাবে আপনার যত পাসওয়ার্ড আছে সব এখানে লিখে রাখুন। এরপর সেইভ আইকনে ক্লিক করে সেভ করে রাখুন। আর যখন আপনার পাসওয়ার্ড এর দরকার হবে তখনি এই এপ্লিকেশনে লগিন করে আপনার পাসওয়ার্ড মনে করে নিতে পারবেন।তবে হ্যা আপনাকে অবশ্যই এই এপ্লিকেশনের মাস্টার পাসওয়ার্ডটি মনে রাখতে হবে। কারণ এর প্রধান হচ্ছে এর মাস্টার পাসওয়ার্ড। আপনি পৃথীবির সমস্ত পাসওয়ার্ড ভুলে যাবেন তবুও এই লাস্টপাসের মাস্টার পাসওয়ার্ড ভুলবেন না।

সবাইকে অসংখ্য ধন্যবাদ। মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য। পোস্টটি আপনাদের ভাল লাগলে শেয়ার করতে পারেন। নতুন আরো চমকপ্রদ টিপস এবং আইডিয়া নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাল্লাহ। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন।

সকলে করোণাকালীন সময়ে অবশ্যই হ্যন্ডস্যানেটাইজার এবং মাষ্ক ব্যাবহার করবেন,,নিজে সুস্থ থাকুন,,পরিবারকে সুস্থ রাখুন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন