মাত্র কয়েকটি টিপস অনুসরণ করেই আপনার ও আপনার পরিবারের যে কারও স্মার্টফোনে অতিরিক্ত আসক্তি কমিয়ে ফেলুন এক্ষুনি।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম,

আজকাল আমরা দেখছি ছোট বড় সবাই স্মার্টফোনেে আসক্ত হয়ে উঠছে। এতে বিভিন্ন ধরনের মানসিক ও শারীরিক কলহ তৈরি হচ্ছে। এই আসক্তি কমানোর জন্য আজ কয়েকটি বিষয় ও ধাপ নিয়ে আলোচনা করছি।

১। আপনার ব্যবহার ট্র্যাক করুন

আপনার স্মার্টফোনে আসক্তি রয়েছে? আসক্তি কমাতে চাচ্ছেন? তার জন্য রয়েছে একটি অ্যাপ্লিকেশন। আপনি এই এপটি দিয়ে স্মার্টফোনের অ্যাপ্লিকেশনগুলিকে যুক্ত করতে পারেন। অ্যাপ্লিকেশনগুলি আপনার স্মার্টফোনের ব্যবহার এবং সীমাবদ্ধতা নির্ধারণ করে আপনার ব্যক্তিগত ভারসাম্য খুঁজে পেতে সহায়তা করে।

২। স্ক্রোলিং বন্ধ করুন

সর্বাধিক জনপ্রিয় মোবাইল অ্যাপস (ফেসবুক, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট এবং আরও অনেকগুলি) স্ক্রোলিং ফাংশনগুলির সাথে ডিজাইন করা হয়েছে। যেখানে আপনি তথ্যের অফুরন্ত ফিড ব্যবহার করতে পারেন। তবে স্ক্রোলিং সময়ের ট্র্যাক হারাতে সহজ করে তুলতে পারে। সোশ্যাল মিডিয়া পোস্টগুলির একটি নিরবচ্ছিন্ন ধারা আপনাকে অবাক করার উপাদানটির অনুসন্ধান চালিয়ে যেতে উত্সাহিত করে। আকস্মিক এবং বিনোদন দেয় এমন জিনিসগুলি অনুসন্ধান করতে পারেন। যদিও সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলি ছাড়া বাঁচতে অসুবিধা হতে পারে তবে অসীম স্ক্রোলযুক্ত অ্যাপগুলি মুছে ফেলার চেষ্টা করুন এবং দেখুন আপনি কতটা সময় সেভ করতে পারেন।

৩। আপনার মনকে শান্ত করুন

আপনি যখন কোনও সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি পেয়ে থাকেন তখন খুব বাস্তব এক উত্তেজনা হয়। যেমন, আপনি যখন ইনস্টাগ্রাম বা ফেসবুকে পোস্ট করেছেন তখন মুহুর্তগুলি মস্তিষ্কে একটি ডোপামিন মুক্তির সূত্রপাত করে। এটি এমন একটি রাসায়নিক যা আনন্দের অনুভূতি তৈরি করে। এটি আমাদের মস্তিষ্কের  সিস্টেমের একটি অপরিহার্য অঙ্গ। যার কারণে এটির আসক্তিও হতে পারে। মেডিটেশন, যোগব্যায়াম, অনুশীলন এবং অন্যান্য মননশীলতা ক্রিয়াকলাপ ডোপামিনের একটি প্রাকৃতিক মুক্তি হিসেবে প্রমাণিত হয়েছে।

৪। দরকারী অ্যাপ্লিকেশনগুলির সংস্করণ ব্যবহার করুন

হ্যাঁ, আপনার পকেটে সবকিছু থাকা সুবিধাজনক। আপনার স্মার্টফোন ক্যালকুলেটর, ক্যালেন্ডার, ক্যামেরা, নোটবুক, অ্যালার্ম ক্লক এবং আরও অনেক কিছু যা অন্যান্য হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা প্রায় সম্পূর্ণভাবে হ্রাস করেছে।

উদাহরণস্বরূপ, একটি সত্যিকারের অ্যালার্ম ঘড়ি ব্যবহার করার মাধ্যমে আপনি ঘুম থেকে ওঠার আগে ও বিছানায় যাওয়ার আগে এটি ব্যবহার করতে পারেন। দৈহিক নোটবুক এবং কলম বহন করুন। পেপারব্যাক বই পড়ুন এবং ডিজিটাল সংস্করণগুলি এড়িয়ে চলুন।

৫। আপনার বন্ধুদের কাছ থেকে সামান্য সহায়তা নিন

যে কোন আসক্তির ক্ষেত্রে, পুনরুদ্ধারের প্রথম ধাপটি আপনাকে সমস্যা বলে স্বীকার করা। আপনার স্মার্টফোনের ব্যবহার হ্রাস করতে চান এমন কথা আশেপাশের লোকদের কাছে স্বীকার করা একটি প্রয়োজনীয় প্রতিক্রিয়া সিস্টেম তৈরি করতে পারেন।

আপনার জবাবদিহিতা নিশ্চিত করতে তাদের জিজ্ঞাসা করুন। আপনি যখন পারিবারিক জমায়েতের সময় পর্দার মধ্য দিয়ে স্ক্রল করছেন তখন আপনি হয়তো লক্ষ্য করবেন না, তবে অন্যরা তা করেন।

৬। প্রকৃত লোকের কাছ থেকে যোগাযোগের সাথে সম্পর্কিত নয় সমস্ত বিজ্ঞপ্তি বন্ধ করুন

আমাদের ডিভাইসগুলি অন্য ব্যক্তির সাথে আমাদের সংযোগ বাড়ানোর উদ্দেশ্যে। সুতরাং এটি যেভাবে রাখুন যাতে অ্যাপ্লিকেশনগুলি থেকে কোনও বিজ্ঞপ্তি বন্ধ করুন যদি না তারা আপনাকে সতর্ক করে দেয় যে কোনও সহকর্মী, বন্ধু বা পরিবারকে রিয়েল-টাইমে আপনার মনোযোগের জন্য প্রয়োজন হয়। এমনকি আপনি আপনার ফোন থেকে পুরোপুরি সামাজিক মিডিয়া অ্যাপ্লিকেশনগুলি মুছতে এবং কেবল কম্পিউটারের মাধ্যমে এগুলি অ্যাক্সেস করার কথা বিবেচনা করতে পারেন।

আশা করছি, উপরের এই কয়টি কাজের মাধ্যমে আপনি আপনার ও আপনার পরিবারের অন্যদের স্মার্টফোটের আসক্তি অনেকাংশে কমাতে পারবেন।

ভালো থাকুন। আল্লাহ হাফেজ

Related Posts

11 Comments

মন্তব্য করুন