মাথার খুশকি কিভাবে দূর করতে হয়? জেনে নিন ট্রিক্স।

আমাদের দৈনন্দিন জীবনে মাথার খুশকি একটি বড় ধরনের সমস্যা। শীত আসার সাথে সাথে মাথায় খুশকি এসে হাজির। এটি আমাদের চুলের ক্ষতি করে এবং চুলকে করে উষ্কখুষ্ক। কিন্তু এটি দূর করার প্রাকৃতিক এবং ঘরোয়া উপায় সম্পর্কে আমরা অনেকেই জানিনা। মাথায় খুশকি নেই, এরকম মানুষ খুব কম দেখা যায়।কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পেতে হয় এবং  ঘরোয়া পদ্ধতিতে কিভাবে খুশকি মাথা থেকে নিরাময় করতে হয় তা আজ আমরা জানবো।

মাথায় খুশকির ফলে চুলের যেমন ক্ষতি হয় তেমনি চুলকানোর মাত্রা বেড়ে যায়। শীতের সময় এই সমস্যা বেশি দেখা যায়। কারো কারো সারাবছরই এই সমস্যা থেকে থাকে। কিন্তু এর সমাধান রয়েছে আমাদের হাতের নাগালেই। আমরা চাইলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি। আমাদের চুলে ব্যবহৃত নারকেল তেলের সাথে হালকা লেবুর রস মিশিয়ে চুলে দিলে খুশলি দূর হয়।

চুলকে কালো ও সিল্কি করতে সাহায্য করে। তাছাড়া নিমপাতা আমাদের চুলের জন্য উপকারী একটি দ্রব্য।  এটি সিদ্ধ করে অথবা বেটে তার রস চুলে দেয়ার মাধ্যমে আমাদের চুল থেকে খুশকি নিরাময় হবে এবং চুলে যথেষ্ট প্রোটিন তৈরি করবে। আর এই নিমপাতা আমাদের আশেপাশেই আমরা পেয়ে থাকি। কিন্তু এটির সঠিক ব্যবহার জানিনা বিধায় আমরা এই নিমপাতা ব্যবহার করতে পারিনা।

এমন আর ও অনেক দ্রব্য রয়েছে যেগুলো থেকে আমরা ঘরোয়া পদ্ধতিতেই চুলের যত্ন নিতে পারি এবং খুশকি দূর করে স্বাভাবিক জীবনযাপন করতে পারি।  সপ্তাহে ৩ দিন ১ ঘন্টা করে পেয়াজ বাটা করে রস চুলে দিলে চুলের খুশকি ১০০% দূর হবে এবং চুলকে করবে মজবুত ও সিল্কি। রসুন বেটে দিলেও আপনি অনেক উপকার পেতে পারেন।

এমন অনেক প্রসাধনী দ্বারা আমরা আমাদের চুলের যত্ন নিতে পারি। বাজারে অনেক রকম খুশকি নিরাময়কারী দ্রব্য বা ঔষধ পাওয়া যায় যেগুলোর বিষয়ে ভালোভাবে না জেনে ব্যবহার করা উচিৎ নয়। এতে চুলের ক্ষতি হতে পারে এবং চুলের গোড়া ফেটে যেতে পারে। তাই আমাদের প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করার ব্যবস্থা করতে হবে এবং এটি সম্পর্কে জানতে হবে।

আমরা যদি আমাদের দৈনন্দিন জীবন আরও সুন্দর করতে চাই তাহলে যান্ত্রিক উপায়ে তৈরি করা দ্রব্য ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে তৈরিকৃত দ্রব্য ব্যবহার করতে হবে। এতে করে আমরা চুলের খুশকি নিরাময় করতে পারবো এবং জীবন হবে আর ও সুন্দর ও শান্তিময়।

<

Related Posts