মাদকের চেয়ে বেশি খারাপ ফেসবুক!

মাদকের চেয়ে বেশি খারাপ ফেসবুক!

মাদকের চেয়ে বেশি খারাপ ফেসবুক!

ফেসবুক, ইন্টারনেট , এখন হাতের নাগালে আসার কারনে শিশু কিশোররা সহ সকলে আসক্ত হয়ে যাচ্ছে । মনোবিজ্ঞানী রা বলছেন — মাদকাসক্তির চেয়ে ভয়াবহ ফেসবুক ।এর কারনে বর্তমানে মানসিক সমস্যার সৃষ্টি হচ্ছে ।

কোনোকিছুর যেমন ভালো দিক আছে ,তেমনি খারাপ দিক আছে , এটা কিন্তু ইন্টারনেট এর ক্ষেত্রে ও প্রযোজ্য । আর এখন ইন্টারনেট এর সুফলের চেয়ে ভালো খারাপ ফলাফল ই বেশি ।

ইন্টারনেট ব্যবহার করার সময় ছেলে মেয়েরা ,এমন কিছু দেখছে যা ,তাদের বিপদের দিকে নিয়ে যাচ্ছে আর হতাশা বাড়িয়ে দিচ্ছে । এর কারনে বর্তমানে সমস্যার সৃষ্টি হচ্ছে অনেক ।

আজকাল ইন্টারনেট, ফেসবুক ব্যবহার করার কারনে অনেক শিশু কিশোর রা পড়াশোনার ক্ষতি করছে । কারন তারা রাতভর জেগে জেগে ফেসবুক বা অন্য অনেক সোশাল মিডিয়া গুলো ব্যবহার করছে । এতে তারা পড়াশোনা করতে পারছে না । একারনে পিতা মাতা অনেক টেনশন করছেন, তাদেরও মানসিক চাপ বেড়ে যাচ্ছে । এবং তারা কাউন্সেলিং এর শরণাপন্ন হচ্ছে ।

মনোবিজ্ঞানীরা বলছেন যে, সোশ্যাল মিডিয়ার কারণে বাংলাদেশের মানুষের মধ্যে অস্থিরতা বেড়ে গেছে। এটা শুধুই মাত্র শিশু কিশোরদের সমস্যা নয় , সকল বয়সের মানুষের মানসিক সমস্যার সৃষ্টি হচ্ছে ।

<

শিশু কিশোররা সম্পর্কে জড়িয়ে পড়ার মতো ঘটনা তো ঘটছেই তারপর অনেকের সাথে সম্পর্কে জড়িত হচ্ছে । এদিকে বিবাহ বহিরাগত অনেক ব্যক্তিও সম্পর্কে জড়িয়ে পড়ছে । এতে পরিবারে অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে ।

মনোবিজ্ঞানী মেহতাব খানম বলেন, তার কাছে অনেক লোকজন আসছেন কাউন্সেলিং করার জন্য । তিনি বলেন , বর্তমানে এই সমস্যা টি আরো বেড়ে যাচ্ছে । মানুষের মাঝে মানসিক অস্থিরতা বেড়ে যাচ্ছে ।

মেহতাব খানম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করাই সমাধান নয়,বরং আমাদের জানতে হবে , দ্বায়িত্ব শীল হিসেবে ব্যবহার করতে হয় তা জানতে হবে । এই সোশ্যাল মিডিয়া গুলোর ব্যবহার নিয়ে শিক্ষা ও সচেতনতা তৈরি করা দরকার তাহলে হয়তো কিছুটা পরিত্রাণ মিলবে ।

তিনি বলেন, ‘এ নিয়ে অভিভাবকদের মধ্যে সচেতন হওয়া দরকার। স্কুলগুলোতে প্যারেন্টিং কর্মসূচি আরও জোরদার করতে হবে। করণ ,আমরা সকলেই জানি, প্রতিকারের চেয়ে প্রতিরোধটাই বেশি গুরুত্বপূর্ণ।’ আর আমাদের উচিত, এ বিষয় টা গুরুত্বের সাথে নেওয়া ।

সূত্র: (বিবিসি বাংলা )

Related Posts