মাদারবোর্ডের ইন্সটলেশন এর বিশেষ সতর্কতা

মাদারবোর্ডে অসংখ্য ইলেকট্রনিক সার্কিট ও কম্পোনেন্ট থাকে যেগুলো ইলেকট্রোস্ট্যাটিক ডিসচার্জের (ESD) কারণে নষ্ট হয়ে যেতে পারে। সেজন্য মাদারবোর্ডটি এবং এতে কোনো যন্ত্রাংশ ইন্সটল করার আগেই সতর্ক হতে হবে। এক্ষেত্রে নিচের নিয়ম কানুন গুলো অনুসরণ করতে হবে :

১. ইন্সটলের সময় মাদারবোর্ডের সিরিয়াল নম্বর সম্বলিত স্টিকার এবং ওয়ারেন্টিং স্টিকার সরাবে না কিংবা ভাঙবে না। ওয়ারেন্টিং ভ্যালিডেশনের জন্য এসব স্টিকারের প্রয়োজন পড়বে।

২. মাদারবোর্ড কিংবা অন্যান্য হার্ডওয়্যার কম্পোনেন্ট গুলো ইন্সটল ও রিমুভ করার আগে সব সময় পাওয়ার আউটলেট থেকে পাওয়ার কর্ডটি খুলে ফেলার মাধ্যমে AC পাওয়ার রিমুভ করতে হবে।

৩. মাদারবোর্ডের ইন্টারনাল কানেক্টর গুলোতে হার্ডওয়্যার কম্পোনেন্ট সমূহ যুক্ত করার সময় নিশ্চিত হয়ে নিতে হবে যে সেগুলো শক্ত ও নিরাপদে যুক্ত করা হয়েছে।

৪. মাদারবোর্ড নিয়ে কাজ করার সময় কোনো ধরনের ধাতব উপাদান বা কানেক্টরে স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে।

৫. ইলেকট্রনিক কম্পোনেন্ট সমূহ যেমন – মাদারবোর্ড, সিপিইউ বা মেমোরি ইত্যাদি নিয়ে কাজ করার সময় একটি ইলেকট্রোস্ট্যাটিজ ডিসচার্জ রিস্ট স্ট্র্যাপ (Electrostatic Discharge (ESD) wrist strap) পরিধান করে নেওয়া উচিত। যদি হাতের কাছে কোনো ইলেকট্রোস্ট্যাটিক ডিসচার্জ রিস্ট স্ট্র্যাপ না থাকে তাহলে হাত গুলোকে শুকনো রাখতে হবে এবং প্রথমে কোনো ধাতব বস্তুতে স্পর্শ করতে হবে যাতে স্ট্যাটিক ইলেকট্রিসিটি দূরীভূত হয়।

৬. মাদারবোর্ডটি ইন্সটল করার আগে এটিকে কোনো এন্টিস্ট্যাটিক প্যাড বা একটি ইলেকট্রোস্ট্যাটিক শিল্ডিং কনটেইনারের উপর রাখতে হবে।

৭. মাদারবোর্ড থেকে পাওয়ার সাপ্লাই ক্যাবলটি সরিয়ে আনার আগে নিশ্চিত হয়ে নিতে হবে যে পাওয়ার সাপ্লাইটি বন্ধ করা হয়েছে।

৮. পাওয়ার চালু করার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিতে হবে যে স্থানীয় ভোল্টেজ স্ট্যান্ডর্ড অনুযায়ী পাওয়ার সাপ্লাই ভোল্টেজ সেট করা হয়েছে।

৯. পণ্য ব্যবহারের আগে যাচাই করে দেখতে হবে হার্ডওয়্যার কম্পোনেন্ট গুলোর সকল ক্যাবল ও পাওয়ার কানেক্টর গুলো সংযুক্ত আছে কীনা।

১০. মাদারবোর্ডটির ক্ষতিগ্রস্ত হওয়াকে বাধা দিতে মাদারবোর্ড সার্কিট বা এর কম্পোনেন্ট গুলোতে যেন স্ক্রুর যোগাযোগ না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।

১১. কোনো ধরনের লেফটওভার স্ক্রুর বা মেটাল কম্পোনেন্ট মাদারবোর্ড বা কম্পিউটার কেসিংয়ে স্থাপিত হয়নি – এ বিষয়টি নিশ্চিত করতে হবে।

১২. কম্পিউটার সিস্টেম টিকে কোনো উঁচু নিচু তলের উপর স্থাপন করা যাবে না।

১৩. অতি উচ্চ তাপমাত্রার কোনো পরিবেশে কম্পিউটার সিস্টেমটিকে রাখা যাবে না।

১৪. ইন্সটলেশন প্রক্রিয়ার সময় কম্পিউটারের পাওয়ার যেন না চালু করা হয় সেটি খেয়াল রাখতে হবে। হঠাৎ পাওয়ার অন করে দিলে তা সিস্টেম কম্পোনেন্টের ক্ষতি করার পাশাপাশি দৈহিক ক্ষতিও করতে পারে।

১৫. ইন্সটলেশনের কোনো ধাপ নিয়ে যদি মনে শঙ্কা থাকে কিংবা পণ্যের ব্যবহার সম্পর্কিত কোনো সমস্যা হয় তবে কোনো বিশেষজ্ঞ কম্পিউটার টেকনিশিয়ানের সাথে পরামর্শ করে নিতে হবে।

Related Posts

36 Comments

মন্তব্য করুন