মানবতা মানুষকে উচ্চ শিখিত করে।

আপনি যে আপনার বাবা-মা কে লালন-পালন করবেন সেটা কি আপনার মানবতা না কি দায়িত্ব বা কর্তব্য।সেটা আপননার বিবেকই বলে দিবে।কারণ,আপনার আসে পাশে যা করবেন তা আপনার বিবেকের সাড়া দিবে।বিবেক এমন একটা জিনিস যা আপনার জন্য যা দরকার তাই আপনাকে বুঝিয়ে দিবে।তাই আপনাকে সচেতন হয়ে,সবার তরে সবার জন্য বিনা স্বাস্থে কাজ করতে হবে।তাই মানবতার কল্যাণে সবার তরে সবার জন্য কাজ করতে হবে।তাহলেই মানুষের মধ্যে মানবতা জাগরত হবে।আমাদেরকে এক জুগ হয়ে কাজ করলেই জনতার কল্যাণ হবে।তাই সবার জন্য না হলেও অসহায় মানুষের জন্য কাজ করা উচিত। তাহলে মানুষ মানুষের জন্য নিজেকে বিলিয়ে দিতে পারবে,আর প্রবাদটা সত্যি হবে।’মানুষ মানুষের জন্য ‘।তাই একত্রিত হয়ে মানুষের কল্যাণ করা উচিত। তাহলেই সবাই একদিন মনুষ্যত্বে লাভ করবে।
মানবতা তো সেটাই যা অন্যের জন্য করলে মনে শান্তি আসবে।মনের খুশিতে আপনি খুশি হবেন।অন্যের জন্য সহয়তা করলে মনটাই অন্য রকম থাকবে,ভালো লাগার সব রকম অনুভূতি আপনার জন্য প্রস্তুতি থাকবে।
আপনি যুবক আপনের সামনে একজন বৃদ্ধ রাস্তা পাড় হতে পরতেছে না।আপনি তাকে রাস্তা পাড় করে দিলেন,এটা আপনার মানবতা।আপনার অনেক টাকা-পয়সা আছে,কিন্তু আপনি সেই টাকা-পয়সা গরীব-দুঃখীদের দান করেন না।তার মানে আপনি কৃপণ।আর যদি জনসাধারণের নিকট মুক্ত হস্তে দান করেন তাহলে সেটি মানব কল্যাণ হবে।তাকে বলবে মানবতা।একটি কুকুর পানি পিপাসায় কাতর হয়ে যাচ্ছে,কোথাও পানি পাচ্ছে না,আপনি তাকে পানি পান করান,তাহলে সেটি আশরাফুল মাকলুকাতের কাজ হবে।তাহলেই বুজা যাবে আপনার ভিতর মানবতা বিরাজমান আছে।
আর যদি আপনি একা একাই জীবন অতিবাহিত করেন,দেখবেন আপনার সাথে সবাই অস্বাভাবিক ভাবে আচরণ করছে।কারণ,কেউ আপনাকে চিনে না।কি ভাবছেন,আপনাকে সবাই না হলেও কেউ না কেউ মানবতার খাতিরে একজন হলেও সাহায্য করবে।কিন্তু আপনার সেই ধারণা ভূল।কারণ, এখন আর কেউ মাদার তেরেসা হতে চায় না।রাতারাতি সবাই বিত্তবান হতে চায়।আপনার পিছনে কেউ একটাকা খরচ করবে না,কারণ আপনার দ্বারা তার কোনো উপকার হবে না।
তবে হে,এখনো অনেক মানুষ আছে,তারা মাদার তেরেসা না হলেও,টাকা না দিয়ে হলেও কথা দিয়ে,একটি সুন্দর বুদ্ধি দিয়ে,সহজ কোনো উপায় দেখিয়ে আপনাকে সাহায্য করতে পারবে বা করে।
৷সবার জন্য না হলেও জনসাধারণের জন্য বিনা স্বার্থে কাজ করা উচিত। এজন্যই আজও পৃথিবী আছে, তাই এখনো মানবতা আছে।আর আছে পৃথিবী নামক গৃহতে দানশীল, দানবীর মানুষ। তাই অন্য কে সাহায্য করুন আর নিজে সাহায্য অন্য কারো কাছে থেকে পান,অসহায়ের সময়,বিপদের সময়।
‘best of luck’ তাদের জন্য যারা মানবতার খাতিরে আজও সাহায্য করে যাচ্ছে অসহায় মানুষদের।

Related Posts

20 Comments

মন্তব্য করুন