মানবদেহের যে রহস্যগুলোর ব্যাখ্যা বিজ্ঞান দিতে পারেনি।

হেই বন্ধুরা,
Science দেখতে যতটা সহজ ততটুকু কঠিন এটা বুঝতে পারা।
আমরা আধুনিক কালে চাঁদে চলে যাচ্ছি, মঙ্গল গ্রহে চলে যাচ্ছি কিন্তু আপনি জানলে হয়তো অবাক হবেন আমাদের চারপাশে এতো রহস্য আছে যার সমাধান বিজ্ঞানের কাছে নাই। আজ আপনাদের সাথে মানবদেহে ঘটে চলা পাঁচটি রহস্যের কথা বলব যার উত্তর বিজ্ঞান এখনও দিতে পারেনি। আমাদের পৃথিবীতে দুধরনের বিষয় হতে পারে,

এক. explainable ( যেটাকে বোঝানো যেতে পারে)
দুই. unexplainable ( যেটাকে বোঝানো যায়না)

যে বিষয় গুলোকে বোঝানো যেতে পারে সেগুলো নিয়ে আমাদের কোন সমস্যা নাই। কিন্তু আমাদের এই পৃথিবীতে অনেক বিষয় আছে যা কেউ বোঝাতে পারেনা।এমনকি সাইন্স মানে বিজ্ঞানও না।যখন কোন বিষয়কে আমরা বুঝতে পারিনা, তখন আমরা অনেক থিওরি বের করি এবং ওই থিওরির মাধ্যমে ওই বিষয়গুলোকে বুঝতে চেষ্টা করি। কিন্তু ওই থিওরি গুলোর ভেতর কোনটা যে সত্যি তা কেউ জানেনা। আমাদের শরিরও ঠিক এমন একটা জিনিশ, শরিরের ভেতর এমন অনেক প্রসেস আছে যেগুলো বিজ্ঞান আমাদের বুঝাতে পারে।আবার এমনও কিছু প্রসেস আছে যা বিজ্ঞানও বুঝাতে পারেনা।

চলুন যেনে নেওয়া যাক এমন কয়েকটি প্রসেস যার উত্তর বিজ্ঞান দিতে পারেনা।

এক. হিপনিক জার্ক

আচ্ছা বন্ধুরা কখনওই কি আপনার সাথে এমন হয়েছে,যে আপনি ঘুমাতে গেছেন, চোখে ঘুম ঘুম ভাব এসেছে তখন এমন মনে হয় যেন কোথাও পড়ে যাচ্ছেন। আমি নিশ্চিত এমন ঘটনা আপনি একবার হলেও অনুভব করেছেন। এটাকে হিপনিক জার্ক বলে।
এমন ঘটনা কেন ঘটে তার কোন উত্তর বিজ্ঞান দিতে পারেনি । তবে এ ঘটনা নিয়ে একটি থিওরি হলো যখন আমরা ঘুমাতে যাই তখন ঘুম আর জেগে থাকার মাঝে একটা সময় থাকে (ঘুম ঘুম ভাব), এসময় স্নায়ু ভুল ক্রিয়া করে যার দরুন আমরা ঝটকা অনুভব করি।তবে এটা কেবলমাত্র থিওরি।এর আসল কোন ব্যাখ্যা নেই।

দুই. প্লেজবো ইফেক্ট

হয়তো কেউ কেউ এই শব্দটি জেনে থাকবেন।প্লেজবো ইফেক্ট এমন এক ধরনের বিষয় যেটা বর্তমান সময়ে চিকিৎসা বিজ্ঞানে মিরাক্কেল।
একবার এক হাসপাতালে জ্বরের দুইজন রোগী আসে। ডাক্তার প্রথম রোগীকে জ্বরের আসল ঔষধ দেন এবং দ্বিতীয় রোগীকে চিনির বড়ি দেন।কিন্তু আশ্চর্যভাবে দুইদিন পর দুজনের রোগ ভাল হয়ে যায়।এটাকে প্লেজবো ইফেক্ট বলে।
এটা তো একটা সাধারণ উদাহরণ, প্লেজবো ইফেক্ট এর মাধ্যমে ডাক্তারের বড় বড় সমস্যার সমাধাণ করেছেন। অনেকসময় ফেক সার্জারি করে রোগ নিরাময় করেছেন ।
আমরা আমাদের মনকে যতটা রহস্যময় ভাবি এটা তার থেকেও বেশি রহস্যময়। আমরা যদি কোন কিছুকে মন থেকে বিশ্বাস করে নেই তবে সেটা বাস্তবেও ঘটে।
একারণে তো বিজ্ঞ ব্যক্তিগণ বলেন think positive.

আমাদের মানবদেহ রহস্যের খনি।আর সব রহস্যকে একটি পোস্টে আলোচনা করা সম্ভব নয়।পরের পোস্ট টি আরও রহস্যময় হবে।

ততক্ষণ আপনারা সুস্থ থাকবেন।ধন্যবাদ সবাইকে।

Related Posts

17 Comments

মন্তব্য করুন