মানুষের জীবনে বন্ধুত্বের ভূমিকা…

আমি বন্ধুত্ব সম্পর্কে একটি বক্তব্য উপস্থাপন করতে যাচ্ছি। বন্ধুত্ব হল একটি একাত্মা। কারণ তারা মৃত্যু পর্যন্ত চিরকাল আমাদের সাথে থাকবে।  আমাদের বাবা-মা এবং ভাইবোনরা যেমন আমাদের নিজের রক্ত ​​হিসাবে আমাদের ভালবাসে।  তেমনি বন্ধুটি এমন কেউ যে লোকটি প্রাথমিকভাবে অপরিচিত কিন্তু তারপরে তারা আমাদের জীবনে অন্য সমস্ত সম্পর্কের উর্ধ্বে জায়গা করে নেয়।  বন্ধুত্ব হলো একটি প্রত্যাশা যা সত্য এবং খাঁটি প্রেম ছাড়া আর কিছুই নয়।

 

বন্ধুর ভূমিকা

 

সত্যিকারের বন্ধুরা সবসময় একে অপরকে সমর্থন করে ও শক্তি জোগায়। এমনকি খুব কঠিন সময়েও তারা পাশে থাকে।  সত্যিকারের বন্ধু হলেন তিনি, যিনি আমাদের সাফল্যের জন্য আনন্দিত হন। অন্যদিকে তারা আবার আমাদের ব্যর্থতার জন্য উদ্বেগ অনুভব করে।  সত্যিকারের বন্ধুও সমালোচনা করতে পারে যাতে আমরা আমাদের দুর্বলতা থেকে বেরিয়ে আসতে পারি।

 

আমরা যদি কোন ভুল করি এবং বেঠিক পথে পরিচালিত হই তবে তিনি আমাদের তিরস্কারও করতে পারেন। এ কারণেই বলা হচ্ছে সত্যিকারের বন্ধু আমাদের জীবনের যে কোনও রত্নের চেয়ে মূল্যবান।  আপনার বন্ধুর কাছ থেকে ভালবাসা সর্বদা নিঃশর্ত থাকবে।  তারা আমাদের কাছ থেকে কিছুই প্রত্যাশা করতে পারেনা তবে সর্বদা তাদের ভালবাসাই বর্ষণ করে যায়।

 

বন্ধুত্ব একটি আত্মিক সম্পর্ক

 

বন্ধুত্ব একটি আত্মিক সম্পর্ক যা রক্তের ​​সম্পর্কেরও সংজ্ঞার বাইরে।  এটিই একমাত্র সম্পর্ক যা সত্যই অমূল্য।  আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে সমস্ত ধরণের আনন্দ অর্জন করতে পারি।  তবে তারপরেও কেউ কেউ সত্যিকারের বন্ধুদের সাথে আমাদের জীবন ভাগ করে নেওয়ার জন্য জীবনে নিস্তেজ থাকতে পারে।

 

এটাই স্বাভাবিক যে মানুষ সবসময় সংবেদনশীল সমর্থন এবং সামাজিক জীবন সন্ধান করে।  জীবনে সবকিছু থাকা সত্ত্বেও আমরা শূন্যতায় থাকতে পারি।  এটি তখনই ঘটে যখন আমাদের জীবনে আমাদের ছোট কষ্ট  এবং ছোট সুখ ভাগ করে নেওয়ার মতো কোনও ভাল বন্ধু নেই।  বন্ধুরা সবসময় আমাদের নিঃশর্তে সবকিছু শোনার জন্য উপস্থিত থাকে।

 

সত্যিকারের বন্ধুত্বের জন্য দ্বিতীয় সুযোগ নেই। বন্ধুত্ব আমাদের জীবনের হাজার হাজার মজাদার মুহুর্ত সরবরাহ করবে যা আমরা আমাদের বৃদ্ধ বয়সেও মনে করতে পারি।  তবে পাশাপাশি এই সম্পর্কের মুহুর্তে সংকটের মুহুর্তও থাকতে পারে।  একটি ভুল বোঝাবুঝির ফলে দা-কুমড়া সম্পর্ক হতে পারে এবং এই আশ্চর্যজনক সম্পর্কটি দুর্বল হতে শুরু করতে পারে।

 

বন্ধুত্ব বাঁচানোর জন্য সর্বদা প্রথমে আগ্রহী হন।   যদি কোনও প্রতিকূল কারণে এই সম্পর্কের মধ্যে দূরত্ব উত্থিত হয় তবে আমাদের অবশ্যই আমাদের বন্ধুকে যেতে দেওয়া উচিত নয়।  তার হাত ধরে এবং যে কোনও ভুলের জন্য ক্ষমা চাইতে হবে।  সত্যিকারের বন্ধু হারানোর চেয়ে কারও জীবনে করুণাময় কষ্ট ছাড়া আর কিছুই নেই।

 

বন্ধুত্ব একটি সম্পর্ক যা সদ্যজাত শিশুর মতো।  বন্ধুত্ব সর্বদা খাঁটি এবং আনন্দের একটি বান্ডিলের মতো যা বাড়াতে কেবল আরও বেশি বেশি আন্তরিকতা প্রয়োজন।  সত্যিকারের বন্ধুবান্ধবকে কখনও উপেক্ষা করবেন না বা তাদের মর্যাদাবোধ হানি করবেন না।  আমরা আমাদের জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন ব্যক্তির কাছে আসতে পারি।  অনেকে আমাদের বন্ধু হওয়ার ভান করতে পারে। তবে বাইরের চকচকে সম্পর্ক কখনও অন্তরঙ্গ বন্ধুর সাথে যায় না।

 

শেষ পর্যন্ত আমি বলতে চাই যে একটি ভাল বন্ধুত্ব নিজের পক্ষে আনা খুব কঠিন।  সুতরাং, আমাদের বোঝার এবং অনুভূতির ভিত্তিতে এই আত্মার সম্পর্কের প্রশংসা করা উচিত।  সুখী জীবনযাপন করার জন্য আমাদের কেবল বন্ধু দরকার।  স্থায়ী বন্ধুত্ব সকলের জন্য একটি আশীর্বাদ।

 

আমরা যখন আমাদের বন্ধুদের সাথে সময় কাটাই তখন আমাদের আর কারও ভান করার দরকার নেই।  আমরা বাস্তবে যাদের বন্ধু হব  তারা আমাদের সম্পূর্ণ স্বাধীনতা দেবে।  আমাদের সবসময় তাদের কাছে কৃতজ্ঞ হওয়া উচিত যারা আমাদের সব সময় খুশি করে। সত্যিকারের বন্ধু হল কারও জীবনের অন্যতম মূল্যবান সম্পদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন