মানুষ মানুষের জন্য..

রাতের বাতি নিভিয়ে কম্বলের ভেতর যেতে পারলেই বাঁচি আমরা। তার পর কোথায় কী হচ্ছে, কার কী হয়েছে-তার কোনো খেয়াল তো দূরে থাক কম্বল ছেড়ে উঠতেই নারাজ আমরা। হ্যা, শীতের প্রত্যেকটা রাতই এমন হয় মধ্যবিত্ত বা ধনী পরিবারের।

কিন্তু যারা গরীব? বাস্তুহারা? তাদের রাত কেমন কাটে?খেয়াল রাখা হয়?জানা হয়? ” তাদের অনেক বেশি কষ্ট হচ্ছে কিনা।” আমি বা আমরা কেওই হয়তো একবারও জিজ্ঞেস করি না। আসলে আমরা শুধু মুখেই যা বলতে পারি,ব্যাবহারিক এ খুব কাচা। এখানে যারা বয়সে ছোট। দান করার মতো ক্ষমতা এখনো হয়নি।ক্ষমতা থাকলে অবশ্যই আমি ওদের দান করবে। তবুও যতটুকু করা যায়, সেই মন টা থাকতে হবে।

কিন্তু যারা প্রভাবশালী? তারা কী করে? তাদের বিরুদ্ধে কথাও বলা যায় না। বেশি কিছু বললেই ধরা। যাইহোক, কিছু কিছু ব্যাক্তিত্ব আছে যারা প্রকৃত দানশীল।
কিন্তু কিছু আছেন, যারা শুধু লোক দেখানো দান করে। নিজের নাম শুনাম বৃদ্ধি করার লক্ষে তারা দান করে। গরীবের উপকারের কথা চিন্তা করে নয়।কিছু প্রতিষ্ঠান তো দান করে প্রচার করার জন্য। কথায় আছে না? “প্রচারেই প্রসার!” তারা কেবল তারই প্র‍য়োগ করে। এসব আজে বাজে প্রয়োগ বন্ধ করতে হবে আগে। ভালো কাজে নিজের অর্থের ভাগ দিতে হবে।

মানুষ এখন অনেক লোভী। লোভ সমস্ত মানব জাতিকেই ধ্বংস করে দিচ্ছে। ” কেও যদি একটা রাজ্যের রাজা হয়, তাহলে চাইবে পুরো পৃথিবীর রাজা হতে।”
যতদিন মানুষ থেকে এই স্বভাব না যাবে ততদিন তারা মানুষের উপকার করতে পারবে না।মানু্ষের ভালোয় তাদের নাম জরাতে পারবে না।

তরুণ সমাজরাই এখন শত গুণে ভালো এইদিক দিয়ে। বিভিন্ন সামাজিক মাধ্যম ঘুরলেই দেখা যায় তাদের তৎপরতা! তারা কোন সার্থের জন্য মানুষদের দান করে না। মানুষ যেনো ভালো থাকে শান্তিময় থাকে তার জন্যই তারা দিন রাত এক করে কাজ করে যাচ্ছে। সার্থ তো খুজে কিছু অসাধু লোক। ওইসব অসাধুদের নাম মুখে নিলেই থু দিতে ইচ্ছে হয়। আসলে তারা এমন কেন? মনষত্ব নেই তাদের?
আর কিছু বলবো না। বাকি সব ওনাদের কাছেই রেখে দিলাম।

আমাদের সকলেরই উচিৎ নিজ নিজ স্থান থেকে যতটুকু পারি গরীবদের সাহায্য করা। আমরা এই ১২, ১৩ ডিগ্রী ঠান্ডায় ভারি ভারি কম্বলের নিচে থেকেও বলছি অনেক ঠান্ডা আর যারা রাস্তায় থাকে,বাতাসের তেজে যাদের চোখের পানি আসে, এই তীব্র শীতে তারা কীভাবে শুধুমাত্র পাতলা একটা চাদর নিয়ে শুয়ে থাকে। একবার ভেবে দেখেছেন? একটু ভাবুন সৃষ্টিকর্তা আমাকে আপনাকে কত ভালো রেখেছেন। এজন্য সৃষ্টিকর্তার নিকট শুকরিয়া করুন। আর গরীবদের সহাতায় আসুন। ন্যায়ের পথে আসুন। পৃথিবীটা সুন্দর হয়ে যাবে।

Related Posts

3 Comments

মন্তব্য করুন