মার্কেন্টাইল ব্যাংক ডিপিএস তালিকা, অ্যাকাউন্ট খোলার নিয়ম

মার্কেন্টাইল ব্যাংক বাংলাদেশের অন্যতম নামকরা ব্যাংক। আজকে জানবো মার্কেন্টাইল ব্যাংক ডিপিএস তালিকা সম্পর্কে। একইসাথে একাউন্ট বা হিসাব খুলতে কি কি লাগে সেই সম্পর্কেও সংক্ষিপ্ত ধারণা দিবো।

এই আর্টিকেলটির উদ্দেশ্য হলো ডিপিএস সম্পর্কে আপনাদেরকে অবহিত করা। সত্যি বলতে কি, সঞ্চয় করার অভ্যাস থাকা ভালো। কারণ বিপদে- আপদে সঞ্চয়ের টাকা কাজে আসে। এছাড়া বড় কোনো পরিকল্পনা থাকলে এখন থেকেই সঞ্চয় করা শুরু করে দেয়া উচিত। এবার জেনে নেয়া যাক, মার্কেন্টাইল ব্যাংকের ডিপিএস সিস্টেম সম্পর্কে।

মার্কেন্টাইল ব্যাংক ডিপিএস সিস্টেম / মার্কেন্টাইল ব্যাংক ডিপিএস তালিকা

এই ব্যাংকে চার ধরণের ডিপিএস সিস্টেম চালু আছে। বিভিন্ন মেয়াদে ৩,৫,৭ অথবা ১০ বছরের জন্য এই ব্যাংকে ডিপিএস চালু করার ব্যবস্থা আছে। মার্কেন্টাইল ব্যাংকে ২৫০ টাকা শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত জমা রাখা যাবে। ডিপিএস সিস্টেমে ৮℅ থেকে শুরু করে ৯.২৫ ℅ পর্যন্ত সুদ পাওয়া যাবে। আর সন্ঞ্চয়ী অ্যাকাউন্টে ৪.৫℅ পর্যন্ত সুদ পাওয়া যায়।

ডিপিএস সম্পর্কে বিস্তারিত

১. মাসিক মুনাফা আমানত প্রকল্প

এই স্কিমটি অবসরপ্রাপ্ত মানুষদের কাজে লাগবে। এছাড়া প্রবাসী বাংলাদেশিদের জন্য ইনভেস্টমেন্টের সুযোগ রয়েছে। এছাড়া স্টুডেন্টদের জন্যেও এই সেবাটি উপযোগী। আর দাতব্য সংস্থাগুলোতেও ব্যয়ের সুযোগ থাকছে এই স্কিমে। তবে শর্ত হলো সর্বনিম্ন তিন বছর আর সর্বোচ্চ পাঁচ বছরের জন্য এই ডিপোজিট খুলতে হবে। মোট টাকার হিসেবে প্রতিমাসে ডিপোজিটার একটি নির্ধারিত এমাউন্ট সুদ হিসেবে পাবেন। সর্বনিম্ন ৫০ হাজার টাকা ফিক্সড ডিপোজিট হিসেবে রাখতে হবে। আর ৬% সাধারণ সুদে আপনার টাকা বাড়বে।

২. মাসিক সঞ্চয় প্রকল্প

এই ডিপিএস সিস্টেমে আপনি বিপদের দিনের জন্য আগে থেকেই সঞ্চয় করে রাখতে পারবেন। ছোট অংকের হিসেবেও টাকা জমা রাখতে পারবেন।২৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৫০০০ টাকা প্রতিমাসে জমা রাখতে পারবেন। চাইলে আপনি ৫০০, ১০০০, ১৫০০, ২৫০০ এমনকি ৫০০০ টাকা হিসেবেও ইনস্টলমেন্ট রাখতে পারবেন। তিন, পাঁচ, আট অথবা দশ বছরের জন্য এই প্রকল্প আপনি চালু রাখতে পারবেন।

৩. ত্রয়ী মাসিক মুনাফা আমানত প্রকল্প

তিন বছরের জন্য এই সেবাটি আপনি নিতে পারবেন।প্রতি তিন মাস অন্তর অন্তর আপনাকে ১৫০০ টাকা করে জমা রাখতে হবে। ৬℅ ইন্টারেস্টে আপনি টাকা জমা রাখতে পারবেন।

৪. সুপার মুনাফা আমানত প্রকল্প

এরপর আপনাদের জন্য মার্কেন্টাইল ব্যাংক নিয়ে এসেছে সুপার মুনাফা আমানত প্রকল্প। ১ লক্ষ ৫০ হাজার টাকা সর্বনিম্ন এক বছরের জন্য জমা রাখতে হবে এই প্রকল্পের আওতায়। পরে এটাকে রিনিউ করার অপশনও চালু আছে। মাসিক ৬.১℅ আর বার্ষিক ৬.১৮℅ সুদে আপনি টাকা পরবর্তীতে ফেরত পাবেন।

এছাড়া মার্কেন্টাইল ব্যাংকের রয়েছে অপরাজিতা মাসিক মুনাফা প্রকল্প, পরিবার সুরক্ষা আমানত প্রকল্প, দ্বিগুন বৃদ্ধি আমানত প্রকল্প।

অপরাজিতা মাসিক মুনাফা প্রকল্প মূলত মহিলাদের জন্য। সর্বনিম্ন ৫০ হাজার টাকা ৩ অথবা ৫ বছরের জন্য জমা রাখতে হবে। মহিলাদের ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তার খাতিরে মার্কেন্টাইল ব্যাংক এই সেবা চালু করেছে। এই ব্যাংকের যে কোনো শাখায় বার্ষিক ৬.১৭℅ সুদে টাকা ফেরত পাবেন ক্রেতাগণ।

দুই অথবা চার বছরের জন্য বার্ষিক ৭.১২℅ সুদে পরিবার সুরক্ষা আমানত প্রকল্পের আওতায় টাকা জমা রাখা যাবে। এই সেবাটি স্বল্পআয়ের বা অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্য বেশি প্রযোজ্য। সর্বনিম্ন ৫০ হাজার টাকা এককালীন জমা রাখতে হবে আর মাসিক ৫০০ টাকা হারে জমা দিতে হবে।

এছাড়া রয়েছে সর্বোচ্চ মুনাফা দানকারী দ্বিগুন বৃদ্ধি আমানত প্রকল্প। সন্তানদের পড়াশোনা, ভবিষ্যৎ পরিকল্পনা, বিয়ে বা বাড়ি করার জন্য এই প্রকল্প বেশ কাজে দেবে আপনার। সর্বনিম্ন দশ হাজার টাকা জমা রাখতে হবে ১২ বছরের জন্য যেটি আপনি ৫.৮০ ℅ বার্ষিক সুদে পরবর্তীতে টাকা তুলতে পারবেন।

আপনি চাইলে যে কোনো একটি প্রকল্পের মাধ্যমে সেবা নিতে পারেন আর আপনার সঞ্চয়ও বাড়বে এতে।আয়ের একটি অংশ ভবিষ্যতের জন্য সঞ্চয় করুন। আপনারই তা পরবর্তীতে উপকারে আসবে।

এবার জেনে নেয়া যাক একাউন্ট খুলতে কি কি লাগে।

ব্যাংকে একাউন্ট করার জন্য আপনার লাগবে ২ কপি পাসপোর্ট সাইজ ছবি আর এনআইডি কার্ড। যদি বয়স ১৮ বছরের কম হয় তাহলে জন্ম সনদের কপি জমা দিতে হবে। পাসপোর্ট নম্বর যদি থাকে দিতে হবে আর ঠিকানার প্রমাণপত্র। সেক্ষেত্রে বিলের কপি জমা দিলেই হবে। আর ব্যাংক থেকে যে ফর্মটা আপনাকে দেয়া হবে সেটা সঠিকভাবে পূরণ করতে হবে।

এই ছিলো আজকের আলোচনা। আশা করছি আপনাদের উপকারে লাগবে তথ্যগুলো। কারণ ব্যাংকের কাজগুলো বেশ জটিল। কাগজপত্র ঠিক না থাকলে একাউন্ট নিয়ে জটিলতা দেখা দিতে পারে। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ।

Related Posts