মাশরাফির জন্ম এবং তার ক্রিকেট জগৎের রেকর্ডগুলো।

মাশরাফি বিন মুর্তজা  (জন্ম) ১৯ অক্টোবর ১৯৮৩) একজন বাংলাদেশী আন্তর্জাতিক ক্রিকেটার এবং রাজনীতিবিদ যিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে আন্তর্জাতিক দলের বর্তমান অধিনায়ক এবং সদস্য ছিলেন। জাতীয় সংসদ সংসদ নড়াইল -২ থেকে। ২০১২ সালে ইএসপিএন “ওয়ার্ল্ড ফেম 100” দ্বারা তিনি বিশ্বের অন্যতম বিখ্যাত ক্রীড়াবিদ হিসাবে স্থান পেয়েছিলেন।  ৫  টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচেও তিনি বাংলাদেশের অধিনায়ক ছিলেন। ২০০১ এর শেষদিকে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি জাতীয় দলে জায়গা পান এবং একক প্রথম শ্রেণির ম্যাচ খেলার আগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন। ২০০৯ থেকে ২০১০ সালের মধ্যে একটি টেস্ট এবং সাতটি ওয়ানডে (ওয়ানডে) ম্যাচে মুর্তজা তার দেশের অধিনায়ক ছিলেন, তবে চোটের অর্থ তিনি ছিলেন ও দলের বাইরে এবং সাকিব আল হাসান মুর্তজার অনুপস্থিতিতে অধিনায়ক নিযুক্ত হয়েছেন। মুর্তজাকে বাংলাদেশের উৎপদিত দ্রুততম বোলার হিসাবে বিবেচনা করা হত। তিনি প্রথম মধ্যবিত্ত অর্ডার ব্যাটসম্যান, প্রথম শ্রেণির সেঞ্চুরি এবং তিনটি টেস্টের হাফ সেঞ্চুরি তাঁর নামে। মুর্তজার ক্যারিয়ার পনেরোটি ইনজুরিতে বাধাগ্রস্থ হয়েছে এবং তাঁর হাঁটুর ও গোড়ালিতে মোট দশটি অপারেশন হয়েছে  ৮টি।

অনির্দিষ্টকালের জন্য অনবরত পিঠে চোটের কারণে ২০০৯ সালে মুর্তজা টেস্ট ক্রিকেট থেকে সাময়িক ছাড় পেয়েছিলেন এবং পরে কোনও টেস্ট ম্যাচ খেলেননি তবে ছোট ফরম্যাটে খেলতে থাকেন। 4 এপ্রিল 2017 এ, টি-টুয়েন্টি থেকে অবসর নেওয়ার তার উদ্দেশ্য ঘোষণা করেছিলেন। তিনি 6 এপ্রিল 2017 এ সমস্ত টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছিলেন।  9  ডিসেম্বর 2018 সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজের সময় মুর্তজা তার 200 তম ওয়ানডে ম্যাচে খেলেছিলেন। এর মধ্যে এশিয়া একাদশ দলের হয়ে দুটি ম্যাচ রয়েছে  10  একই সিরিজে, তিনি বাংলাদেশের হয়ে ২০০ ওয়ানডে খেলে প্রথম ক্রিকেটার হয়েছিলেন  ১১ এবং হাবিবুল বাশারকে ছাড়িয়ে সত্তর ম্যাচ নিয়ে সর্বাধিক সংখ্যক ওয়ানডেতে বাংলাদেশের নেতৃত্বের রেকর্ড গড়েন  ১১টি।

যদিও তার ক্রিকেট ক্যারিয়ারের সময় তিনি কখনও রাজনীতিতে জড়িত ছিলেন না, মর্তুজা আওয়ামী লীগের ব্যানারে ১১ নভেম্বর ২০১9 ইং বাংলাদেশী সাধারণ নির্বাচনের জন্য এমপি মনোনয়নের ফর্ম সংগ্রহ করেছিলেন।  12  ডিসেম্বর 2018 সালে, তিনি তার নির্বাচনী এলাকা নড়াইল -২ এর ৯ 96% ভোট পেয়ে সংসদে একটি আসন জিতেছিলেন।

<

Related Posts

4 Comments

মন্তব্য করুন