মাসিকের সময় পেটে ব্যথা হলে করণীয় এবং কেন হয়?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আজকে আলোচনার বিষয়টা প্রায়শই উঠে থাকে – মাসিকের সময় পেটে ব্যথা হলে করণীয় কি। পিরিয়ড মেয়েদের একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া,,,যা একজন সুস্থ মেয়ের দেহে ২৮/৩০ দিন পর পর হয়ে থাকে। নির্দিষ্ট সময় পর এই প্রক্রিয়া আবার স্বাভাবিক হয়ে যায়। কিন্তু এই পিরিয়ড কালীন পেটে ব্যথা হওয়াটা অনেক সময় অস্বাভাবিক প্রভাব ফেলে। দৈনন্দিন চলাফেরায় সমস্যার সৃষ্টি হতে পারে। 

পিরিয়ডকালীন বা মাসিকের সময় পেটে ব্যথা হয় কেন?

আমরা জানি,,, বয়ঃসন্ধিকালে একটি নির্দিষ্ট সময় থেকে ছেলে মেয়ে উভয়েরই শারীরিক ও মানসিক নানারকম পরিবর্তন দেখা দেয়। এসময় মেয়েদের গর্ভাশয়ের গঠন হতে থাকে এবং ডিম্বাণু, ভ্রুণ সহ আরও অঙ্গাণু তৈরী হয় ভ্রুণ থলিতে। কিন্তু একটি নির্দিষ্ট সময় পরে পরে ডিম্বাণু নষ্ট হয়ে যায় এবং সেগুলো পিরিয়ডের সময় রক্তস্রাবের সাথে বের হতে থাকে।

এই ডিম্বাণু গুলো বের হওয়ার সময় জরায়ুতে অনেক সময় আটকে যায় যার ফলেই পিরিয়ডের সময় তলপেটে ব্যথার সৃষ্টি হয়। কোনো কোনো সময় ব্যথা এতোটাই বেড়ে যায় যে তা সহনীয় হয়ে ওঠে না। স্বাভাবিক কাজ,খাওয়া দাওয়া ইত্যাদি করতেও সমস্যা হয়।

অনেক সময় ডাক্তারি চিকিৎসায় ও ফল পাওয়া যায় না।চিরস্থায়ী ভাবে সমাধান পেতে নিচের দেওয়া টিপস গুলো অনুসরণ করুন আশা করি ভালো ফল পাবে।

মাসিকের সময় পেটে ব্যথা হলে করণীয় :

চলুন এখন জেনে নিই কীভাবে ঘরোয়া উপায়ে এই ব্যথা প্রশমিত করা যায় এবং প্রতিরোধ করা যায়।

পিরিয়ডের আগে থেকেই একটি পানীয় পান করার মাধ্যমে আপনাী ব্যথার উপশম করতে পারেন। আদা ১৫ গ্রাম,,ভালো করে ধুয়ে কেটে থেতলে নিন।

তারপর ওইটা দুইকাপ পানিতে ফুটাতে থাকুন ২০ মিনিট।। পানিটা হলদে হয়ে আসলে তাতে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু মিশিয়ে কুসুম গরম অবস্থায় অল্প অল্প করে পান করুন। কমপক্ষে ডেইলি ২ বার এটি পান করুন। পিরিয়ড শুরুর আগে থেকেই।

এছাড়া ও ল্যাবেন্ডার ওয়েল (শপিং মল,কসমেটিক্স শপেও পাওয়া যায়) ২ ফোটা নিয়ে বা প্রয়োজন মতো নিয়ে পেটে ম্যাসেজ করুন যখন পেটে ব্যথা হয়। দেখবেন দ্রুত ব্যথা কমে যাবে। ল্যাবেন্ডার তেল একটি প্রাকৃতিক ব্যথা নাশক ও রুপচর্চার অনন্যতম উপকরণ হিসেবে ব্যবহিত হয়। এটি দ্রুত উত্তাপ তৈরী করার মাধ্যমে ব্যথা নাশক করে এবং সহজেই ত্বকস্তরে প্রবেশ করে যায়।

পিরিয়ডের সময় সম্ভব হলে গরম পানি দিয়ে গোসল করুন।হালকা গরম পানি পান করুন।গরম পানি আপনার পেটে ব্যথা যেমন কমাবে,তেমনি আপনার আপনার রক্তস্রাবের সমস্যা থাকলে তা প্রতিরোধ করবে।

আজকে এই পর্যন্তই,,ভালো থাকুন সুস্থ থাকুন। আর ভালো লাগলে পোস্ট শেয়ার করুন বেশিবেশি। কমেন্ট করে আপনার মন্তব্য জানান,ধন্যবাদ। গ্রাথোর ফেসবুক গ্রুপ যুক্ত হতে এখানে ক্লিক করুন।

Related Posts