মিটার এর ত্রুটির কারণে বিদ্যুতের বিল বেশি বেশি আসতেছে?! দেখে নিন কিভাবে সমাধান করবেন…!

প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো আছেন। আজকে আপনাদেরকে যে বিষয়টি বলবো সেটি হলো আপনার বিদ্যুতের মিটার সঠিক কিনা তা কিভাবে পরীক্ষা/যাচাই করবেন?
বর্তমানে আমরা সবাই বিদ্যুৎ ব্যাবহার করছি। বিদ্যুৎ ছাড়া অনেক কিছুই অচল বর্তমান এই যুগে। তো আমরা যারা বাসা বাড়িতে বিদ্যুৎ ব্যাবহার করছি তারা প্রতি মাসে ব্যাবহার অনুযায়ী বিদ্যুতের বিল পরিশোধ করে থাকি। আর সেজন্য আমরা কি পরিমান বিদ্যুৎ ব্যাবহার করছি সেটা দেখার মাধ্যম হচ্ছে ইলেকট্রনিক KWH মিটার। এই মিটারে প্রাপ্ত ইউনিট দেখে আমাদের ব্যাবহৃত বিদ্যুতের বিল নির্ধারণ করে দেওয়া হয়। এখন প্রশ্ন হলো আপনার বাড়িতে থাকা এই বৈদ্যুতিক মিটার টি কি নির্ভুল?! হ্যাঁ বন্ধুরা এই মিটার হচ্ছে একটি ইলেকট্রনিক যন্ত্র। তাই দৈব ভাবেই এটির কাজে ভুল থাকতে পারে। তাই বুদ্ধিমানের কাজ হচ্ছে মিটার টি সঠিক কি না তা পরীক্ষা করে দেখা।
তো বন্ধুরা মিটার পরীক্ষা করার জন্য আলাদা কোনো ইলেকট্রিশিয়ান ডাকতে হবে না, আপনি নিজেই আপনার বাসার মিটার টি কে পরীক্ষা করতে পারবেন! সে জন্য আপনাকে প্রথমেই বাড়ির সকল বৈদ্যুতিক সরঞ্জাম সমূহ অফ করে দিতে হবে। তারপর একটি ১০০০ ওয়াট এর বাল্ব নিয়ে তাতে সংযোগ দিন। অন্য সবকিছু বন্ধ রেখে শুধুমাত্র বাল্বটি জ্বালাবেন। বাল্বটি জ্বালানোর আগে আপনার মিটার এর বর্তমান ফলাফল দেখে নিন। আর ঠিক যেই সময় থেকে বাল্বটি জ্বালাবেন তখন থেকেই একটি ঘড়ি থেকে সময়টি দেখে নিবেন। এভাবে পূর্ণ ১ ঘণ্টা হলে এবার বাল্বটি বন্ধ করে দিন। এখন আবার মিটার e প্রাপ্ত ইউনিট দেখুন। এখন যদি দেখেন আপনার বাল্বটি জ্বালানোর পর মিটারে ১ ইউনিট বেড়েছে (ধরুন আগে ছিল ১৩৪৫ ইউনিট আর বাল্বটি ১ ঘণ্টা জ্বালানোর পর হলো ১৩৪৬ ইউনিট) তাহলে ধরে নিবেন আপনার বৈদ্যুতিক মিটার টি নির্ভুল। কারণ ১০০০ ওয়াটের বাল্বটি প্রতি ঘণ্টায় ১০০০ওয়াট/১ কিলো ওয়াট/১ ইউনিট বিদ্যুৎ খরচ করে। আর যদি মিটারে ১ ইউনিটের বেশি দেখায় তাহলে বুঝবেন আপনার মিটারে ত্রুটি আছে। তখন আপনাকে বিদ্যুতের লোকদেরকে মিটার ত্রুটির বিষয়টি বলতে হবে। তারা এই সমস্যার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। আর না হলে দেখবেন আপনার বিল বেশি বেশি আসতেছে..!
তো প্রিয় বন্ধুরা আশা করি সবাই ভালো ভাবে বুঝতে পেরেছেন যে কিভাবে বিদ্যুৎ এর মিটার পরীক্ষা করতে হয়। তো আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ সবাইকে পোষ্টটি পড়ার জন্য।

Related Posts