মুখের ব্রণ ও কালো দাগ দূর করার সহজ উপায়, ঔষধের নাম

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ মুখের ব্রণ ও কালো দাগ দূর করার সহজ উপায়, মুখের ব্রণ দূর করার ঔষধের নাম । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

মুখের ব্রণ আর কালো দাগ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। এগুলো মুখের সৌন্দর্য নষ্ট করে দেয়। সর্বপ্রথম সমস্যা দেখা দেয় ব্রণে। ব্রণ থেকে দাগ হয়, অনেকসময় ব্রণ ভালো হওয়ার পরও গর্ত হয়ে যায়। তখন চেহারা নিয়ে একটু চিন্তায় করতে হয়। ব্রণ বিভিন্ন কারণে হতে পারে। এটা নিয়ে দুশ্চিন্তা করার দরকার নেই। অতিরিক্ত দুশ্চিন্তা এবং সঠিক পরিমাণে পানি পান না করার কারণেও ব্রণ বেড়ে যেতে পারে ।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার সহজ উপায়

১. ব্রণ বেশি হলে ঘাবড়ানোর দরকার নেই। বেশি করে বিশুদ্ধ পানি পান করুন। এতে করে আপনার ব্রণ অনেকটাই কমতে সাহায্য করবে। প্রতিদিন সকালে ৩ থেকে ৪ লিটার এর মত পানি পান করার চেষ্টা করুন।
এটি আপনার শরীরের বিভিন্ন উপকার করবে পাশাপাশি ব্রণ কমাতে সাহায্য করবে।

২. অনেক সময় খাবার হজম না হওয়ার জন্য ব্রণের উৎপত্তি বাড়তে পারে। এ কারণে যে সমস্ত খাবার ভালোভাবে হজম হয় না , সেই সমস্ত খাবার কম খাওয়ার চেষ্টা করুন। তবে ওইসব খাবার বন্ধ করে দেয়াটাই ভালো।

৩. মুখে ব্রণ হলে মেকআপ করতে যাবেন না। কারণ মেকআপ করার ফলে ব্রণের এর উৎপত্তি বাড়তে পারে।

৪. অকারনে রোদে বেরোবেন না। রোদে ত্বকের দাগ আরও বেশি ফুটে ওঠে। বাইরে বের হওয়ার সময় প্রয়োজনে ছাতা ব্যবহার করুন। এতে আপনার ত্বক ভালো থাকবে। বাইরে বের হওয়ার সময় সানব্লক ব্যবহার করতে পারেন।

<

৫. যাদের মুখে অতিরিক্ত দাগ তারা ত্বকে লেবুর রস ব্যবহার করতে পারেন। কারণ লেবুতে রয়েছে সাইট্রিক এসিড যা ত্বকের জন্য খুবই উপকারী। এটা শুধু দাগই নয় ব্রণ, ফুসকুড়ি এবং ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করে। প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে এক চা চামচ মধুর সাথে এক চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে মুখের কালো দাগের স্থানে হালকাভাবে লাগিয়ে রাখুন এবং ১৫ মিনিট পর মুখ সুন্দরভাবে ধুয়ে ফেলুন। এভাবে এক সপ্তাহ নিজের ত্বকের পরিচর্যা করুন দেখবেন আপনার চেহারার সৌন্দর্য ফিরে এসেছে।

৬. ব্রণ বা ত্বকের দাগ দূর করার জন্য হুটহাট করে কোন কসমেটিক বা ওষুধ গ্রহণ করবেন না। নিচে কিছু ভালো মানের মেডিসিন ও লোশনের নাম দেয়া হলোঃ

মুখের ব্রণ দূর করার ঔষধের নাম

•Doxin 100mg
•Zimax 500mg
•Climycim 300mg
•Safi syrup

লোশন/জেল :

•Eromycin lotion (Square)
•Clinface Gel (Square)

নোটঃ যেকোন ওষুধ সেবনের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ত্বকে বেশি সমস্যা দেখা দিলে অথবা ঠিকমত কাজ না করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ ত্বকের ধরন বুঝে চিকিৎসা নিতে হবে।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

18 Comments

মন্তব্য করুন