মুখে দুর্গন্ধ? নিয়ে নিন চমৎকার একটি সমাধান!

দেখে নিন কিভাবে মুখের দুর্গন্ধ দূর করবেন:
কেমন আছেন সবাই আশা করছি সকলেই ভাল আছেন।
আমাদের অনেকেই মুখের দুর্গন্ধজনিত সমস্যায় ভুগে থাকে, আর এটি নিরাময় নিয়ে নিন ঘরোয়া একটি সহজ সমাধান তাও আবার সহজলভ্য বেকিং পাউডার দিয়ে। বেকিং সোডা মুখের উচ্চ অ্যাসিডিক স্তরকে কমিয়ে দেয় । এটি দাঁত, মাড়ি বা হাড়ের কোনো ক্ষতি করে না। চলুন তবে দেখিনা কিভাবে এটি মুখের দুর্গন্ধ দূর করে:

আমরা প্রতিদিনই টুথপেস্ট দিয়ে দাঁত পরিষ্কার করে থাকি আর সেই টুথপেস্টের সাথে যদি আধা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন এবং এটি দিয়ে ব্রাশে নিয়ে দাঁত ব্রাশ করুন। এই পদ্ধতি অবলম্বন করে প্রায় সাত দিন ধরে দাঁত ব্রাশ করে দেখুন, দেখবেন মুখের দুর্গন্ধ অনেকটাই কমে যাচ্ছে দিন দিন। এই টুথপেস্ট দাঁত এবং মুখের গহ্বর পরিষ্কার এবং দুর্গন্ধযুক্ত সমস্যা সমাধানের জন্য যাদুর মতো কাজ করে।

কুমকুম গরম পানিতে আধা চামচ সোডা যুক্ত করুন এবং কিছু সময় অপেক্ষা করুন যাতে সম্পূর্ণ সূরাটি গরম পানিতে দ্রবীভূত হয়ে মিশে যেতে পারে এবং এই মিশ্রণটি মাউথওয়াশ হিসেবে ব্যবহার করুন।এটি সবচেয়ে সহজ মাউথওয়াশ যা আপনার মুখ থেকে দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। তাছাড়া এই মিশ্রণটি মুখে সকল ব্যাকটেরিয়াকে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই মেরে ফেলতে সক্ষম।
এছাড়াও বেকিং সোডা লেবুর সাথে মিশিয়ে দুর্গন্ধ প্রতিরোধে একটি কার্যকর মিশ্রণ তৈরি করে ফেলতে পারেন। 1 কাপ পানির সাথে 1 চা চামচ বেকিং সোডা, একটি সম্পূর্ণ লেবুর রস এর সাথে ভালো করে মিশিয়ে তৈরি করে নিতে পারেন দুর্গন্ধ দূর করার একটি কার্যকর মিশ্রণ। লেবুতে এসিটিক এসিড সমৃদ্ধ আর এই অ্যাসিড দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া কে নির্মূল করতে সক্ষম। এই মিশ্রণটি অবশ্যই মুখের ভিতর থেকে তিন মিনিট পরিমাণ রেখে দিয়ে এরপর ভাল করে মুখ দুই থেকে তিনবার ধুয়ে নিবেন সপ্তাহে এই মিশ্রণটি দুই থেকে তিন দিন ধরে দিবেন।
তবে লবণের সাথে বেকিং সোডা মিশিয়ে আপনি চাইলে দুর্গন্ধ প্রতিরোধে মিশ্রণে তৈরি করতে পারেন। কারণ ব্যাকটেরিয়া একটি নির্দিষ্ট পরিমাণ পিএইচ পর্যন্ত বেঁচে থাকতে পারে আর লবণ এবং বেকিং সোডা মিশ্রণে যে উৎপন্ন হয় তা ব্যাকটেরিয়া মেরে ফেলতে অত্যন্ত কার্যকর কারণ এই মিশ্রণের ফলে তৈরি পিএইচ ব্যাকটেরিয়া সহ্য করতে পারে না এটি ব্যাকটেরিয়ার কেবিনে চলতে পারে। আর এই মিশ্রণ তৈরি করার জন্য এক চামচ লবণ আর এক চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে পানির সাথে গারগেল করুন। ধরে এই পদ্ধতি সপ্তাহে অন্তত 3 দিন প্রয়োগ করুন দেখবেন ভাল ফল পাবেন। ধন্যবাদ।

<

Related Posts

12 Comments

মন্তব্য করুন