মুদ্রাস্ফীতি কি এবং কিভাবে হয়?

আস্সালামুআলাইকুম। আজ আমি আপনাদের মুদ্রাস্ফীতি নিয়ে একটি পরিষ্কার ধারণা দেব।

মুদ্রাস্ফীতি কি?

মুদ্রাস্ফীতি হল সময়ের সাথে সাথে একটি প্রদত্ত মুদ্রার ক্রয় ক্ষমতা হ্রাস। যে হারে ক্রয় ক্ষমতা হ্রাস ঘটে তার একটি পরিমাণগত অনুমান কিছু সময়ের মধ্যে একটি অর্থনীতিতে নির্বাচিত পণ্য এবং পরিষেবাগুলির একটি ঝুড়ির গড় মূল্য স্তরের বৃদ্ধিতে প্রতিফলিত হতে পারে। মূল্যের সাধারণ স্তরের বৃদ্ধি, প্রায়শই শতাংশ হিসাবে প্রকাশ করা হয়, এর অর্থ হল মুদ্রার একটি ইউনিট কার্যকরভাবে আগের সময়ের তুলনায় কম ক্রয় করে।

মুদ্রাস্ফীতি বোঝা 

যদিও সময়ের সাথে স্বতন্ত্র পণ্যের মূল্য পরিবর্তন পরিমাপ করা সহজ, মানুষের চাহিদা এই ধরনের এক বা দুটি পণ্যের বাইরে প্রসারিত হয়। আরামদায়ক জীবন যাপনের জন্য ব্যক্তিদের একটি বড় এবং বৈচিত্র্যময় পণ্যের পাশাপাশি অনেক পরিষেবার প্রয়োজন। এর মধ্যে রয়েছে খাদ্যশস্য, ধাতু, জ্বালানি, বিদ্যুৎ ও পরিবহনের মতো উপযোগিতা এবং স্বাস্থ্যসেবা, বিনোদন এবং শ্রমের মতো পরিষেবা।

মুদ্রাস্ফীতির লক্ষ্য পণ্য এবং পরিষেবাগুলির একটি বৈচিত্র্যপূর্ণ সেটের জন্য মূল্য পরিবর্তনের সামগ্রিক প্রভাব পরিমাপ করা, এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি অর্থনীতিতে পণ্য ও পরিষেবার মূল্য স্তরের বৃদ্ধির একক মূল্য উপস্থাপনের অনুমতি দেয়।

একটি মুদ্রার মান হারানোর সাথে সাথে দাম বেড়ে যায় এবং এটি কম পণ্য ও পরিষেবা ক্রয় করে। ক্রয় ক্ষমতার এই ক্ষতি সাধারণ জনগণের জীবনযাত্রার সাধারণ ব্যয়কে প্রভাবিত করে যা শেষ পর্যন্ত অর্থনৈতিক প্রবৃদ্ধির হ্রাস ঘটায়। অর্থনীতিবিদদের মধ্যে ঐকমত্যের দৃষ্টিভঙ্গি হল যে টেকসই মুদ্রাস্ফীতি ঘটে যখন একটি দেশের অর্থ সরবরাহ বৃদ্ধি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ছাড়িয়ে যায়।

এটি মোকাবেলা করার জন্য, একটি দেশের উপযুক্ত আর্থিক কর্তৃপক্ষ, কেন্দ্রীয় ব্যাংকের মতো, তারপরে মূল্যস্ফীতিকে অনুমোদনযোগ্য সীমার মধ্যে রাখতে এবং অর্থনীতিকে মসৃণভাবে চলতে রাখার জন্য অর্থ ও ঋণের সরবরাহ পরিচালনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে।

<

মুদ্রাস্ফীতি কারণ

অর্থের যোগান বৃদ্ধি হল মুদ্রাস্ফীতির মূল, যদিও এটি অর্থনীতিতে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে কার্যকর হতে পারে। অর্থ সরবরাহ বাড়ানো যেতে পারে আর্থিক কর্তৃপক্ষ দ্বারা মুদ্রণ করে এবং ব্যক্তিদেরকে আরও বেশি অর্থ প্রদানের মাধ্যমে, আইনি দরপত্রের মুদ্রার আইনগতভাবে অবমূল্যায়ন (মূল্য হ্রাস) করে, আরও বেশি (সবচেয়ে বেশি) নতুন অর্থ ঋণের মাধ্যমে রিজার্ভ অ্যাকাউন্ট ক্রেডিট হিসাবে বিদ্যমান। সেকেন্ডারি মার্কেটে ব্যাঙ্ক থেকে সরকারী বন্ড ক্রয় করে ব্যাঙ্কিং সিস্টেমের মাধ্যমে।

অর্থ সরবরাহ বৃদ্ধির এই ধরনের সমস্ত ক্ষেত্রে, অর্থ তার ক্রয় ক্ষমতা হারায়। কীভাবে এটি মুদ্রাস্ফীতিকে চালিত করে তার প্রক্রিয়াগুলিকে তিন প্রকারে শ্রেণীবদ্ধ করা যেতে পারে: চাহিদা-টান মুদ্রাস্ফীতি, খরচ-ধাক্কা মুদ্রাস্ফীতি এবং অন্তর্নিহিত মুদ্রাস্ফীতি।

ডিমান্ড পুল ইফেক্ট

চাহিদা-টান মুদ্রাস্ফীতি ঘটে যখন অর্থ এবং ক্রেডিট সরবরাহের বৃদ্ধি একটি অর্থনীতিতে পণ্য ও পরিষেবার সামগ্রিক চাহিদাকে উদ্দীপিত করে যাতে অর্থনীতির উৎপাদন ক্ষমতার চেয়ে দ্রুত বৃদ্ধি পায়। এটি চাহিদা বাড়ায় এবং দাম বৃদ্ধির দিকে পরিচালিত করে।

 

Related Posts

25 Comments

মন্তব্য করুন