মুন্ডি রেসিপি! মারমাদের প্রিয় খাবার

বাংলাদেশে বসবাসরত পাহাড়ি আদিবাসী মারমা সম্প্রদায়ের বহুল প্রচারিত খাবার মুন্ডি। মারমা জনগোষ্ঠীর অধিবাসী খাবার এটি। তবে বর্তমানে এই খাবার শুধু মারমাদের মাঝে সীমাবদ্ধ নেই, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান এই তিন পার্বত্য জেলা পেরিয়ে সমতলের বাঙ্গালীদের কাছেও জনপ্রিয় হয়ে উঠছে এই মুন্ডি রেসিপি।

মুন্ডি কি?

যারা পাহাড়ে ঘুরতে এসেছেন তারা নিশ্চয়ই এই খাবারটি সম্পর্কে জানেন। বিশেষ করে পাহাড়ে ঘুরতে আসা বাঙালি নারীদের মন কেড়েছে এই স্বাদের খাবারটি। কেউ কেউ আবার প্যাকেট করে সাথে নিয়ে যায়। মন্ডি শব্দটি এসেছে মারমাদের কাছ থেকে। ধারণা করা হয়, মন্ডি খাবার এসেছে বার্মিজ/ মিয়ানমার থেকে।

মূলত এটি পাহাড়ি জনগোষ্ঠীর মারমা সম্প্রদায়ের তৈরি করা একপ্রকার নুডুলস। চাউলের গুড়া দিয়ে বিশেষ পদ্ধতিতে এই মন্ডি তৈরি করা হয়। মারমারা সুদীর্ঘকাল ধরে এই মুন্ডি তৈরি করে আসছে। বর্তমানে বাণিজ্যিক উদ্দেশ্যে বাজারে স্টিক নুডুলস অথবা বার্মিজ রেডিমেড মুন্ডি মন্দির পাওয়া যায়। তবে প্যাকেটজাত মুন্ডি চেয়ে পাহাড়ে দে নিজ হাতে তৈরি করা মুন্ডি বেশি জনপ্রিয় এবং সুস্বাদু।

প্রিয় পাঠক, আপনারা যারা এই সুস্বাদু খাবারটি খেতে পাননি এবং কিভাবে এই রেসিপিটি তৈরি করা হয় জানেন তাদের জন্য এই পোস্ট। চলুন তাহলে মুন্ডি কিভাবে তৈরি করা হয় জেনে নেওয়া যাক।

মুন্ডি রেসিপি তৈরির উপকরণ

১. আতপ চাউল ১ কেজি
২. ডিম ২ জোড়া
৩. তেঁতুল রস ১০০ গ্রাম
৪. লাল মরিচ বাটা ২ টেবিল চামচ
৫. ধনে পাতা কুচি ১০০ গ্রাম
৬. পেঁয়াজ কুচি ৬ টি
৭. লবন পরিমান মত
৮. জিরার গুঁড়া ২ টেবিল চামচ
৯. সয়াবিন তেল ১ কাপ

মুন্ডি রেসিপি তৈরি পদ্ধতি

মুন্ডি বানানোর পুরো প্রক্রিয়া নিজ হাতে করতে হয়। মুন্ডি বানানোর পূর্বে প্রথমে আতপ চাউল দুই থেকে তিন দিন পানিতে ভিজিয়ে রাখতে হয়। তারপর ভেজা চাউল ছোট ছিদ্রযুক্ত একটি গামলা অথবা ঝুড়ির উপর রেখে পানি ঝড়িয়ে নেয়া হয়। এবার ভেজা চাউলকে ঢেঁকি দিয়ে গুড়া করা হয়। বর্তমানে মেশিন দিয়ে চাউল ভাঙ্গা হয়। তবে আসল স্বাদ পেতে হলে চাউল ঢেঁকিতে গুঁড়া করতে হবে।

এরপর চালের গুঁড়া সামান্য পানি দিয়ে আঠালো মণ্ড তৈরি করা হয়। খেয়াল রাখবেন যাতে অতিরিক্ত নরম না হয়। তারপরে সেই চাউলের মণ্ডটি বিশেষ যন্ত্রের সাহায্যে নুডুলস এর মত চিকন মুন্ডি তৈরি করা হয়। আপনারা চাইলে মিনি নুডুলস মেকার মেশিন দিয়েও করতে পারেন। বাজারে অনেক ধরনের মিনি নুডুলস মেকার পাওয়া যায়।

প্রথমে এবার মুন্ডি হালকা গরম পানিতে সিদ্ধ করে নিন ঠিক নুডুলস তৈরি একি পদ্ধতি। এরপর ডিম সিদ্ধ করে তখন টুকরো করে নিন। একটি বাটিতে সিদ্ধ করা চাউলের মুন্ডির সাথে লবন, মরিচের গুঁড়া,জিরা গুঁড়ো, পেঁয়াজ কুচি মেশান।
এবার একটি কড়াইয়ে সয়াবিন তেল গরম করে নিন।

তেল গরম হয়ে গেলে চাউলের মুন্ডি ঢেলে দিন। সাথে তেঁতুলের টক,ডিমের টুকরোগুলো দিয়ে দিন। তারপর চামচ দিয়ে হালকা নাড়িয়ে দিয়ে ধনে পাতা কুচি ছিটিয়ে দিন। গরম গরম পরিবেশন করুন সুস্বাদু মুন্ডি।

আদিবাসী মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী এই মুন্ডি খাবারটি সবার কাছে সুস্বাদু খাবার হিসেবে পরিচিতি লাভ করেছে। দেখতে নুডুলসের মত মনে হলেও নুডুলস থেকে খেতে দ্বিগুণ মজা ও হালকা টক মিশ্রিত ঝাল। মুন্ডি রেসিপি শুরু পাহাড়ে আদিবাসীর জনপ্রিয় খাবার নয়,এটি পাহাড়ে ঘুরতে আসা অনেক পর্যটক এর কাছেও জনপ্রিয়তা লাভ করেছে এই মুন্ডি।

Related Posts

1 Comment

মন্তব্য করুন