মূল‍্যবান জীবনের কিছু কথা

জীবন!!
আমাদের সবার কাছে জীবন অতি মূল‍্যবান। কিন্তু এ জীবনে সবার চাহিদা বা আকাঙ্ক্ষা এক হয় না। আমরা যারা জীবনে হতাশ বা যারা কোন কিছু না বুঝে শুনে আনন্দে আত্মহারা তাদের জন‍্য আমার এ কথাগুলো।
আবার অনেকেই হাসি-খুশি,আনন্দে থেকেও দিনশেষে তারাও হতাশায় ভোগে। কিন্তু জীবনে যাই হোক না কেন আমাদের ভেঙে পরলে বা পিছিয়ে আসলে চলবে না। আইনস্টাইনের মতে,”জীবন বাইসাইকেলের মতো’একটা ব‍্যপার,পড়ে যেতে না চাইলে তোমাকে সামনে এগিয়ে চলতে হবে।” হ‍্যা অবশ্যই,আমরা জীবনে সামনের দিকে এগিয়ে চলব।
রঙধনু যেমন সাতটি রঙে পরিপূর্ণ। তেমনি জীবনে আনন্দ,কষ্ট,হাসি,কান্না,সাফল‍্য,ব‍‍্যর্থতা,অর্থ এ সাতটি বিষয় জীবনে থাকবেই। অনেকেরই অতীতের কষ্ট আছে।কিন্তু তা ধরে নিয়ে বসে থাকলে জীবন চলবে না। বর্তমানে যা আছে তা নিয়ে আমাদের চলতে হবে। এভাবেই একদিন আমাদের সাফল‍্য আমাদের কাছে ধরা দেবে। চলুন আমরা নিচের লাইনগুলো পড়ি-

সুখময় হয় কারো কারো জীবন,
আবার কারো ক্ষেত্রে জীবন হয় দুঃখময়,
আসলে সুখ-দুঃখ নিয়েই হয় মানুষের জীবন।

কখনো মুহূর্তগুলো কারো কাছে স্মৃতিহীন,
কখনো জীবনের চাওয়াগুলো হয় স্বার্থহীন।
কখনো জীবনটাই হয়ে ওঠে অর্থহীন,
এগুলো জীবনের কিছু কাহিনী।

আবার কেউ মনে করে জীবন রোমান্টিকে সেরা
কারো কারো ক্ষেত্রে তা বিরক্তিতে ভরা।
কারো কারো স্বপ্নগুলো জীবনে পূরন হয়
কারো কারো ক্ষেত্রে তা স্বপ্নই থেকে যায়।

আসলে সবার জীবন হয় নাকো এক
পৃথিবীতে সবার জীবন বিভিন্ন।

জীবন যেমনই হোক না কেন। জীবনকে যে যত সুন্দর করে গড়ে তুলবে ততই তার জীবন সুন্দর হবে। জীবন আসলে সহজ নয়, আবার জটিলও নয়। জীবন জীবনের মতোই। আমরাই একে জটিল করে ফেলি।
চলুন আমরা জীবনে থমকে না থেকে জীবনে এগিয়ে যাই। তাহলে আমরা নিশ্চয়ই একদিন সফল হবো এবং সুখ পাবো। জীবন তো একটাই। এ জীবনটাকে কাজে লাগাও।
যারা জীবনে খুশি আর সফল হয়েছো তারা চেষ্টা করো সফলতাকে ধরে রাখতে। কেননা সফলতা অনেক কষ্ট করে পাওয়া যায়। যদি তুমি মনে করো আমি আর জীবনে হেরে গেছি,আর চলতে পারছি না, তাহলে তুমি জীবনের সুখ খুজে পাবে না। যদি তোমাকে কেউ কষ্ট দেয় তাহলে থমকে যেওনা। সামনের দিকে এগিয়ে যাও এবং তাকে পাল্টা জবাব দাও।
আশা করি আমার কথাগুলো আপনাদের জীবনে অনুপ্রাণিত হতে সাহায্য করবে।

Related Posts

11 Comments

মন্তব্য করুন