মেডিটেশনের শীর্ষ 5 সুবিধা

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে ধ্যান চাপ, উদ্বেগ এবং হতাশার ঝুঁকি হ্রাস করে। উদাহরণস্বরূপ, 13 থেকে 20 বছর বয়সের 400 তরুণদের বেলজিয়ামের এক গবেষণায়, যারা একটি মাইন্ডলেসনেস প্রোগ্রাম অনুসরণ করেছিলেন তারা ছয় মাস পরে অন্যদের তুলনায় হতাশা, উদ্বেগ এবং স্ট্রেসের কম লক্ষণ দেখিয়েছিলেন। এই তরুণদের মধ্যে হতাশাজনক লক্ষণগুলির বিকাশের সম্ভাবনা কম ছিল। 2014 সালে, 36 এলোমেলোভাবে নিয়ন্ত্রিত পরীক্ষাগুলির একটি পর্যালোচনা দেখিয়েছিল যে ধ্যান উদ্বেগের লক্ষণগুলি হ্রাস করতে পারে।

তুমি কি জানতে?

মাইন্ডফুলনেস মেডিটেশনের সাথে মূল্যবোধের রায় না দিয়ে নিজের সংবেদনগুলি, শ্বাস-প্রশ্বাস, আবেগ এবং চিন্তাভাবনাগুলিতে মনোনিবেশ করা জড়িত। এটি ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক জনা কাবাত-জিন विकसित করেছিলেন। এটি কর্মক্ষেত্রে, হাসপাতালে এবং শিশুদের সাথে ব্যবহৃত হয়।সাধারণভাবে, মেডিটেশন মেজাজ এবং মনস্তাত্ত্বিক সুস্থতার উন্নতি করে, যেমনটি একটি ব্রিটিশ গবেষণায় দেখা গেছে। অবশেষে, একটি ভারতীয় গবেষণায় দেখা গেছে যে ধ্যান করার ফলে চাপের প্রভাব কমেছে এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা শিথিল করেননি তাদের মধ্যে শিথিলতা বাড়িয়ে তোলে।ধ্যান মনোযোগ, স্মৃতিশক্তি উত্সাহ দেয় এবং মস্তিষ্কে বয়সের প্রভাব সীমাবদ্ধ করে। হার্ভার্ড গবেষকরা দেখিয়েছেন যে ধ্যান মস্তিষ্কের ঘনত্বের সাথে যুক্ত ধূসর পদার্থের পরিমাণ বাড়িয়ে তোলে। এই ফলাফলটিতে পৌঁছানোর জন্য, তারা 16 জন ব্যক্তির উপর একটি পরীক্ষা চালিয়েছিল যারা আট সপ্তাহের মাইন্ডফুলনেস মেডিটেশন প্রোগ্রামটি অনুসরণ করেছিল। অংশগ্রহণকারীদের 17 টি নিয়ন্ত্রণের একটি দলের সাথে তুলনা করা হয়েছিল। এমআরআই স্ক্যানগুলি দেখায় যে মস্তিষ্কের যে অংশগুলি শিখন, স্মৃতিশক্তি এবং সংবেদনশীল নিয়ন্ত্রণের সাথে জড়িত তাদের ধূসর পদার্থ বৃদ্ধি পেয়েছিল।

একইভাবে, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায়, ধ্যান অনুশীলনের ফলে অংশগ্রহণকারীরা পুনরাবৃত্তিমূলক কাজে মনোনিবেশ করতে আরও ভাল সক্ষম হয়েছিল। মনোযোগ ঘাটতিজনিত ব্যাধিযুক্ত 48 জন প্রাপ্তবয়স্কদের আরেকটি গবেষণায়, যারা মাইন্ডফুলনেস থেরাপি পেয়েছেন তারা হাইপার্যাকটিভিটি, আবেগপ্রবণতা এবং অতএব অসাবধানতার সমস্যা হ্রাস করেছেন।

ধ্যান ব্যথা ব্যবস্থাপনায় সহায়তা করতে পারে।

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে ধ্যানের অনুশীলন ব্যথার বিরুদ্ধে উপকারী। উদাহরণস্বরূপ, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা 12 টি নিয়ন্ত্রণের সাথে দীর্ঘ সময়ের জন্য ধ্যান অনুশীলনকারী 12 ব্যক্তির তুলনা করেছিলেন। যারা ধ্যানের ক্ষেত্রে অভিজ্ঞ ছিলেন তাদের নিয়ন্ত্রণের চেয়ে 40-50% মস্তিষ্কের ব্যথা কম ছিল। যখন ১২ টি নিয়ন্ত্রণকে পাঁচ মাসের জন্য ট্রান্সসেন্টেন্টাল মেডিটেশন শেখানো হয়েছিল, তারাও ব্যথার প্রতি তাদের মস্তিষ্কের প্রতিক্রিয়া হ্রাস পেয়েছিল।

Related Posts

16 Comments

মন্তব্য করুন