মোটোকো’ প্রোগ্রামিং ভাষা সহজেই ব্যবহারযোগ্য একটি প্লাটফর্ম।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

অন্য একটি ভাষা তৈরির ঝুঁকি থাকা সত্ত্বেও মোটোকো তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। আমরা ব্যবহারকারিগন এমন একটি ভাষা চেয়েছিলাম যা নিরাপদ, সহজেই ব্যবহারযোগ্য এবং প্ল্যাটফর্মের ধারণাগুলি নির্বিঘ্নে প্রকাশ করে পাশাপাশি বেশিরভাগ প্রোগ্রামারদের কাছে যথেষ্ট বন্ধুত্বপূর্ণ এবং অ্যাক্সেসযোগ্য বলে মনে হবে। বর্তমানে এই পরবর্তী লক্ষ্যটি এটি ব্যবহারিকভাবে অনিবার্য করে তোলে যে এটি দৃঢ়ভাবে অর্ধিকোলন এবং কোঁকড়ানো ধনুর্বন্ধনী-ছদ্মবেশী ভাষার ক্যাম্পে রয়েছে। এবং এই শিবিরে কোনও উপযুক্ত ভাষার অস্তিত্ব ছিল না।

তবে মোটোকোর পরিবর্তে প্রচলিত স্ক্রিনটি কেবলমাত্র পর্যায়েযুক্ত। এর অভ্যন্তরটি আধুনিক ভাষার মতো। উদাহরণস্বরূপ প্রতিটি কন্সট্রাক্ট একটি এক্সপ্রেশন, এটির ক্লোজার রয়েছে। এতে বৈকল্পিক ধরণের রয়েছে এবং স্ট্যাটিকালি পরীক্ষিত প্যাটার্ন ম্যাচিং রয়েছে। এতে আবর্জনা সংগ্রহ রয়েছে এবং অবশ্যই এটিতে একটি নমনীয় টাইপ সিস্টেম রয়েছে যা প্রকৃতপক্ষে শব্দ। অর্থাত এটি সত্যিকারের অনুপস্থিতির নিশ্চয়তা দেয়। ক্র্যাশ, অনির্ধারিত আচরণ, ডেটা ভুল ব্যাখ্যা করা বা স্যুইচটিতে কেবল একটি বিষয় অনুপস্থিত।

একই সময়ে তারা ইচ্ছাকৃতভাবে অভিনব বা চাকাটি পুনর্নবীকরণের চেষ্টা না করে বরং ব্যবহারিক এবং তাত্ত্বিক উভয়ই ইতিহাসের ধন নিয়ে তৈরি করেছিলো। কয়েক দশক ধরে এই ক্ষেত্রে যে শিক্ষা হয়েছে তা ও স্বীকার করে নেওয়া হয়েছে। সুস্পষ্ট বৈশিষ্ট্যগুলির সুসংহত মিশ্রণের পাশাপাশি মোটোকোর নকশায় অনেকগুলি ছোট ছোট সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে সুরক্ষার দিক অক্ষুণ্ণ রাখা যায়। উদাহরণস্বরূপ, সংখ্যাগুলি ডিফল্টরূপে ওভারফ্লো হতে পারে না। স্থানীয়রা ডিফল্টরূপে অপরিবর্তনীয় হয়। একই সাথে যুগ্ম সম্পাদন ডিফল্ট দ্বারা পরমাণু হয়। নাল ডিফল্টরূপে ঘটতে পারে না। ক্ষেত্রগুলি ডিফল্টরূপে ব্যক্তিগত এবং কোনও উত্তরাধিকার নেই। কেবল সাব টাইপিং।

মোটোকোর এই অংশগুলি বাস্তবায়ন করা এবং উসমে সংকলন করা প্রচলিত সংকলক কারুকাজ। ওক্যামেলে লিখিত মোটোকো সংকলক একটি টাইপযুক্ত মধ্যবর্তী প্রতিনিধিত্ব ব্যবহার করে, কয়েকটি রূপান্তর পাস করে এবং ওয়েম বাইট কোডটি ছড়িয়ে দেয়। উৎপন্ন জঞ্জাল মডিউলটিতে সি ও মরচে লেখা একটি ছোট রানটাইম সিস্টেম অন্তর্ভুক্ত রয়েছে যা মূলত ওয়াস স্মৃতিটিকে তার গাদা হিসাবে ব্যবহার করে একটি সাধারণ আবর্জনা সংগ্রহকারীকে প্রয়োগ করে। এটি কঠিন না তবে অবশ্যই এখানে উন্নতির অনেক সম্ভাবনা রয়েছে।

Related Posts