মোবাইলএর স্টোরেজ সমস্যা সমাধানের কিছু টিপস।

দৈন্দিন জীবনে আমরা সবাই স্মার্ট ফোন ব্যাবহার করে থাকি। এই স্মার্ট ফোনের মাধ্যমে আমরা গান শনা,ছবি তোলা, গেমস খেলা থেকে শুরু করে আরও কত কিছু করে থাকি। দীর্ঘদিন যাবত ফোনটি ব্যবহার করার পর দেখা যায় যে স্মার্ট ফোনের স্টোরেজ ফুল হয়ে যায়। এর কারণ গুলো হলোঃ

স্মার্ট ফোনের স্টোরেজ  ফুল হওয়ার প্রধান কারন গুলোর একটি হলো মোবাইলে জাঙ্ক ফাইল ঢোকা। এখন কথা হলো মোবাইল ফোনের ভিতর  কিভাবে এই  জাঙ্ক ফাইল প্রবেশ করে। আমরা যখন  ইন্টারনেট থেকে আমদের ফোনে  কোনকিছু ডাউনলোড করি সেটা সিনেমা হোক গেমস হোক বা কোনও ফাইলই হোক না কেন ওই ফাইলের কিছু টেম্পরারি অংশ মেইন ফাইলের সাথে ফোনের ভিতর প্রবেশ করে।

এই ফাইল মোবাইলের স্টোরেজ ভেতর গিয়ে জমা হয়। পরবর্তী সময় দেখা যায় যে  মেইন ফাইল মোবাইল থেকে ডিলিট করে দিলেও এই টেম্প্রারি ফাইলটি মোবাইল থেকে ডিলিট হয় নাহ। এরকম অনেক টেম্পরারি ফাইল একসাথে জমে মেমোরি জাঙ্ক ফাইলস তৈরি হয়। এসব জাঙ্ক ফাইলস একাধারে মোবাইলে প্রবেশ করতে করতে ফোনের  স্টোরেজ ভর্তি হয়ে যায়। এটি  এক সময়  আমাদের ফোনের গতি কমিয়ে দেয় কারন  স্টোরেজ  ফুল হওয়ার সাথে সাথে  এটি ফোনের হার্ডওয়ার চাপ ফেলে। এর জন্য আমদের ফোনের Performance কমে যায়। আমাদের মোবাইল ঘন ঘন হাং হয়। অনেক স্লো কাজ করে।

তখন বেশ বিরক্ত লাগে তাই না ?

এখন এই সমস্যার সম্মুখিন বেশির ভাগ মানুষকে করতে হত। এখন বর্তমান যুগে বাজারে বেশ বড় স্টোরেজ  সম্পন্ন স্মার্ট ফোন তৈরি হচ্ছে  এর ফলে এখন এই সমস্যাটা আগের মতো এতটা দেখা যায় না।

তবে যাদের ফোনে এ প্রব্লেম টি এখনও হচ্ছে তাদের জন্য  এই সমস্যা সমাধানের অনেক গুলো উপায়ও রয়েছে।

<

এই সমস্যা স্মাধানের জন্য প্রথমে আমাদের মোবাইলের ফাইল ম্যানেজারে গিয়ে ফোনের টেম্পরারি ফাইল গুলি মুছে ফেলতে হবে। যেমন আমরা যদি ফাইল ম্যানেজার এর ভিতরে গিয়ে আন্ড্রয়েড ফোল্ডার ওপেন করে ডাটা ফাইল ওপেন করি তাহলে আমরা এমন কিছু ফাইল দেখতে পাব যা আমদের ফোনে নেই। তবে আমদের ফাইল ম্যানেজারে ভিতর সো করছে আর এগুলোই জাঙ্ক ফাইলস।এসব জাঙ্ক ফাইলস রিমুভ করার মধ্যমে ফোন ক্লিন হয়।

কেউ যদি এই কাজটি এভাবে করতে সমস্যা হয় তাহলে আমার মতে তার কিছু আপস ব্যাবহার করা উচিত তাহলে ঝুঁকি অনেক কম থাকে।

কয়েকটি ভালো স্টোরেজ ক্লিনিং আপস হলঃ

  • Cccleaner
  • Norton Clean
  • Cleaner for Android
  • GO Speed
  • Phone Cleaner

ব্যাক্তিগত দিক থেকে বললে Cccleaner এই আপ টি আমার বেশি ভালো লেগেছে।

আর আমরা যদি আমাদের স্মার্ট ফোনটি মাঝে মাঝে ক্লিনার দ্বারা পরিষ্কার করি তাহলে আমাদের।ফোন ভালো থাকবে। এবং যে সব ফাইল গুলো আমাদের প্রয়োজন নেই সেই শক্ল ফাইল ডিলিট করে দিলেই ভালো।

Related Posts

9 Comments

মন্তব্য করুন