মোবাইলে ভাষা শেখার দারুন সঙ্গী!

বর্তমান যুগ বিজ্ঞানের যুগ।বিজ্ঞানের ছোঁয়ায় আজ পুরো পৃথিবী আশীর্বাদপ্রাপ্ত।পুরো পৃথিবী এখন হাতের মুঠোয়।

বিজ্ঞানের বদৌলতে আমাদের জানার ও শেখার পরিধি বেড়ে গেছে।পড়াশোনা সহ সবকিছু এক নিমিষেই করতে পারি ইন্টারনেটে।এক মূহুর্তে পৃথিবীর অন্য প্রান্তে থাকা মানুষের সাথে খুব সহজেই যোগাযোগ করতে পারি।বিজ্ঞানের উৎকর্ষে আমরা একটা গ্লোবাল ভিলেজে বসবাস করছি।
একে অন্যের সাথে কথা বলছি।

কিন্তু পৃথিবীতে অনেক ভাষা আছে।সব ভাষা আমরা বুঝতে পারি না।কিন্তু চিন্তার কিছুই নেই।বিজ্ঞানের অবদানে ভাষা শেখাও এখন অতি সহজ কাজ। নতুন ভাষা শেখার সঙ্গী হবে ৪ টি দারুণ অ্যাপ! পৃথিবীতে সাত হাজারেরও বেশি ভাষা রয়েছে। এর মধ্যে পুরো পৃথিবীর অর্ধেকের বেশি মানুষ মাত্র ২৩টি ভিন্ন ভাষা ব্যবহার করে। এই বিশাল সংখ্যক ভাষার মধ্যে আমাদের অধিকাংশ ই অজানা।

নিত্যদিনের কথোপকথনে তোমার শেখা নতুন কোনো ভাষা ব্যবহার করে তোমার বন্ধুদের অবাক করে দিতে পারো। সেজন্য প্রয়োজন সে ভাষায় পারদর্শী হয়ে ওঠা। আজকাল আমরা অনেকেই স্মার্টফোন ব্যবহার করি। তোমার পকেটের মোবাইল ফোনটির মাধ্যমে যদি নতুন কোনো ভাষা শিখতে পারো তাহলে কেমন হয়? হ্যাঁ! আমাদের মুঠোফোনেই রয়েছে ভাষা শেখার বিভিন্ন অ্যাপস যা আমরা ডাউনলোড করে নিতে পারবো একদম বিনামূল্যে! চলো জেনে নেই এমন কয়েকটি অ্যাপসের নাম।

১. Duolingo
নতুন ভাষা শেখার সবচেয়ে সহজলভ্য এবং সুবিধাজনক অ্যাপস Doulingo। তোমার উইন্ডোজ অথবা অ্যান্ড্রয়েড মুঠোফোনের প্লে স্টোর থেকে খুব সহজেই এটি ডাউনলোড করে নিতে পারো।
বিভিন্ন ছবি, অডিও ক্লিপসের মাধ্যমে তোমাকে ভিন্ন ভিন্ন ভাষা শেখাবে এই অ্যাপস। স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান, পর্তুগিজ এবং ইংলিশসহ আরও অনেক ভাষা শিখতে সহায়ক হবে Doulingo। এছাড়া তোমার শেখা ভাষায় নিজের দক্ষতা পরীক্ষা করে নিতে পারবে এই অ্যাপসের মাধ্যমেই।

২. Memrise
Memrise বিনামূল্যে ভাষা শেখার অন্য আরেকটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ১৫০টির বেশি ভাষা শেখা সম্ভব। Memrise এর একটি আকর্ষণীয় বিষয় হচ্ছে এটি নতুন শব্দ এবং বাক্যাংশ শেখার মধ্য দিয়ে নতুন একটি ভাষা শেখায়। কয়েকটি রাউন্ডে বা ধাপে ধাপে নতুন ভাষা শেখার জন্য এটি খুবই কার্যকরী।

৩. Busuu
ধরো, তুমি একটি দেশে ভ্রমণ করছো। কিন্তু সে দেশের মানুষের সাথে কথোপকথনের জন্য প্রয়োজনীয় ভাষা তোমার জানা নেই। এমন অবস্থায় busuu নামক অ্যাপটি তোমাকে সহযোগিতা করবে।
এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে যেকোনো ভাষার প্রয়োজনীয় সব শব্দ খুব সহজেই তুমি শিখে ফেলতে পারবে। এছাড়া এতে রয়েছে আলাদা চারটি অপশন – Beginner, Elementary, Intermediate, Upper Intermediate, or Travel। এই অ্যাপটি ব্যবহার করতে তোমার একটি একাউন্ট থাকতে হবে।

৪. AccellaStudy Essential Apps
গ্রিক, হিব্রু, চাইনিজ, রোমানিয়ানসহ আরো অসংখ্য ভাষা শিখতে ব্যবহার করতে পারো AccellaStudy Essential Apps। এই অ্যাপ্লিকেশনে ফ্ল্যাশ কার্ড, অডিও কুইজ, স্থান পুনরাবৃত্তি ইত্যাদি বিভিন্ন পদ্ধতির শিক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে রয়েছে হ্যান্ড-ফ্রি মোড যার মাধ্যমে হাত দিয়ে স্পর্শ না করেও অথবা অন্য কোনো কাজ করার সময় শিখে ফেলতে পারো নতুন একটি ভাষা!
সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

তাহলে চলো আর দেরী নয়।শুরু করে দেই প্রাকটিস।প্লে স্টোর থেকে এসব এপস ডাউনলোড করে নিজেের জ্ঞানের লেভেলকে বিকশিত করি।আর শিখে নেই বিভিন্ন ভাষা। এই ভাষা গুলো আমাদের ভবিষ্যতে অন্য দেশের লোকদের সাথে যোগাযোগ করতে হেল্প করবে।ফলে ব্যবসা,চাকরি,শিক্ষা সবকিছুতেই অনেক লাভবান হবো।

Related Posts

10 Comments

মন্তব্য করুন