মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কোন লিঙ্ক কপি ‌

আসসালামু আলাইকুম

আমাদের অনেক সময় বিভিন্ন ও্য়েবসাইটের লিঙ্ক কপি করার প্রয়োজন হয়ে থাকে। যে কোন ডিভাইস থেকে,

হোক সেটা কম্পিউটার বা মোবাইল ফোন, কিভাবে লিঙ্ক কপি করব আমরা আজ সে সম্পর্কে জানব।

কম্পিউটার বা মোবাইল ফোন থেকে লিঙ্ক কপি করার জন্য আমাদের যে কোন ব্রাউজার, যেমন- গুগোল ক্রোম, ফায়ার ফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার ইত্যাদি প্রয়োজন। তো সবার প্রথমে যে কোন ব্রাউজার ওপেন করুন। আপনি যে ওয়েবসাইটে যেতে চান সেটা লিখুন। ধরা যাক, আমরা উইকিপিডিয়াতে গেলাম। সেখানে আমরা আমাদের দেশ বাংলাদেশ সম্পর্কে কোন আর্টিকেল পরলাম। এবারে সেই আর্টিকেলটি আমরা কোথাও শেয়ার করতে চাইছি।

** তাহলে আমাদের ব্রাউজারে ওই আর্টিকেলটি ওপেন থাকাকালীন ব্রাউজারের লিঙ্কবার এ মাউস কার্সরটি নিয়ে যান, লিঙ্কবারে একটা ক্লিক করলে পুরো লিঙ্কটা নীল রং এ মার্ক হয়ে যাবে।

** যদি এটা না হয় তাহলে লিঙ্কবারে মাউস এর লেফট বাটন ক্লিক করে চেপে ধরে ডানে বামে লিঙ্কটা মার্ক করে নিন।

** মার্ক করার পরে খুব সহজে ctrl+c(ctrl বাটন চেপে ধরে রেখে c প্রেস করুন) প্রেস করে লিঙ্ক কপি করে নিন, এরপর যেখানে শেয়ার করতে চাইছেন লিঙ্কটি সেখানে গিয়ে  ctrl+v(ctrl চেপে ধরে রেখে v প্রেস করুন ) প্রেস করে পেস্ট করে দিন। একদম সিম্পল।

বোঝার সুবিধার জন্যে আমি প্রথম ছবি যুক্ত করে দিয়েছি।

কম্পিউটারে আমরা সাধারনত ব্রাউজারেই যে কোন ওয়েবসাইটে গিয়ে থাকি। তাই যেকোন লিঙ্ক আমরা ব্রাউজার থেকেই কপি করতে পারি। কিন্ত এন্ডয়েড মোবাইল ফোনে আমরা সাধারনত অ্যাপ ব্যবহার করি তাই লিঙ্ক কপি করতে আমাদের সমস্যা হয়ে থাকে।

মোবাইলের ক্ষেত্রেও যে কোন ব্রাউজার যেমন- ক্রোম বা অপেরা মিনি দিয়ে ওয়েবসাইটে যেতে হবে। এসব ব্রাউজারের অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। ব্রাউজারে ওয়েবসাইটে যাবার পর কম্পিউটারের মতই উপরে একটি লিঙ্কবার দেখা যাবে। আরো সহজ করতে আমি দ্বিতীয় ছবি যুক্ত করেছি।

** এবারে মোবাইল স্ক্রিনের উপরের দিকে লিঙ্কবারে টাচ করে চেপে ধরে থাকুন। কিছুক্ষন চেপে ধরে রাখার পর মোবাইল স্ক্রিনের নিচের দিকে *“url copied”* এই লেখাটি আসবে। এর অর্থ লিঙ্কটি কপি হয়ে গিয়েছে।

** যদি এমন হয় যে এখাধিক লিঙ্ক সাজেশন আসে সেক্ষেত্রে যে লিঙ্কটি আপনি কপি করতে চাইছেন সেটি ক্লিক করুন। এবারে লিঙ্কবারে টাচ করে চেপে ধরে রাখুন, ১সেকেন্ড পরে লিঙ্কবারের নিচে সাজেশন আসবে, দেখতে পাবেন যে লিঙ্কটি লিঙ্কবারে ছিল তার পাশে আয়তাকার দুটি বক্সের চিহ্ন রয়েছে, ওই চিহ্নে ক্লিক করলে স্ক্রিন এর নিচের দিকে *“url copied”* এই লেখাটি আসবে।

এখন আপনার যেখানে প্রয়োজন সেখানে পেস্ট করে দিলেই হয়ে গেল। এভাবে যে কোন ব্রাউজার থেকে ফেইসবুক ওপেন করলে ফেইসবুকের পেইজ বা গ্রুপ এর লিঙ্কও সহজেই কপি করআ যাবে।

আশা করি এখন থেকে লিঙ্ক কপি করা নিয়ে আর সমস্যা থাকবেনা ইং শা আল্লাহ। যে কোন সমস্যায় কমেন্ট করতে দেরি করবেন না।

ধন্যবাদ।

 

Related Posts