মোবাইল ডেভেলপমেন্টের ক্ষেত্রে কয়েকটি আপস্টার্ট প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

গত কয়েক বছর ধরে মোবাইল ডেভলপমেন্টের ক্ষেত্রে বেশ কয়েকটি আপস্টার্ট প্রোগ্রামিং ভাষা উন্মুক্তকরন করা হয়েছে। যা জাভা হিসাবেই পুরানো ভাষার মতোই। এই নতুন ভাষার মধ্যে কোটলিন এবং সুইফট অন্তর্ভুক্ত করা হয়েছে।

মোবাইল বিকাশের জন্য IEEE স্পেকট্রামের ভাষাগুলি কীভাবে নতুন ভাষার মিল রাখা যায় তার কিছুটা চেষ্টা এখানে পরিলক্ষিত হয়েছে। সংক্ষেপে বলতে পরবর্তী (JAVA, C এবং C ++ সহ) ভাষাসমূহ এখনও আধিপত্য বজায় রেখেছে। তবে নতুন ভাষাগুলি তাদের আগের ভাষার উপস্থিতিটি পরিচিত করে তুলছে।

IEEE কীভাবে এই র‌্যাঙ্কিং নির্ধারণ করে? এমন প্রশ্নের উত্তরে প্রথমে, এটি গিটহাব থেকে ৩০০টি প্রোগ্রামিং ভাষা বাছাই করা হয়েছে। তারপরে গুগলে সর্বাধিক সার্চিং ফলাফল অর্জনকারী ৫৩ টি ভাষা অন্তর্ভুক্ত করা হয়। IEEE তারপরে টুইটার, গিটহাব এবং স্ট্যাক ওভারফ্লো থেকে প্রাপ্ত ডেটা সহ ১১ টি মেট্রিক ব্যবহার করে ৫২ টি গেজ করে। তারপরে আপনি ওয়েব, মোবাইল, এম্বেড এবং এন্টারপ্রাইজ সহ বিভাগ অনুযায়ী ভাষা বিচ্ছিন্ন করতে পারেন।

যেমনটি অতীতে উল্লেখ করা হয়েছে, এই পদ্ধতিটি নিয়ে ইস্যু নেওয়া খুব সম্ভব। প্রকৃতপক্ষে, প্রতিটি প্রোগ্রামিং-ভাষা র‌্যাঙ্কিং পদ্ধতি কোনওভাবে সমস্যাযুক্ত হতে পারে। TIOB সূচক এর সমালোচকদের জিজ্ঞাসা করুন। যারা যুক্তি দিতে আগ্রহী যে ইউটিউব এবং উইকিপিডিয়ায় ডেটা উৎস হিসাবে অন্যের উপর নির্ভরতা রয়েছে তারা এটিকে বাস্তবের ব্যবহারের চেয়ে বিভিন্ন ভাষার প্রতিবিম্বিত করে তোলে। IEEE ভাষার ব্যবহার এবং বিকাশ উভয়ের দিকে নজর রেখেছে।

যদিও জাভা IEEE এর তালিকায় শীর্ষে রয়েছে তবু গুগল খুব প্রিয়ভাবে মোবাইল ব্যবহারকারিদের তাদের পছন্দের ভাষা হিসাবে কোটলিনে স্যুইচ থাকতে চায়। টেক জায়ান্টের নতুন শিক্ষণ কোর্স, কোটলিনে অ্যান্ড্রয়েড বেসিকস, এমনকি নতুন মোবাইল বিকাশকারীদের অ্যাপ্লিকেশন একসাথে রাখার জন্য প্রয়োজনীয় ধাপগুলো সম্পন্ন করছে।

যদি আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতে আগ্রহী হন তবে গুগলের অ্যান্ড্রয়েড বেসিক পাঠ্যক্রমগুলিও পরীক্ষা করে দেখুতে হবে।

IOS এর দিক থেকে অ্যাপল একইভাবে মরিয়া। ব্যবহারকারীরা ওপজেক্টিভ-সি, অ্যাপল-এর ​​বাস্তুতন্ত্রের জন্য অ্যাপ্লিকেশন তৈরির জন্য কয়েক দশক পুরাতন ভাষা, সুইফটের পক্ষেই থাকতে চায় যেটি ২০১৪ সালে চালু হওয়ার পরে অনেক বেশি শক্তিশালী ভাষায় পরিণত হয়েছে। ভাগ্যক্রমে যারা সুইফটে সম্পূর্ণ নতুন, তাদের জন্য কীভাবে সুইফটের ফাংশন, লুপ, সেট, অ্যারে, স্ট্রিংস এবং স্ট্রাকচার (স্ট্রাক্ট) নিয়ে কাজ করা যায় সে সম্পর্কে অনেকগুলি ডকুমেন্টেশনও রয়েছে।

IEEE’র তালিকায় সুইফটটি অবজেক্ট-সি-কে সহজেই ছাপিয়ে গেছে। কোটলিন সম্ভবত জাভাটিকে চ্যালেঞ্জ করার আগে তার বেশ কিছুটা দূরত্ব রয়েছে। যার ব্যবহারকারীর একটি বিশাল অংশ এবং লিগ্যাসি কোড রয়েছে। আপনি যদি ক্যারিয়ার হিসাবে মোবাইল ব্যবহারল আগ্রহী হন তবে কোন ভাষা শিখবেন তা সিদ্ধান্ত নেওয়ার সময় এই র‌্যাঙ্কিংগুলিকে বিবেচনায় রাখুন। কেবল পুরানো ভাষাগুলি এখনও উচ্চতর র‌্যাঙ্কের অর্থ এই নয় যে আপনি নতুনকে শেখার চেষ্টা করবেন না।

Related Posts