মোবাইল দিয়ে বাংলা কন্টেন্ট লিখেই লক্ষ লক্ষ টাকা আয় করুন!

দিনে দিনে ক্রমেই জনপ্রিয় হচ্ছে ফ্রিলান্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন। একটি বিশাল বেকার জনগোষ্ঠীর বড় একটি অংশ ফ্রিলান্সিংয়ের দিকে ঝুঁকছে। যাহোক, আজ আপনাদের কাছে লিখতে শুরু করছি বাংলা কন্টেন্ট লিখে অর্থ উপার্জন করার পদ্ধতি। আশা করছি, লেখাটি শেষ পর্যন্ত পড়বেন।

মোবাইল ব্যবহার করেই ব্লগে বাংলায় কন্টেন্ট লিখে প্রচুর পরিমানে টাকা আয় করা যায়। এর জন্য কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। এই কয়টি বিষয় মাথায় রেখে কাজ করলে ভালো একটি ইনকাম করতে পারবেন। প্রিয় পাঠক, চলুন জেনে নেয়া যাক মোবাইল দিয়ে কন্টেন্ট রাইটিং করতে কোন কোন বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দিবেন।

১। কন্টেন্ট নির্বাচন করুন।
২। কন্টেন্ট এর মূল বিষয়বস্তু লিখুন।
৩। সমজাতীয় বিষয় নিয়ে লিখুন।
৪। তথ্য ও ভাষাগত শুদ্ধতা বজায় রাখুন।
৫। শিরোনাম ও উপসংহার লিখুন।

কন্টেন্ট নির্বাচন করুনঃ

একটি বিষয় নির্বাচন করুন যে বিষয়ে লিখতে চান। লেখা শুরু করার আগে পর্যাপ্ত দক্ষতা অর্জন করুন। যুগোপযোগী কন্টেন্ট নির্বাচন করুন ও লিখুন। যুগোপযোগী কন্টেন্ট নির্বাচনে ব্যর্থ হলে পাঠক পাবেন না। তাই কন্টেন্ট নির্বাচন করার সময় সচেতন হোন।

কন্টেন্ট এর মূল বিষয়বস্তু লিখুনঃ

কন্টেন্ট এর মূল বিষয় শুরু করার আগে সহজ ও সাবলীল ভাষা খুঁজুন ও তা আপনার কন্টেন্টে ফুটিয়ে তুলুন। মূল বিষয়গুলো লিখতে বাস্তবধর্মী উদাহরণ টেনে আনুন। হালকা বা কম ধারণা নিয়ে কোনো বিষয়ে লেখা শুরু করবেন না। বিষয়বস্তু প্যারা করে লিখুন। গঁদ বাধা লেখা পরিহার করুন।

সমজাতীয় বিষয় নিয়ে লিখুনঃ

বিষয়ের উপর লিখছেন সে বিষয়েই লিখতে থাকুন। অপ্রয়োজনীয় লেখা আনবেন না। প্রথম থেকে শেষ পর্যন্ত আপনার লেখা যেন সমজাতীয় থাকে সেদিকে নজর রাখুন। যেমনঃ আপনি যদি আউটসোর্সিং নিয়ে কন্টেন্ট লিখে থাকেন তাহলে আপনার সকল কন্টেন্ট আউটসোর্সিং নিয়েই লিখুন। এতে দিন দিন একটি নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষতা অর্জিত হবে।

তথ্য ও ভাষাগত শুদ্ধতা বজায় রাখুনঃ

তথ্যসমৃদ্ধ কন্টেন্ট লিখুন যেন সবাই পড়ে বুঝতে পারে। আপনার দেয়া সকল তথ্য ও উপাত্ত যেন সঠিক থাকে। কোনো ভুল তথ্য প্রদান করবেন না। সময়ের ব্যবহার থাকলে যথাযথ সময় উল্লেখ করুন।বকন্টেন্টের ভাষাগত শুদ্ধতার দিকে নজর দিন।

শিরোনাম ও উপসংহার লিখুনঃ

কন্টেন্ট লেখা শুরু করার আগে বিষয়বস্তুর সাথে মিল রেখে একটি শিরোনাম দিন। খুব বেশি বড় শিরোনাম লিখবেন না। এমন একটি শিরোনাম দিন যাতে পাঠকগন শিরোনাম দেখে পরিষ্কার ধারনা পায়। সাবলীল ভাষায় মূল বিষয়বস্তু লেখা শেষ করে একটি উপসংহার দিন। উপসংহার কখনো বড় করার প্রয়োজন নেই।

উপসংহারঃ

কন্টেন্ট লেখা শুরু করেই বেশি ইনকাম আশা করবেন না। শুধু লেখার উদ্দেশ্যেই লিখে যান। ধৈর্য ধরে লেগে থাকুন। তাহলেই একদিন আপনি কন্টেন্ট লিখে প্রচুর অর্থ আয় করতে পারবেন।

Related Posts