মোবাইল ফোন জীবাণুমুক্ত রাখার উপায়

চারিদিকে খালি করোনা নিয়ে আলাপ আলোচনা চলছে। জানা যায়, এই পর্যন্ত পুরো বিশ্বে মৃতের সংখ্যা বেড়েছে পাঁচ হাজারেরও অধিক। তবে করোনাভাইরাসের জন্যই যে প্রথম এরকম হচ্ছে তা কিন্তু নয়, বরং এর আগেও বিশ্বে আরো বেশ কয়েকটি ভাইরাসের দেখা মিলেছিলো। সেসব ভাইরাসের কারণেও অনেক মানুষের মৃত্যু ঘটেছিল। এসব ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে আমাদের নিত্য প্রয়োজনীয় সঙ্গী মোবাইল ফোনকেও পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখা আবশ্যক। কি বুঝতে পারছেন তো কেন এ কথা বলছি?

আপনি কি জানেন যে আপনার হাতের মোবাইল ফোনটিতে আপনার বাড়ির টয়লেট সিটে থাকা জীবাণুর থেকেও দশ গুণ বেশি জীবাণু থাকে! হ্যাঁ এমনই তথ্য জানিয়েছেন বিশেষজ্ঞরা। এজন্য এই জীবাণুর থেকে হতে পারে বিভিন্ন ধরনের রোগ। এজন্য আমার আপনার সকলের দৈনন্দিন জীবনে ব্যবহৃত অতি প্রয়োজনীয় এই বস্তুটি জীবাণুমুক্ত রাখা অত্যন্ত জরুরী। 

ফোন জীবাণুমুক্ত রাখতে যা লাগবে

নরম দুটি মসৃণ কাপড়, ক্ষারমুক্ত সাবান ও পানি। এই কাজটি করার আগে জানতে হবে হাতের আপনার ফোনটি কতটা পানি নিরোধক। সেটা বোঝার পর ঠিক করুন ফোন পরিষ্কার করার জন্য কতটা পানি ব্যবহার করা নিরাপদ হতে পারে। ফোনে সরাসরি পানি ব্যবহার না করে সতর্কতা অবলম্বনের জন্য আপনি ভেজা কাপড় ব্যবহার করতে পারেন।

কোন মোবাইল কতটা পানি নিরোধক

নিচে কিছু ফোনের তালিকা দেওয়া হলো এবং উল্লেখ করা হলো যে সেই ফোনগুলো পানিতে কত মিনিট পর্যন্ত ভাল থাকেঃ
ছিটানো পানিতেও যে ফোন ভালো থাকে (আইপি ৫৩ রেটিং) : পিক্সেল
১ মিটার পানিতেও ৩০ মিনিট ভালো থাকে যে ফোন (আইপি ৬৭ রেটিং) : আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আইফোন এক্সআর; পিক্সেল ২।
১.৫ মিটার পানিতেও ত্রিশ মিনিট পর্যন্ত ভালো থাকে যে ফোন (আইপি ৬৮ রেটিং): আইফোন এক্স, আইফোন এক্স এস, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স; গ্যালাক্সি এস৭, গ্যালাক্সি এস৭, গ্যালাক্সি এস৭ এজ, গ্যালাক্সি এস৮, গ্যালাক্সি এস৮ +, গ্যালাক্সি এস৯, গ্যালাক্সি এস৯ +, গ্যালাক্সি এস১০, গ্যালাক্সি এস১০ +, গ্যালাক্সি এস১০ ই, গ্যালাক্সি নোট ৮, গ্যালাক্সি নোট ১০, গ্যালাক্সি নোট ১০ +; পিক্সেল ৩, ৪।

ফোন যেভাবে পরিষ্কার করবেন

ফোনের সাথে কোনো ধরনের কেবল বা তার সংযুক্ত করা থাকলে তা খুলে ফোন বন্ধ করুন। লক্ষ্য রাখবেন যেন ফোন ও আপনার কারো ক্ষতি না হয়।
হালকা ক্ষারমুক্ত সাবানের সাথে পানি মিশিয়ে আপনি নিজে একটু বিবেচনা করে ঠিক করুন সাবান-পানির অনুপাত।
এখন সাবান পানির মিশ্রণে এক টুকরো নরম মসৃণ কাপড় ভিজিয়ে নিন। তারপর কাপড় থেকে অতিরিক্ত পরিমাণ পানি ভালোভাবে ঝেরে ফেলুন।
এবার সেই পানি ঝরানো ভেজা কাপড় দিয়ে ফোনের ওপর, নিচ ও পার্শ্ববর্তী অংশ মুছুন।
আপনার ফোন যতই পানিনিরোধক হোক না কেন কখনই সরাসরি সাবান পানির মিশ্রণে ফো ডোবাবেন না।
তারপর এক টুকরো শুকনো নরম মসৃণ কাপড় দিয়ে ভালোভাবে ফোনটি মুছে ফেলুন।
এরপর ফোনটি চালু করুন।

Related Posts

18 Comments

মন্তব্য করুন