মোবাইল ফোন বৃষ্টিতে বা পানিতে পড়লে যা করণীয়?

##অত্যন্ত ভালোবাসার সাথে।

আসসালামুআলাইকুম আশা করি সবাই ভাল আছেন। আজকে আপনাদের সাথে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর সেটা শিরোনাম দেখে হয়তো বুঝতে পেরেছেন। তাই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

প্রথমে কিছু কথা:-

আপনার সখের এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয় বা যদি হঠাৎ পানিতে পড়ে বা বৃষ্টিতে ভেজা যায় তাহলে কি করবেন তা হয়তো অনেকের মাথায় আসেনা কিন্তু পানিতে পড়া বা বৃষ্টিতে ভেজা মোবাইলটি যদি সঠিক ভাবে রক্ষানাবেক্ষন করা হয় তাহলে তা ঠিক করা সম্ভাব। যা আপনার জানা না থাকলে হয়তো মোবাইলটি একেবারে নষ্ঠ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আপনার মোবাইলটি যদি পানিতে পড়ে সাথে সাথে কি কি করবেন তার একটি নমুনা আপনার সামনে ধরছি

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়:

প্রথমত আপনি যা করবেন:

১. মোবাইলটি পানি থেকে তুলবেন আর সাথে সাথে ব্যাটারী খুলে নিবেন কোন অবস্থাতেই ভালোভাবে শুকানোর আগে ব্যাটারী লাগাবেন না।

২. তারপর সাবধানতার সাথে আপনার মোবাইলটি ভালোভাবে ঝাঁকানি দিয়ে ঝাড়তে থাকুন, যতক্ষন না সব পানি বের হয়ে যায় ততক্ষন পর্যন্ত ঝাঁড়ুন।

৩. তারপর আপনার কাছে যদি ১০০ ওয়াট লাইটের বাল্ব থাকে তা জ্বালিয়ে বাল্প থেকে মোবাইলটি কিছুটা দুরে রেখে শুকাতে দেন আর খেয়াল রাখুন যে মোবাইলটি গরম হচ্ছে কি না যদি দেখেন গরম হচ্ছে হাত দেওয়া যাচ্ছে কিন্তু কিছু যেন গলে বা পুড়ে না যায় সেই দিকে খেয়াল রাখুন। এভাবে ৩০ মিনিট মত গরম অবস্থায় বাল্পের তলায় রাখুন দেখবেন শুকিয়ে গেছে। বাল্ব থেকে ৬ ইঞ্চি নিচে মোবাইল রাখবেন তাহলে সহজে শুকিয়ে যাবে।

৪. মোট কথা কোন অবস্থাতে ভেজা মোবাইলটিতে ব্যাটারী লাগিয়ে অন করা যাবে না এক মাত্র ভালোভাবে শুকানোর পরেই মোবাইলে ব্যাটারী লাগিয়ে অন করতে হবে। আর যদি ভেজা অবস্থায় ব্যাটরী লাগিয়ে মোবাইল অন করেন তাহলে মোবাইল শর্টশার্কিট হয়ে একেবারে নষ্ট হয়ে যেতে পারে। তাই নিশ্চিত করুন যে আপনার ফোনটি ভালোভাবে শুকিয়েছে কি না

৫. যদি অনকরার প্রয়োজন হয় তাহলে মোবাইলের পাওয়া সাপ্লাই দিয়ে অন করে দেখতে পারেন। পাওয়ার সাপ্লাই হয়ত আপনার কাছে নাও থাকতে পারে তবে মোবাইল সার্ভিস এর দোকানে থাকবে। তবে ধর্য তরে শুকাতে থাকুন বিশ্বাস করুন নষ্ট হবে না।

ভেজা মোবাইল শুকানোর কিছু পদ্ধতি সমূহ:

মোবাইলের সব কিছু খুলে সূর্যের আলোতে ভালো ভাবে শুকাতে পারেন।

১০০ ওয়াট লাইটের বাল্বের নিচে রেখে শুকাতে পারেন।

হটগান দ্বারা শুকাতে পারেন বাতাসটি বাড়িয়ে দিয়ে তাপ দিলে শুকাবে।

অথবা ব্লুয়ার দ্বারা মোবাইলটি খুলে ভালোভাবে বাতাস দিয়ে শুকাতে পারেন।

৬. আর যদি তাৎক্ষনিক এগুলোর মধ্যে কোন কিছুর ব্যবস্থা না করতে পারেন তাহলে মোবাইলটির ব্যাটারী খুলে রেখে দিন। তাও অনেকটা নিরাপদ থাকবে। এগুলো করলে আপনার মোবাইল ফেনটি নষ্ট হওয়ার সম্ভাবনা খুবই কম। আর যদি বৃষ্টিতে ভিজার পর মোবাইলটি চালু করতে না পারেন তাহলে সব খুলে বাতাসে দুই একদিন রেখেদিন অথবা থিনার দিয়ে পরিস্কার করে ভালোভাবে হিটদিন।

৭.সব মোবাইল মেকার শেষ পর্ষন্ত ঠিক না হলে যা করে মোবাইলের সব পাটর্স, ডিসপ্লে খুলে থিনারে ১ দিন ডুবিয়ে রাখে, কেউ তেলে, কেউ পানিতে, তার পর না হলে আচ্ছা করে হটগান দিয়ে হিট দেই এটা শেষ কাজ। এর পরেও যদি না হয় তাহলে মোবাইল বাদ বলে ঘোষনা দেয়।

Related Posts

25 Comments

মন্তব্য করুন