মৌলিক পাসওয়ার্ড কি এবং কেন ব্যবহার করবেন ?

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলেই নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় করি।

প্রত্যেকটা মানুষের কিছু ব্যক্তিগত জিনিস কিংবা বিষয় থাকে যার জন্য সুরুক্ষা খুবই প্রয়োজনীয়। কারণ সামান্যতম অসতর্কটা অনেক বড়ো ধরণের বিপদের আভাস নিয়ে আসতে পারে। আজকাল সোশ্যাল মিডিয়ার যুগ। সোশ্যাল মিডিয়াতে মানুষের অনেক ধরণের ব্যক্তিগত ছবি কিংবা তথ্যাদি থেকে থাকে। কোনো কারণে যদি এইসকল তথ্যাদি ছরিয়ে যায় তখন মানুষের মারাত্মক সমানহানি হয়। এছাড়া অনেকে আবার আত্নহত্যার মতো পথ ও বেছে নিতে দেখা যায়। এছাড়া মানুষের মোবাইল ফোন ,পার্সোনাল লেপটপ কিংবা ডেস্কটপ এ অনেক তথ্যাদি থেকে থাকে যার গোপনীয়তা নষ্ট হয়ে যায় আপনারা সামান্যতম ভুলের কারণে।

আর সেইজন্য আমাদের সোশ্যাল মিডিয়া কিংবা আমাদের আমাদের ব্যবহার করা ব্যক্তিগত ডিভাইস এ সুরক্ষার জন্য পাসওয়ার্ড খুবই প্রয়োজনীয়। কিন্তু যেনো তেনো পাসওয়ার্ড ব্যবহার করলে উপকারের বদলে উল্টো ক্ষতি হতে পারে। তাই নিজের ব্যক্তিগত ছবি এবং তথ্যাদি সংরক্ষণ করার জন্য আমাদের মৌলিক পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। এখন আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে মৌলিক পাসওয়ার্ড কি ?

সাধারণ কোনো ধরণের ,অক্ষর ,বিভিন্ন সাংকেতিক চিহ্ন ব্যবহার করে যে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা হয় তাকে বলা হয় মৌলিক পাসওয়ার্ড। মৌলিক পাসওয়ার্ড ব্যবহার করলে আপনার মোবাইল,লেপটপ কিংবা সোশ্যাল নেটওয়ার্ড সুরক্ষিত থাকবে।চলুন তাহলে জেনে আসি কি করে মৌলিক পাসওয়ার্ড তৈরি করা  যেতে পারে।

১.কখনো আপনার পরিবারের কারো নাম ব্যবহার করবেন না পাসওয়ার্ড তৈরী করতে। যেকোনো রেন্ডম অক্ষর ব্যবহার করবেন।

২.যেকোনো সাংকেতিক চিহ্ন ব্যবহার করবেন।

<

৩.ছোট বড় অক্ষর ব্যবহার করবেন।

৪.পাসওয়ার্ড বড় করে তৈরী করবেন।

আশা করি উপরোক্ত নিয়ম মেনে চললে আপনি সহজেই মৌলিক পাওয়ার্ড তৈরী করতে পারবেন। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

10 Comments

মন্তব্য করুন