ম্যাচা চা এর শীর্ষ ১২ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন।

ম্যাচা চা কি?

ম্যাচা চা থেকে ম্যাচা মিষ্টি পর্যন্ত, এই জাপানি চা বিশ্বজুড়ে অসাধারণ জনপ্রিয়তা অর্জন করেছে। ম্যাচা একটি গুঁড়ো সবুজ চা, যা পাথর কল দিয়ে কচি চা পাতা (ক্যামেলিয়া সিনেনসিস) পিষে উত্পাদিত হয়। অন্যান্য সবুজ চায়ের তুলনায় ম্যাচা কিছু পুষ্টির উপাদানগুলির চেয়ে বেশি সমৃদ্ধ হিসাবে পরিচিত। এই চাতে পুরো পাতা থেকে পুষ্টি থাকে তাই পুষ্টি বা অন্যান্য পুষ্টিক যৌগের কোনও ক্ষতি হয় না।

স্বাদ পছন্দ?

এই জাপানি চা একটি স্পন্দনশীল এবং সুন্দর সবুজ রঙ আছে। উচ্চতর ক্লোরোফিল সামগ্রীর কারণে এটি একটি তাজা জন্মানো উদ্ভিদের মতো স্বাদযুক্ত। এতে উপস্থিত অ্যামিনো অ্যাসিডগুলি ম্যাচা চায়ের মিষ্টি আফটার টেস্টের জন্য দায়ী।

ম্যাচা চা এর স্বাস্থ্য উপকারিতা কী কী?

১. অ্যান্টিঅক্সিড্যান্ট উচ্চ

ম্যাচার অ্যান্টিঅক্সিড্যান্ট রচনাটি অন্যান্য ধরণের সবুজ টিয়ের চেয়ে বেশি। এক গবেষণায় বলা হয়েছে, মচা পান করার ফলে প্রাপ্ত প্রাকৃতিক অ্যান্টিঅক্সিড্যান্ট এপিগলোকটচিন গ্যালেট (ইজিসিজি) একটি চীন রিপোর্ট করেছে যে চীন গ্রিন টি পান করা থেকে পাওয়া ইসিজিজি থেকে ১৩৭ গুণ বেশি। ম্যাচা চা আপনার ডায়েটের অংশ বানানো আপনার অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে যা দেহের স্বাস্থ্যকর কোষকে ফ্রি র‌্যাডিক্যাল আক্রমণ এবং ক্ষতির বিরুদ্ধে রক্ষা করে।

২.রিল্যাক্সেশন সরবরাহ করে

ম্যাচা চাতে উপস্থিত ইজিসিজির মতো প্রাকৃতিক পলিফেনলগুলি শালীন বৈশিষ্ট্যযুক্ত। এগুলি মনকে শিথিল হতে এবং শান্ত করতে এবং ঘুমের মানের উন্নতি করতে সহায়তা করে। এল-থানাইনিন, একটি অ্যামিনো অ্যাসিডের ঘনত্ব অন্যান্য চা জাতের চেয়ে ম্যাচায় পাঁচগুণ বেশি। এই অ্যামিনো অ্যাসিড মস্তিষ্কে প্রজন্মের আলফা-তরঙ্গ তৈরি করে, যা মনকে ঘুমের কারণ না করেই শিথিল করতে সহায়তা করে।

৩. ক্যান্সার প্রতিরোধ করে

ম্যাচা গ্রিন টিতে উপস্থিত পলিফেনলগুলি ক্যান্সারের কোষগুলির বৃদ্ধি এবং গুণন হ্রাস করে ক্যান্সার থেকে রক্ষা করে। টিজিউরের দিকে রক্ত ​​প্রবাহকে বাধা দিয়ে টিজিউমার বৃদ্ধি দমন করার ক্ষমতা ইসিজিজি-র রয়েছে, যা অন্যথায় টিউমার বাড়তে সহায়তা করে। অক্সিডেটিভ স্ট্রেস ক্যান্সার দীক্ষা এবং অগ্রগতির সাথে যুক্ত। ম্যাচা চা, অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি সমৃদ্ধ উৎস হওয়ায় অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে এবং ক্যান্সারের শুরু থেকে রক্ষা করে

৪. এইডস ওজন হ্রাস

উচ্চ চর্বিযুক্ত ডায়েটের কারণে স্থূলতার বিরুদ্ধে দীর্ঘমেয়াদী ম্যাচ চা খাওয়া উপকারী হতে পারে। একটি সমীক্ষায় জানা গেছে যে প্রতিদিন ম্যাচ চা পান করা কোমরের পরিধি কমাতে সহায়তা করে।।ম্যাচা চায়ের সর্বাধিক কার্যকর উপাদান ইসিজিজি ফ্যাট বার্নিং এবং এনার্জি ব্যয় বাড়ায় যা ওজন কমাতে সহায়তা করতে পারে। এটি শরীরে ফ্যাট জমা হওয়া রোধ করে এবং এটিকে শক্তি উৎপাদনের পাশাপাশি বিপাকের গতি বাড়ানোর জন্য ব্যবহার করে।

৫.জ্ঞান উন্নতি করে (মস্তিষ্ক শক্তি)

ম্যাচা চাতে জ্ঞান বাড়াতে বা মনের শক্তি বাড়ানোর ক্ষমতা রয়েছে। ম্যাচা চাতে উপস্থিত ফাইটোকেমিক্যালগুলি মানব মস্তিষ্কের ক্রিয়াকলাপ এবং উত্সাহের মেজাজকে উত্সাহ দেয় যখন শেখার দক্ষতা, বোঝা, উপলব্ধি এবং স্মৃতি শক্তি উন্নত করে। এই যৌগগুলি উদ্বেগ হ্রাস করে, স্মৃতিশক্তি এবং মনোযোগের সুবিধা দেয় এবং মস্তিষ্কের কোষগুলিকে সক্রিয় করে। ম্যাচা চাতে উপস্থিত ক্যাফিন এবং থানানাইন বিভ্রান্তি দমন করে এবং ঘনত্ব এবং মনোযোগের সময়কালকে উন্নত করে

৬. ডায়াবেটিস মেলিটাস নিয়ন্ত্রণ করে

গবেষণায় দেখা গেছে যে ম্যাচা চায়ে উপস্থিত ইসিজিজি উচ্চ রক্তে গ্লুকোজের মাত্রা হ্রাস করার সম্ভাবনা রাখে। মাচা চা নিয়মিত পান করা অগ্ন্যাশয় বিটা-কোষগুলিকে নিয়ন্ত্রণ করে, যা ইনসুলিনের ক্ষরণকে উন্নত করে। শরীরের ওজন এবং শরীরের ফ্যাট শতাংশের একটি হ্রাস টাইপ ২ ডায়াবেটিস মেলিটাস পরিচালনা করতে সহায়তা করে। যেমন ম্যাচ চা ওজন এবং চর্বি হ্রাস করতে সহায়তা করে, এটি ইনসুলিনের ক্রিয়া বাড়ায় এবং পেশীগুলিতে গ্লুকোজ প্রবেশকে বাড়িয়ে তোলে। অতএব, ম্যাচ চা রক্ত ​​প্রবাহে অতিরিক্ত গ্লুকোজের উপস্থিতি হ্রাস করে

৭.অনাক্রম্যতা বাড়ায়

ম্যাচা চাতে উপস্থিত ফাইটোকেমিক্যালগুলি রোগ প্রতিরোধক কোষগুলির ক্রিয়াকে বাড়িয়ে তোলে এবং অটোইমিউন রোগ অর্জনের ঝুঁকি হ্রাস করে। এটি “নিয়ন্ত্রক টি কোষগুলির সংখ্যা” বাড়িয়ে তোলে যা প্রতিরোধক কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি বিদেশী হানাদারদের আক্রমণ থেকে দেহকে রক্ষা করে এবং স্বাস্থ্যকর কোষগুলিকে ক্ষতি এবং মৃত্যুর হাত থেকে বাঁচায়।

৮. হাইপারটেনশন নিয়ন্ত্রণ করে এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করে

ম্যাচা চা খাওয়ার দীর্ঘমেয়াদী উচ্চ সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ হ্রাস করার পাশাপাশি উচ্চ রক্তচাপের সাথে যুক্ত কার্ডিওভাসকুলার রোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে পারে। গবেষণাগুলি মাচা চা নিয়মিত সেবন এবং হার্টের স্বাস্থ্যের উন্নতির মধ্যে একটি ইতিবাচক পারস্পরিক সম্পর্কের কথা জানিয়েছে। ক্যাটাচিনস, বিশেষত ম্যাচা চায়ে ইসিজিজি ধমনীগুলি আটকে রাখা এবং শক্ত হওয়া এবং ধমনীতে ক্লট গঠনের প্রতিরোধ করে।
ম্যাচা চা ক্যাটিচিনগুলি ভ্যাসোডিলেশনকে উত্সাহ দেয়, যা সারা শরীর জুড়ে মসৃণ রক্ত ​​প্রবাহকে নিশ্চিত করে। এটি ধমনীর অভ্যন্তরীণ দেয়াল এবং রক্তনালীগুলিকে শিথিল করতে সহায়তা করে এবং তাদের সংকোচনে বাধা দেয়। এটি ধমনী এবং রক্তনালীগুলির ক্ষতি না করে সহজেই রক্ত ​​প্রবাহিত করতে সহায়তা করে। এছাড়াও, ম্যাচা চা এর সাথে যুক্ত ঝুঁকির কারণগুলি হ্রাস করে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে, যার মধ্যে রয়েছে:

৯.হজমের উন্নতি করে

ম্যাচা চা সক্রিয় এবং স্বাস্থ্যকর যৌগগুলির সাথে বোঝা। এই চাতে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্টগুলি অন্ত্রের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে পাশাপাশি হজমের প্রক্রিয়াও উন্নত করে। এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলি অন্ত্র থেকে বর্জ্য পদার্থ এবং টক্সিনগুলি বের করে দেয় যা ফলস্বরূপ খাদ্য থেকে পুষ্টির শোষণকে উন্নত করে। এই জাপানি চায়ের পলিফেনলগুলি অন্ত্রকে শক্তিশালী করে এবং ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে।

১০. দেহটিকে ডিটক্সাইফাই করে এবং রেনাল ক্ষয় রোধ করে

ম্যাচা চা হলো স্বাস্থ্যকর পানীয়, যা পরিমিতভাবে খাওয়া হলে কিডনি রক্ষা করে। একটি আকর্ষণীয় গবেষণায় দেখা গেছে যে ম্যাচা চায়ে থাকা ইসিজিজি টাইপ ২ ডায়াবেটিস মেলিটাসযুক্ত ব্যক্তিদের কিডনিতে ক্ষতির অগ্রগতি পরীক্ষা করে। এটি কিডনিতে টক্সিন এবং অন্যান্য ক্ষতিকারক পদার্থের সংক্রমণকে বাধা দেয় যা অন্যথায় এটির কার্য সম্পাদন করতে পারে।

১১. ব্যাকটেরিয়াল, ভাইরাল এবং ছত্রাকের সংক্রমণে লড়াই করে।

ম্যাচা চাতে পলিফেনলিক উপাদানগুলি বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে বাধা দিতে পারে। এই স্বাস্থ্যকর যৌগগুলি ডেন্টাল কেরিজের মতো মৌখিক সংক্রমণের নিয়ন্ত্রণে দরকারী।
ব্যাকটিরিয়া এবং ভাইরাসগুলির বৃদ্ধি এবং গুণকে দমন করে। ম্যাচা চায়ের উপাদানগুলি ব্যাকটিরিয়া এবং ভাইরাসগুলির কাঠামো সংশোধন করে এবং তাদেরকে ক্ষতিকারক করে তোলে।

১২. এইচআইভি বিরুদ্ধে রক্ষা করে

ম্যাচ চা এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের জন্য সহায়ক হতে পারে। এটি এইচআইভি সংক্রমণের ফলে প্রতিরোধক কোষের অবক্ষয়কে ধীর করে দেয়। এটি কোষে সিডি ৪ অণুতে এইচআইভি সংযুক্তি বাধা দেয়। এটি আরও ভাইরাসটির প্রতিরূপ প্রতিরোধ করে এবং ভাইরাসকে সুপ্ত রাখে।

পোষ্টটি কেমন লাগছে।এই পোষ্ট পড়ে আপনার অজানা আজ জানা হয়ে গেলো তাই না। পোষ্টটি ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না।আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন