যদি কেউ মনে করেন ইউটিউবে ভিডিও আপলোড করে টাকা উপার্জন করবেন তবে তার কী করা উচিত? পর্ব – ০১।

আচ্ছা! কেউ কি বলতে পারেন? অমিত ভাদানা, আশীষ চাঁচালানি এবং ভুবন বাম এদের মধ্যে মিল কোথায়?

প্রিয় বন্ধুরা শুভেচ্ছা নিবেন। অনেক দিন পর আবার একটি নতুন বিষয় নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। আশা করি সবাই ভাল আছেন, সুস্থ ও সুন্দর আছেন আর আছেন Grathor এর সাথে।

উপরের প্রশ্নটি শুনে একটু ভাবনায় পড়ে গেলেন নাতো? আসলে আমি আপনাদের বেশিক্ষণ ভাবনার মধ্যে ডুবিয়ে রাখতে চাই না। তাই আমিই বলে দিচ্ছি, এরা সবাই কিন্তু একটি প্লাটফর্মে খুবই নামকরা লোক। হ্যাঁ! এরা সবাই একেক জন বিশাল বড় ধরনের ইউটিউবার।  এদের ভিউস আসে কোটিতে! এরা যখনই কোনো ভিডিও আপলোড করে, সেটা ট্রেন্ড করতে শুরু করে। এদের ভক্ত শুধু ভারত নয়, ভারতের বাইরেও পাকিস্তান, বাংলাদেশ, মিডল ইস্ট থেকে শুরু করে গোটা বিশ্বে ছড়িয়ে আছে।

এছাড়াও এদের মধ্যে অন্য আরেকটা মিল আছে, আর তা হলো এরা সবাই কমেডিয়ান এবং এরা সবাই স্কেচ ভিডিও তৈরী করে আপলোড করতে পছন্দ করে। এখানে স্কেচ হলো একটা ছোট কমিক ভিডিও, এবং বলাই বাহুল্য যে, ইউটিউবে এর জনপ্রিয়তা অস্বাভাবিক রকমের।  কারণ এই ধরণের ভিডিও মানুষের মনোরঞ্জন করে থাকে। তাই এর চাহিদাও রয়েছে ব্যাপক।

তবে, কথা হলো, এই ধরণের ভিডিও বানানোর জন্য আপনার মধ্যে প্রতিভা থাকতে হবে। প্রতিভা থাকতে হবে অভিনয় করার বা লোককে হাসানোর। প্রথমে আপনাকে এর জন্য একটা স্ক্রিপ্ট তৈরী করতে হবে এবং তারপর সেটা পারফর্ম করতে হবে আপনাকেই। আর যদি সেটা ভালো ভাবে করতে পারেন তাহলে আপনার উন্নতি জগতের কেউ আটকাতে পারবে না।

হালফিলে তৈরী হওয়া একটি চ্যানেল তার সবচেয়ে বড়ো প্রমান, ২০১৯ থেকে একটিভ এই চ্যানেলটির রয়েছে পনেরো লাখের বেশি subscriber! ভাবতে পারছেন? চ্যানেলটির নাম কি জানেন? চ্যানেলটির নামঃ “Alright”

এতক্ষণ ধরে আমি যা বললাম তাতে হয়তো আপনারা আমার আজকের আলোচ্য বিষয় সম্পর্কে বুঝে গিয়েছেন। আর তা হলো, কি ধরনের ভিডিও বা কোন বিষয় নিয়ে আপনি ভিডিও তৈরী করতে পারেন। আমার আলোচনাটি দুইটি পর্বে ভাগ করা থাকবে। আজকে থাকবে এর ১ম পর্ব।

এখন আসি মূল কথায়।

আপনি কি একটা খোলা জায়গার মধ্যে ২০ থেকে ৫০ জন লোকের খাবার রান্নার ব্যবস্থা করতে পারবেন? এই জন্য অবশ্য আপনাকে সাত আট জন লোকের একটি টীম তৈরী করতে হবে। নানা ধরণের সুস্বাদু খাবার রান্না করাবেন, পুরো রান্নাটা ক্যামেরা বন্দি করবেন এবং তার পরে দেখাবেন যে সেই খাবার প্যাকেটে করে হত দরিদ্র মানুষ বা বাচ্চাদের মধ্যে বিলিয়ে দিচ্ছেন। এর পর এটা আপলোড করে দিন আপনার YouTube চ্যানেলে।

চলবে……… ।

Related Posts